Friday, April 19, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়ারবিবার খুলছে মার্কেট, কুষ্টিয়ায় মাস্ক ছাড়া ঈদের কেনাকাটা করা যাবে না: জেলা...

রবিবার খুলছে মার্কেট, কুষ্টিয়ায় মাস্ক ছাড়া ঈদের কেনাকাটা করা যাবে না: জেলা প্রশাসক

Published on

কুষ্টিয়ায় আগামীকাল রবিবার (১০ মে) থেকে স্বাস্থ্যবিধি মেনে ঈদের কেনাকাটা করতে মার্কেট, বিপণি বিতান খোলার সিদ্ধান্ত নিয়েছে ব্যবসায়ী সমিতি। তবে মার্কেটে আসতে পারবেন শুধু শহরের বাসিন্দারা। অন্য উপজেলা থেকে কেউ শহরে এসে মার্কেট করতে পারবেন না। 

তবে তাদের মুখে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। একই সঙ্গে দোকানিদের সামাজিক দূরত্ব নিজ দায়িত্বে নিশ্চিত করতে হবে। আজ শনিবার জেলা প্রশাসকের কার্যালয়ে এক জরুরি সভায় এ সিদ্ধান্তের কথা জানান জেলা প্রশাসক আসলাম হোসেন।

জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত সভায় কুষ্টিয়া পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত, কুষ্টিয়া চেম্বার অব কমার্সের সভাপতি রবিউল ইসলামসহ জেলার বড় বড় শপিং মল ও বিপণিবিতান সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

সভায় জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, প্রতিদিন সকাল ১০টায় দোকান খোলা রেখে বিকেল ৪টার মধ্যে অবশ্যই বন্ধ করতে হবে। আর ক্রেতাদের দোকানে মাস্ক পরে ঢোকার বিষয়টি বাধ্যতামূলক করা হয়েছে। পণ্যের গায়ে একদর লেখা থাকলে ভালো হয়। একদর লেখা থাকলেও পণ্যের দাম ক্রেতাদের নাগালে থাকতে হবে। একদর থাকলে পণ্য পছন্দ হলে ক্রেতারা দ্রুত সেটা কিনে দোকান থেকে চলে যেতে পারবে। প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত বড় বড় শপিং মলসহ বিপণিবিতানের সামনে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশের কড়া টহল থাকবে। স্বাস্থ্যবিধি মেনে কোনো দোকান খোলা রাখতে না পারলে সেই দোকান বন্ধ করে দেওয়া হবে।

জেলা প্রশাসক আসলাম হোসেন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ঈদের শপিংয়ে কোনো বাধা নেই। তবে মাস্ক ছাড়া কোনো ক্রেতা শপিং করতে পারবে না। দোকানদাররা নিজ দায়িত্বে সামাজিক দূরত্ব নিশ্চিত করবে। এর ব্যত্যয় করা যাবে না।

শনিবার (৯ মে) দুপুরে জেলা ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি ও জেলা চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট এস এম কাদরী শাকিল বলেন, মার্কেট খোলার ব্যাপারে শনিবার জেলা প্রশাসকের সঙ্গে ব্যবসায়ী সমিতির সভা হয়েছে। এতে বেশকিছু সিদ্ধান্ত হয়েছে। এসব সিদ্ধান্তের মধ্যে মার্কেট করার সময় ক্রেতা-বিক্রেতা উভয়কে মাস্ক ও গ্লাভস পরা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও শহরের বাসিন্দারা কেবল মার্কেট করতে পারবেন। অন্য উপজেলা থেকে কেউ শহরে এসে মার্কেট করতে পারবেন না। প্রতিটি শপিং মলের সামনে হাত ধোয়ার ব্যবস্থা রাখতে হবে। মার্কেটের ভেতরে জীবাণু মুক্ত রাখার ব্যাবস্থা থাকতে হবে। শহরের মজমপুর থেকে বড় বাজার পর্যন্ত কোনও অটোরিকশা চলবে না। এ ছাড়াও ফুটপাতে কোনও দোকান বসতে দেওয়া হবে না। জেলার বাইরের কর্মচারীদের না আসতে জেলা প্রশাসনের কাছে দাবি জানানো হয়েছে। সামাজিক দূরত্ব মেনে সবাইকে ব্যবসা করতে হবে। না মানলে তার দোকান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...