Friday, April 19, 2024
প্রচ্ছদখুলনা বিভাগনড়াইলনড়াইলে এইচএসসি পরীক্ষায় ফল বিপর্যয়, জিপিএ অর্জন ৪৮

নড়াইলে এইচএসসি পরীক্ষায় ফল বিপর্যয়, জিপিএ অর্জন ৪৮

Published on

নড়াইল জেলার কলেজগুলোতে এবার এইচএসসি পরীক্ষার ফলফলে বিপর্যয় নেমে এসেছে। সারা জেলায় এ বছর জিপিএ ৫ পেয়েছে ৪৮ জন। এছাড়া কলেজগুলোতে পাশের হারও অনেক কম। জানা গেছে, এ বছর নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজ হতে জিপিএ ৫ পেয়েছে ৩৪ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ২৯ জন, ব্যবসায় শিক্ষা বিভাগে ৩ জন এবং মানবিক বিভাগ থেকে ২ জন।

এছাড়া জেলার অন্যান্য প্রতিষ্ঠান থেকে জিপিএ পেয়েছে মাত্র ১৪ জন। এর মধ্যে রয়েছে সদর উপজেলার বল্লারটোপ আইডিয়াল কলেজ হতে বিজ্ঞান বিভাগ থেকে ১ জন ও মানবিকে ১ জন, গোবরা মিত্র কলেজে মানবিকে ২ জন, মির্জাপুর ইউনাইটেড কলেজে মানবিকে ২ জন, লোহাগড়া উপজেলার নবগঙ্গা ডিগ্রি কলেজে বিজ্ঞান বিভাগ থেকে ৩ জন, লক্ষীপাশা মহিলা কলেজে মানবিকে ১ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১ জন, লোহাগড়ার লাহুড়িয়া এস.এম.এ আহাদ কলেজে বিজ্ঞান বিভাগ থেকে ১ জন, কালিয়া উপজেলার কালিয়া শহীদ আব্দুস ছালাম ডিগ্রি কলেজে মানবিক বিভাগ থেকে ১ জন ও বড়দিয়া মুন্সি মানিক মিয়া ডিগ্রি কলেজে বিজ্ঞান বিভাগ থেকে ১ জন জিপিএ-৫ পেয়েছে।

এদিকে নড়াইল সরকারী আদর্শ মহিলা কলেজ, লোহাগড়া সরকারী আদর্শ কলেজ, এমপিওভূক্ত নড়াইল আব্দুল হাই ডিগ্রী কলেজ, মাইজপাড়া ডিগ্রী কলেজ, তুলারামপুর আশার আলো মহাবিদ্যালয়, ইতনা স্কুল এ্যান্ড কলেজ, পিরোলী বীরপ্রতীক হাবিবুল আলম মহাবিদ্যালয় এবং ননএমপিওভূক্ত হবখালী আদর্শ মহাবিদ্যালয়, আমাদা আদর্শ কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মহাবিদ্যালয়সহ কয়েকটি কলেজ থেকে জিপিএ ৫ কেউ পায়নি এবং ফলাফলও সন্তোষজনক নয়।

কলেজ সূত্রে জানা গেছে, নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজ হতে এবছর ৮৯৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ৫১৬ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এ কলেজে পাশের হার ৫৮%। ১৮৮৬ সালে প্রতিষ্ঠিত এই কলেজটি প্রতিবছরই ভাল ফলাফল করে আসছে।

লোহাগড়া উপজেলার সর্বশ্রেষ্ঠ বিদ্যাপীঠ লোহাগড়া সরকারী আদর্শ মহাবিদ্যালয়। এই কলেজ হতে এবছর ৭০৬ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এই কলেজ থেকে কেউ জিপিএ ৫ পায়নি। পাশের হার ৩৯.২৩%। লক্ষীপাশা আদর্শ মহিলা ডিগ্রী কলেজের পরীক্ষার্থী ছিল ২৮৩ জন। এই কলেজে পাশের হার ২৬.১৪%। জিপিএ ৫ পেয়েছে ২জন পরীক্ষার্থী। ইতনা স্কুল এন্ড কলেজের পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৭৭ জন। পাশের হার ২৭.১১%।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

৩ জনের লাশ কাঁধে নিয়ে ঝাড়ু মিছিল

নড়াইলের লোহাগড়া উপজেলার গন্ডবগ্রামে প্রতিপক্ষের হামলায় নিহত চাচা-ভাতিজাসহ তিনজনের মরদেহ কাঁধে নিয়ে ঝাড়ু মিছিল...

মাশরাফি বিন মুর্তাজা, আপনার দৃষ্টি আকর্ষণ করছি

বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসে যার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে তিনি আর কেউ নন আমাদের সকলের...

নড়াইল হাসপাতালে ঝড় তুললেন এমপি মাশরাফি

ক্রিকেট খেলার মাঠে বল হাতে ঝড় তুলেন টাইগার ক্যাপ্টেন মাশরাফি বিন মুর্তজা। এবার তিনি...