Thursday, March 28, 2024
প্রচ্ছদখেলাফুটবলবেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ফ্রান্স

বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ফ্রান্স

Published on

ফ্রান্স (1) বেলজিয়াম (0)

২০ বছরের মধ্যে তিনবার বিশ্বকাপের ফাইনালে উঠল ফ্রান্স। 1998, 2006-এর পর 2018। টুর্নামেন্টে ফেভারিট হিসেবে নেমে অঘটনের বিশ্বকাপের ফাইনালে উঠল আইফেল টাওয়ারের দেশ। পড়শী দেশ বেলজিয়ামের অশ্বমেধের ঘোড়াকে মাথা খাটিযে রুখে 1-0 গোলে জিতে আগামী রবিবার মস্কোয় ফাইনালে খেলতে নামছে ফরাসিরা। সেমিফাইনালে প্রথমার্ধে গোলশূন্য থাকার পর ম্যাচের 51 মিনিটে কর্নার থেকে বার্সেলোনার ডিফেন্ডার স্যামুয়েল উমতিতির হেড থেকে করা গোলটাই ফরাসিদের ফাইনালে নিয়ে গেল। অন্যদিকে, 2016 সালে বেলজিয়ামের দায়িত্ব নেওয়ার পর বেলজিয়ানের দায়িত্ব নেওয়ার পর রবার্তো মার্টিনেজ এই প্রথম হারলেন। 23 ম্যাচ পর থামল বেলজিয়ামের অস্বমেধেের ঘোড়া।

মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গে বেলজিয়ামকে সব বিভাগে হারিয়েই ফাইনালে উঠল ফরাসিরা। ব্রাজিলের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে লোকাকু-হ্যাজার্ড প্রথমার্ধে ঝড় তুলে জোড়া গোল করে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে রেখেছিলেন। 1998 বিশ্বকাপ জয়ী অধিনায়ক দিদিয়ের দেশঁ এবার কোচ হিসেবে মগজাস্ত্র প্রয়োগ করে প্রথমার্ধে হ্যাজার্ডদের মেপে দেখে নেন, কতটা দূর যেতে পারে। তারপর দ্বিতীয়ার্ধে ঝড় তুলে ম্যাচ করে নেন।

1-0 গোলে এগিয়ে যাওয়ার পরেও বেলজিয়ামকে নিয়ে ভয় ছিল ফরাসিদের। কারণ জাপানের বিরুদ্ধে প্রি কোয়ার্টারে 0-2 পিছিয়ে পড়েও 3-2 জিতেছিল রবার্তো মার্তিনেজের দল। কিন্তু বেলজিয়ামকে সেই জায়গাটাই দিলেন না দেঁশ। বেলজিয়াম গোলশোধের মরিয়া চেষ্টা করার সময় ডিফেন্স মজবুত রেখে, প্রতি আক্রমণে উঠে পাল্টা চাপে রেখে ফাইনালে উঠল ফ্রান্স। 1986 বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হারের পর ফের শেষ চারেই শেষ হল চকলেটের দেশের বিশ্বজয়ের স্বপ্ন। বেলজিয়ামের সোনালী প্রজন্ম এবারও ব্যর্থ হল।

দু বছর আগে নিজেদের দেশের মাটিতে আয়োজিত ইউরো কাপে জার্মানিকে 2-0 গোলে হারিয়ে ফাইনালে উঠেও খেতাব জিততে পারেনি ফ্রান্স, এবার তেমনটা চাইবেন না ফরাসিরা। ম্যাচের কমেন্ট্রিতেও কমেন্টেটার পর্যন্ত সাফ বললেন, ফরাসিরা চ্যাম্পিয়ন হওয়ার মতই খেলছেন।

একটা সময় ফরাসিদের নিয়ে কটাক্ষ করা হত, বিশ্বফুটবলে যত ভাল প্রতিভারই জন্ম দাও, তোমরা বিশ্বকাপ ফাইনালে খেলার যোগ্য নও। প্রথমবার বিশ্বকাপ ফাইনালে উঠতে ফ্রান্সের লেগে গিয়েছিল 68 বছর। আর জিদানরা বিশ্বকাপ জয়ের পর এর মধ্যেই আরও দুবার ফাইনালে উঠে পড়ল ফরাসিরা। আইফেল টাওয়ারের দেশ এবার নিজেদের ফুটবলের দেশ বলে দাবি করতে পারে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিলের পতাকা প্রতিযোগিতা

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার বাকি মাত্র একদিন। বিশ্বকাপ আসলেই বাংলাদেশে শুরু হয়ে যায় ব্রাজিল...

বিশ্বের সবচেয়ে দামি গাড়িটি কিনে নিলেন রোনালদো

শখের দাম লাখ টাকা। আর ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো বিশ্বসেরা ফুটবল তারকা যখন কোনো শখ...

এক ঘন্টায় শেষ বাংলাদেশ শ্রীলঙ্কা ম্যাচের টিকিট

নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচকে নিয়ে সমস্ত...