Saturday, April 20, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরবাইরে তালা, ভেতরে বেচাকেনা | কুষ্টিয়ায় ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

বাইরে তালা, ভেতরে বেচাকেনা | কুষ্টিয়ায় ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

Published on

করোনা ভাইরাসের মধ্যে সংক্রমণ ঝুঁকি নিয়েই সরকারি নির্দেশনা না মেনে ঈদ উপলক্ষে কেনাকাটায় নেমে পড়েছে অসংখ্য মানুষ। স্থানীয় প্রশাসন বা আইনশৃঙ্খলা বাহিনী শত চেষ্টা চালিয়েও ঈদবাজারমুখী এসব মানুষকে নিবৃত্ত করতে পারছে না। আর ব্যবসায়ীরাও যেন পুলিশের সঙ্গে লিপ্ত হয়েছে ইঁদুর-বেড়াল খেলায়। নতুন কৌশল হিসেবে এখন দোকানের বাইরে তালা ঝুলিয়ে ভেতরে যথারীতি চলছে বেচাকেনা। 

দোকানের বাইরে থেকে তালা লাগিয়ে ভেতরে রমরমা ব্যবসা করার অভিযোগে কুষ্টিয়ায় ইসলামিয়া মার্কেটে মৌ ফ্যাশন নামের এক দোকান মালিকের কাছ থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও সরকারি নির্দেশনা না মানায় বিভিন্ন দোকান মালিকের কাছ থেকে আরও ২৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

শুক্রবার (২২ মে) সকাল থেকে বিকেল পর্যন্ত এসব অভিযান পরিচালনা করা হয়।

কুষ্টিয়া জেলা প্রশাসনের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট সবুজ হাসান জানান, গোপন সংবাদের ভিত্তিতে কুষ্টিয়া শহরের ইসলামিয়া মার্কেটে অবস্থিত মৌ ফ্যাশন নামক তিন তলা বিশিষ্ট বস্ত্রবিতানের ভেতরে অসংখ্য ক্রেতা ঢুকিয়ে দিনের পর দিন কৌশলে রমরমা ব্যবসা চালিয়ে আসছে। এমন অভিযোগে আজ (২২ মে) দুপুরে অভিযান চালানো হয়। কিন্তু জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতি টের পেয়ে সেখানকার ২১ জন কর্মচারী, মালিক ও অসংখ্য ক্রেতাসহ তিন তলার প্রতিটি দরজা বাইরে থেকে তালা লাগিয়ে দোকানের অপর একজন মালিক পালিয়ে যায়। দীর্ঘ দুই ঘণ্টা অপেক্ষায় থাকার পর দোকান মালিক সমিতির নেতাদের সঙ্গে করে সেই দোকান মালিক এসে দোকান খুললে ভেতরে গিয়ে দেখা যায়, বিদ্যুৎবিহীন দোকানে অসংখ্য ক্রেতা আটকা। পরে সেখান থেকে তাদেরকে উদ্ধার করা হয়।

এমন অমানবিক কার্যক্রম ও সরকারি আদেশ অমান্য করে গণজমায়েত করে ব্যবসা করার দায়ে দোকান মালিককে দণ্ডবিধি, ১৮৬০ আইন এর ২৬৯ ধারা মোতাবেক ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ডের শাস্তি প্রদান করা হয়।

তিনি আরও জানান, কুষ্টিয়া জেলা শহর ছাড়াও শহরের নিকটবর্তী অন্যান্য বিভিন্ন শপিংমল, বস্ত্রবিতান ও কসমেটিকস সামগ্রীর দোকানে করোনা বিস্তারোধকল্পে সামাজিক দুরত্ব নিশ্চিতকরণে ভোর ০৬ টা হতে এই অভিযান পরিচালিত হয়। সরকারি আদেশ অমান্যকরণ ও জীবন বিপন্নকারী রোগের (কোভিড-১৯) বিস্তার ঘটার সম্ভাবনা রয়েছে এরুপ জেনেও গণজমায়েত করে বস্ত্র ও কসমেটিকস সামগ্রী ক্রয়-বিক্রয় কার্যকালাপের সাথে জড়িত প্রায় ত্রিশ জন বিক্রেতা ও ক্রেতাকে মোবাইল কোর্টের মাধ্যমে অর্থদন্ড করা হয়। দন্ডবিধি, ১৮৬০ আইন এর ২৬৯ ধারা মোতাবেক আরোপিত শাস্তির আওতায় ১৬ টি আলাদা মামলায় মোট ৪২৯৫০ ( বিয়াল্লিশ হাজার নয় শত পঞ্চাশ) টাকা জরিমানা আদায় করা হয়। মোবাইল কোর্ট পরিচালনাকালে জেলা পুলিশ, কুষ্টিয়া ও জুডিশিয়াল পেশকার, কুষ্টিয়া সহ আরও অনেকে সার্বিক সহায়তা প্রদান করেন।

জনস্বাস্থ্য ও জনস্বার্থ সুরক্ষায় এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি। এসময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...