Tuesday, December 6, 2022
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়া জেলা কারাগারে উৎপাদন হচ্ছে কয়েদিদের পোশাক, তোয়ালে ও লুঙ্গি

কুষ্টিয়া জেলা কারাগারে উৎপাদন হচ্ছে কয়েদিদের পোশাক, তোয়ালে ও লুঙ্গি

Published on

কুষ্টিয়া জেলা কারাগারে উৎপাদন হচ্ছে কয়েদিদের পোশাক, তোয়ালে ও লুঙ্গি। কারাগারের ভেতরে চালু তাঁতেই চলছে এ কার্যক্রম। গত বছরের কুষ্টিয়া কারাগার ‘একতারা’ তৈরি করে দেশজুড়ে আলোচনায় আসে।

খোঁজ নিয়ে জানা গেছে, কারা সুপার জাকের হোসেন গত বছরে এখানে যোগদানের পর বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করেছে। এসব প্রশিক্ষনের মাধ্যমে অপরাধ সংশোধনও হচ্ছে আবার তাদের কর্মসংস্থানেরও সৃষ্টি হচ্ছে। এর আগে জেলা প্রশাসক মো. জহির রায়হান জেলা কারাগার পরিদর্শনে এসে বন্দীদের জন্য বিভিন্ন প্রশিক্ষনের ব্যবস্থা করা হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করেন এবং বন্দীদের দিয়ে একতারা তৈরীর কথা জানান কারা সুপারকে। আমরা কারাবন্দিদের প্রশিক্ষণ দিয়ে একতারা তৈরী করতে শুরু করি এবং স্বল্প সময়ের মধ্যে তা সরবরাহ করি। সম্প্রতি লালন একাডেমীর অনুষ্ঠানে অতিথিদের বরণ করা হয় কারাবন্দীদের তৈরীকৃত একতারা দিয়ে।

এদিকে কুষ্টিয়া জেলা কারাগারে বন্দীদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে সংশোধন করছে কর্তৃপক্ষ। প্রশিক্ষণ পাওয়ার পর তাঁরা জামিনে মুক্ত হয়ে কেউ নিজে দোকান দিয়ে ইলেকট্রনিক যন্ত্রপাতি মেরামত করে বেকারত্ব ঘোচাচ্ছে, আবার কেউ অন্যের দোকানে চাকরি নিয়ে দক্ষতার সঙ্গে কাজ করছে। শুধু তাই নয় হাজতিদের বাধ্যতামূলক অক্ষর জ্ঞানের শিক্ষা দেয়া হচ্ছে। যাতে টিপসই বাদ দিয়ে নুন্যতম অক্ষর জ্ঞান নিয়ে হাজতিরা নিজের নামটা স্বাক্ষর করতে পারেন।

কারা সূত্রে জানা গেছে, ১৯৬৮ সালে ২৯ একর জায়গার উপর কুষ্টিয়া জেলা কারাগারে ৬শ জন ধারণ ক্ষমতা সম্পন্ন হলেও বর্তমানে পুরুষ-মহিলাসহ সাড়ে ৬শ হাজতি-কয়েদি অবস্থান করছে। বন্দি মহিলা ও পুরুষদেরকে বিভিন্ন কাজে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এসব কাজে সার্বিক তত্বাবধায়নে রয়েছেন জেলা কারাগারের সুপার জাকের হোসেন। তাকে সহযোগীতা করছেন জেলার মোস্তফা কামাল ও কারারক্ষী বনি আমিন নয়ন।

কুষ্টিয়া জেলা কারাগার কর্তৃপক্ষ জানিয়েছে, কারাগারের উৎপাদন বিভাগ যথেষ্ট সমৃদ্ধ। এখানকার তাঁত বিভাগে দুটি যান্ত্রিক তাঁত রয়েছে। এখান থেকে উৎপাদন হয় কয়েদিদের পোশাক, তোয়ালে ও লুঙ্গি। এর প্রসার ঘটাতে আরও পদক্ষেপ নেওয়া হচ্ছে বলেই জানালেন জেল সুপার জাকের হোসেন।

কারাগারের ভেতরে চালুকৃত যন্ত্রচালিত তাঁতে প্রশিক্ষণ দিতে আসা প্রশিক্ষকের মাধ্যমে ৩০ জন কারাবন্দি কাজ করছেন নিয়মিত। এছাড়াও এখানকার বন্দীদের হাতের কারুকাজে দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় হয়ে উঠবে বিভিন্ন ধরণের সামগ্রী। আর পুরো এ প্রক্রিয়ায় যুক্ত থাকবেন কারাবন্দিরা। এছাড়া সাজার মেয়াদ কমানো এমনকি মুক্তির পর এ পেশায় প্রতিষ্ঠার সুযোগ তো থাকছেই।

জেল সুপার বলেন, বাণিজ্যিক উদ্দেশ্যে নয়, তারা এ কার্যক্রম চালু করতে যাচ্ছেন কেবল বন্দিদের প্রশিক্ষিত করতে। যাতে করে তারা নিজেরা প্রশিক্ষণ গ্রহণ করে কর্মসংস্থানের সৃষ্টি করতে পারে। এছাড়া এখানকার তৈরীকৃত লুঙ্গী, গামছা বিক্রির জন্য কারা অভ্যন্তরে ষ্টল দেওয়া হবে। যাতে করে বন্দীদের আত্মিয়স্বজনরা আবার সেগুলো ক্রয় করে বন্দীদের জন্য পাঠাতে পারে।

সম্প্রতি এসব পরিদর্শন করেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. জহির রায়হান।
এসময় তিনি কুষ্টিয়া জেলা কারাগারে বন্দীদের বিভিন্ন প্রশিক্ষণের কার্যক্রম পরিদর্শণ করেন এবং ভুয়ষী প্রশংসা করে তিনি বলেন, কুষ্টিয়া জেলা কারাগার প্রকৃত অর্থে সংশোধনাগার হয়ে উঠেছে। বন্দিদের স্বাভাবিক জীবনে ফেরাতে তারা নানান কর্মকাণ্ড বাস্তবায়ন করছেন। উৎপাদন বিভাগ ছাড়াও রয়েছে কর্মমুখী শিক্ষা ও প্রশিক্ষণ পাচ্ছেন বন্দিরা।

কারাগারে প্রশিক্ষণ পাওয়া অনেকেই মুক্তি পেয়ে নিজ নিজ পেশায় প্রতিষ্ঠাও পেয়েছেন বলেও উল্লেখ করেন তিনি।

এস এম জামাল

সর্বশেষ

কুষ্টিয়ায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ঝরে গেল ২ প্রাণ

কুষ্টিয়া ভেড়ামারা উপজেলায় ট্রাকের চাপায় মোটরসাইকেল চালকসহ দুইজন নিহত হয়েছেন। শনিবার (৩ ডিসেম্বর) সকাল সাড়ে...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হলেন কুষ্টিয়ার শিক্ষার্থী নাজিফা

এ বছর মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী নাজিফা...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

আরও পড়ুন

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...

কুষ্টিয়ায় দুর্নীতির দায়ে ডিসি অফিসের সাবেক দুই কর্মচারীর কারাদণ্ড

গ্যাস সঞ্চলন পাইপলাইন নির্মাণ প্রকল্পে দুর্নীতির দায়ে কুষ্টিয়া জেলা প্রশাসনের সাবেক কানুনগো রেজাউল করিম...