Friday, April 12, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় আ.লীগের সম্মেলন : পদ পাচ্ছেন বিএনপি নেতারা?

কুষ্টিয়ায় আ.লীগের সম্মেলন : পদ পাচ্ছেন বিএনপি নেতারা?

Published on

আবুল কাশেম দীর্ঘ সময় কুষ্টিয়া জেলা বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। সর্বশেষ জেলা বিএনপির জ্যেষ্ঠ সহসভাপতি থাকার সময় বছরখানেক আগে দল থেকে পদত্যাগ করেন। এরপর বিএনপি থেকে দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তাঁকে বহিষ্কারও করা হয়।

এই নেতা গত শুক্রবার সদর উপজেলার হাটশ হরিপুর ইউনিয়ন আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে মঞ্চে অতিথিদের সঙ্গে প্রথম সারিতে বসেছিলেন। শোনা যাচ্ছে, তাঁকে নাকি ওই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি করা হতে পারে। গত শুক্রবার ইউনিয়নের সম্মেলন ঘিরে পুরো হরিপুর সাজানো হয় বর্ণিল সাজে। ১২টি তোরণ নির্মাণের পাশাপাশি দুটি করে গরু, ছাগল জবাই করে ভুরিভোজ করানো হয় কর্মীদের। একাধিক পক্ষ থাকায় নিজের শক্তিসামর্থ্য জানান দিতে পাল্লা দিয়ে একে অন্যের চেয়ে খরচের প্রতিযোগিতায় নামেন। ইউনিয়নের এ সম্মেলন ঘিরেই লাখ লাখ টাকা খরচ করেছেন নেতারা।

শুধু সদর উপজেলার হরিপুরেই নয়, জেলার ছয়টি উপজেলার প্রায় প্রতিটি ইউনিয়নেই বিতর্কিতদের নিয়ে কমিটি গঠনসহ নতুন কমিটিতে বিএনপি-জামায়াতের লোকদের প্রধান্য দেওয়ার অভিযোগ উঠেছে।

এদিকে সরকারের দুটি গোয়েন্দা সংস্থা অনুপ্রবেশকারীদের তালিকা প্রস্তুত করছে। বিএনপি থেকে এসে আওয়ামী লীগের পদ পেয়েছেন, এমন কয়েকজনের নাম এ তালিকায় রয়েছে। সম্প্রতি জেলা কৃষক লীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ (সদর) আসনের সাংসদ মাহবুব উল আলম হানিফ বলেছেন, আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের মধ্য থেকে আগাছা–পরগাছা ও অনুপ্রবেশকারীদের ঝেঁটিয়ে বিদায় করা হবে।

দলীয় সূত্র জানায়, চলতি মাস থেকে জেলার ছয়টি উপজেলায় আওয়ামী লীগের ওয়ার্ড ও ইউনিয়নের সম্মেলন শুরু হয়েছে। এরপর আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে উপজেলা পর্যায়ের সম্মেলন। ৩০ নভেম্বর হওয়ার কথা রয়েছে জেলা আওয়ামী লীগের সম্মেলন। তাই শেষ করার তোড়জোড় চলছে সব ইউনিয়ন ও উপজেলা পর্যায়ের সম্মেলনগুলো। তবে এসব সম্মেলন ঘিরে প্রতিদিনই কোনো কোনো ইউনিয়নে হামলা–মামলা ও বিরোধ তৈরি হচ্ছে।

ইউনিয়ন কাউন্সিল ঘিরে কুমারখালী ও খোকসা উপজেলায় ইতিমধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। আওয়ামী লীগের ত্যাগী নেতা-কর্মীদের বাদ দিয়ে শীর্ষ নেতাদের ঘনিষ্ঠ বিএনপি নেতা-কর্মী থেকে শুরু করে হত্যা মামলায় সাজাপ্রাপ্ত আসামিদের পদ দেওয়া হচ্ছে। সেখানে সম্প্রতি শিমুলিয়া ইউনিয়ন কমিটি নিয়ে হামলা–মামলা হয়েছে। উপজেলার শীর্ষ নেতারা আসামি। সেখানকার সব সম্মেলন স্থগিত রয়েছে।

জেলা আওয়ামী লীগ সভাপতি সদর উদ্দিন খান ও খোকসা উপজেলা আওয়ামী লীগ সভাপতি বাবুল উদ্দিনের মধ্যে অসন্তোষ চলে আসছে। একসময় দুজন একসঙ্গে থাকলেও এখন দা-কুমড়া সম্পর্ক। তরুণ সাংসদ সেলিম আলতাফ জর্জ নির্বাচিত হওয়ার পর এখানে সদর উদ্দিন খানের প্রভাবটা কিছুটা কমেছে।

কুমারখালী উপজেলার কয়া ইউনিয়ন আওয়ামী লীগের কাউন্সিলে কমিটিতে কয়া ইউনিয়ন বিএনপির সভাপতি মজিবুর রহমানের ছেলে ছাত্রদল নেতা আকাদ্দেস হোসেনকে ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও আওয়ামী লীগ নেতা বাচ্চু হত্যা মামলার দণ্ডপ্রাপ্ত আসামি হাবিবুর রহমানকে সহসভাপতি পদ দেওয়া হয়েছে।

গত রোববার একই উপজেলার চাঁদপুর ইউনিয়নে সম্মেলন শেষে কমিটি ঘোষণা না করায় আওয়ামী লীগের স্থানীয় নেতারা জেলার নেতাদের গাড়ি আটকে বিক্ষোভ করেন।

সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আখতারুজ্জামান বিশ্বাস বলেন, আবুল কাশেম দলে যোগ দিয়েছেন, তবে তাকে কোনো পদ দেওয়া হয়নি। নেত্রীর নির্দেশনা মেনে কমিটি হবে। সূত্র- প্রথম আলো

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...