Thursday, March 28, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াযেকোন উপায়ে কুষ্টিয়ায় করোনা সংক্রমণ রোধে দ্রুত পদক্ষেপ নেয়ার তাগিদ হানিফের

যেকোন উপায়ে কুষ্টিয়ায় করোনা সংক্রমণ রোধে দ্রুত পদক্ষেপ নেয়ার তাগিদ হানিফের

Published on

যেকোন উপায়ে এবং যে পদক্ষেপ নিলে কুষ্টিয়ায় করোনা সংক্রমণরোধ করা যায় সেগুলো যেন দ্রুত বাস্তবায়ন করা হয়।

কানাডা থেকে জুম কানেক্ট হয়ে জেলার স্বাস্থ্য বিভাগের শীর্ষ কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় হানিফ

কুষ্টিয়ায় গত দুই সপ্তাহে অন্তত ২৫০ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে। মারা গেছেন অন্তত ৬জন। দ্রুত সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্য সংশ্লিষ্ট চিকিৎসক ও কর্মকর্তারা উদ্বিগ্ন হয়ে পড়েন। গতকাল সোমবার সকালে কুষ্টিয়া-৩ (সদর) আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ জেলার স্বাস্থ্য বিভাগের শীর্ষ কর্মকর্তাদের সাথে এক জরুরি মতবিনিময় সভা করেন।

কানাডা থেকে তিনি জুম কানেক্ট হয়ে এ মতবিনিময় সভা করেন। তিনি জানান, যেকোন উপায়ে এবং যে পদক্ষেপ নিলে জেলা করোনা সংক্রমণরোধ করা যায় সেগুলো যেন দ্রুত বাস্তবায়ন করা হয়। এজন্য যাবতীয় সহযোগিতা করা হবে।

সভায় কুষ্টিয়া জেনারেল হাসপাতাল থেকে তত্বাবধায়ক নুরুন্নাহার বেগ, আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) তাপস কুমার সরকার, জেষ্ঠ্য মেডিসিন কর্মকর্তা এ এস এম মুসা কবির, সিভিল সার্জন কার্যালয় থেকে সিভিল সার্জন এইচ এম আনোয়ারুল ইসলাম, কুষ্টিয়া মেডিকেল কলেজ থেকে অধ্যক্ষ আশরাফ উল হক এবং কুষ্টিয়া শহরের বাড়ি থেকে বিএমএর জেলা সভাপতি ও মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ এসএম মুসতানজীদ, জেলা পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম, সদর উপজেলা পরিষদের  চেয়ারম্যান আতাউর রহমান যুক্ত হন।

সকাল সাড়ে নয়টায় সভা শুরু হয়ে দেড় ঘন্টাব্যাপী চলে। বেলা এগারটায় শেষ হয়। সভায় সিভিল সার্জন এইচ এম আনোয়ারুল ইসলাম জানান, ঈদের আগের দুইদিন জেলা শহরে এক টানা ৪৮ ঘন্টা সকল মার্কেট খোলা ছিল। সেসময় ঢাকাসহ বিভিন্ন জেলার মানুষ কেনাকাটা করতে এসে সংক্রমণকে ছড়িয়ে দেয়। যার মাশুল এখন দিতে হচ্ছে।

আলোচনায়, কুষ্টিয়া ও ভেড়ামারা পৌরসভায় সবচেয়ে বেশি রোগী শনাক্ত হচ্ছে। রেডজোন এলাকা হওয়ায় এসব জায়গায় কিভাবে লকডাউন সঠিকভাবে বাস্তবায়ন করা সে ব্যাপারে কঠোর হবার নির্দেশ দেন সদর সাংসদ মাহবুবউল আলম হানিফ।

উপজেলা ভিত্তিক আক্রান্ত কোভিড রোগীদের জেলা হাসপাতালে না নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সঠিক সেবা দেবার জন্য সিভিল সার্জনকে নির্দেশ দেন। কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ১০ বেডের কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ কাজ দ্রুত শেষ করার তাগিদ দেন। একই সাথে সেখানে আইসিইউ চালুর ব্যবস্থা করা হচ্ছে বলে মন্ত্রনালয়ের সাথে যোগাযোগ চলছে বলে জানান।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে কোনভাবেই যেন অক্সিজেনের ঘাটতি না হয় সেই দিকে নজর দিতে বলেছেন। হাসপাতালে চিকিৎসক, নার্সরা আক্রান্ত হলে তাদের চিকিৎসার যেন বিশেষ ব্যবস্থা নেওয়া হয়।

মাহবুব উল আলম হানিফ কুষ্টিয়া জেনারেল হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি। তিনি করোনাকালে চারবার কুষ্টিয়ায় এসেছিলেন। চারবারই হাসপাতালে গিয়ে তিনি চিকিৎসক ও নার্সদের সাথে দীর্ঘ বৈঠক করেছিলেন। জেলায় এ পর্যন্ত কোভিড রোগী শনাক্ত হয়েছে ৫৯৮ জন। সুস্থ হয়েছেন ২০৬ জন। মারা গেছেন ৯ জন।

পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...