Monday, June 24, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় সহজে ঘরে বসেই মিলছে জমির পর্চা

কুষ্টিয়ায় সহজে ঘরে বসেই মিলছে জমির পর্চা

Published on

আগে জমির পর্চা তুলতে সবাইকে জেলা সদরের রেকর্ড রুম (জেলা প্রশাসকের কার্যালয়ে অবস্থিত জমিসংক্রান্ত তথ্য ভাণ্ডার) থেকে আবেদন করতে হত। হাতে লেখা পর্চা তুলতে সময় লেগে যেত ২০ থেকে ২৫ দিন পর্যন্ত। অল্প দিনে পর্চা বের করে দেওয়ার নামে ছিল দালাল বা মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্যও। তারা সাধারণ মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিত।

তবে দিন বদলের সঙ্গে সঙ্গে প্রযুক্তির ছোঁয়ায় এখন আর মানুষ সেই প্রতারণার ফাঁদে পা দিচ্ছে না। সময় নষ্ট করে জেলা প্রশাসকের কার্যালয়ে দিনের পর দিন ধরনা দেওয়াও লাগে না। ঘরে বসেই ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) মাধ্যমে সরকারি ফি দিয়ে জমির পর্চা পাচ্ছে জনগণ।

কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. জহির রায়হানের নির্দেশনায় এবং অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মোমিনুর রশীদের সার্বিক তত্ত্বাবধানে এসব সম্ভব হয়েছে।

দৌলতপুর উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের উম্মত আলী জমির খতিয়ান তোলার কাজে এসেছিলেন ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তার কাছে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের কারণে ভালোই সুবিধা হয়েছে বলে জানালেন তিনি। আগে এই কাজের জন্য ২৫ কিলোমিটার দূরে উপজেলায় যেতে হত। এখন হাতের কাছেই অনলাইন সুবিধা পাচ্ছেন। হয়রানি ও সময়ের অপচয় দুটাই কম হচ্ছে বলে জানালেন তিনি।

মিরপুর উপজেলার বারুইপাড়া ইউনিয়ন পরিষদে গিয়ে দেখা যায়, ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে জমির কাগজপত্র তুলবেন বলে অপেক্ষা করছেন আহম্মদ আলী নামের এক ব্যক্তি। তিনি জানান, আগে জমির পর্চার জন্য বিভিন্ন অফিসে ছুটতে হত। কিন্তু অনলাইনের মাধ্যমে কোনো ধরনের হয়রানি ও ঘুষ ছাড়া খুব সহজেই এখন জমির পর্চা তোলা যায়। আর ইউনিয়ন পরিষদে ডিজিটাল সেন্টার হওয়ায় আর শহরে যাওয়া লাগে না।

মিরপুর উপজেলার বারুইপাড়া ইউনিয়নের আবদুল মজিদ জানান, আগে চাকরির আবেদন করতে নানা ঝামেলায় পড়তে হত। চালানের মাধ্যমে টাকা দিতে হত। তারপরও বাড়িতে প্রবেশপত্র আসত না। এখন অনলাইনে আবেদন করে মোবাইল থেকেই টাকা দেওয়া যায়। অনলাইনেই চলে আসে প্রবেশপত্র। ঝামেলা শেষ।

বারুইপাড়া ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা তুষার খান জানান, বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি সেবা থাকায় এখন মানুষের হয়রানি কমেছে। স্বল্প সময়ে সেবাও নিশ্চিত হচ্ছে।

এদিকে বিভিন্ন অনলাইন সেবা ছাড়াও এই ডিজিটাল সেন্টারে এজেন্ট ব্যাংকিং সেবা দেওয়া হয়। ফলে ইউনিয়নবাসী হাতের কাছেই অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা লেনদেন করতে পারছে। অনেকে বিদেশ থেকে প্রিয়জনের পাঠানো টাকা এলাকায় বসেই তুলতে পারছে।

বারুইপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইদুর রহমান জানান, আগে মানুষ ইউনিয়ন পরিষদে আসত না। ডিজিটাল সেন্টারের কারণে এখন ইউনিয়ন পরিষদই সেবার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

কুষ্টিয়া জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোমিনুর রশীদ বলেন, ‘ইউডিসি এরই মধ্যে সম্ভাবনাময় ও সহায়ক ক্ষেত্র হিসেবে চিহ্নত হয়েছে। মানুষ এর থেকে সুফল পাচ্ছে। আমরা দেখেছি, যারা ইউডিসি থেকে জমির পর্চা তুলেছে তারা ফি ছাড়া অতিরিক্ত কোনো অর্থ ব্যয় করেনি, হয়রানির শিকারও হয়নি।’

তিনি জানান, আগে যারা প্রচলিত পদ্ধতিতে জমির পর্চা তুলতে গেছে তারা বিভিন্ন মধ্যস্বত্বভোগী কিংবা দালালদের কারণে হয়রানির শিকার হয়েছে। ক্ষেত্র বিশেষে তাদের অতিরিক্ত অর্থও ব্যয় করতে হয়েছে।

তবে ইউডিসিতে কিছু ঘাটতি রয়েছে উল্লেখ করে তিনি জানান, সহায়ক পরিবেশ তৈরি করা গেলে এই ক্ষেত্রটি আরও সম্ভাবনাময় হয়ে উঠবে।

কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. জহির রায়হান জানান, সরকার নিকটস্থ ইউডিসি বা ডাকযোগে খতিয়ান, পর্চার জন্য আবেদন গ্রহণের সুযোগ সৃষ্টি করায় মধ্যস্বত্বভোগীরা এখন আর অর্থ হাতিয়ে নেয়ার সেই সুযোগ পাচ্ছে না। ফলে নির্ধারিত ফির বিনিময়ে ঘরে বসেই নিজের খতিয়ান, পর্চা গ্রহণ করা সম্ভব হচ্ছে। ফলে সাধারণ জনগণের কাছে সরকারের এই সেবা বেশ সাড়া ফেলেছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...