Saturday, April 20, 2024
প্রচ্ছদবিশ্বযুক্তরাষ্ট্রনাফটা সংশোধনে কানাডাকে আরও সময় দিলেন ট্রাম্প

নাফটা সংশোধনে কানাডাকে আরও সময় দিলেন ট্রাম্প

Published on

নিউ ইয়ার্ক প্রতিনিধি মুনসী মোঃ সাজেদুর রহমান টেনটু

ট্রাম্প প্রশাসন উত্তর আমেরিকার মুক্ত বাণিজ্য চুক্তি (নাফটা) থেকে কানাডাকে বাদ দেওয়ার হুমকি থেকে সরে এসেছে। এর বদলে দেশটিকে সংশোধিত চুক্তিতে যুক্ত হওয়ার জন্য ৯০ দিন সময় দেওয়া হয়েছে। একই সঙ্গে ট্রাম্প প্রশাসন হুমকি দিয়ে বলেছে, কানাডাকে অবশ্যই যুক্তরাষ্ট্রের শর্ত মেনে নিতে ‘ইচ্ছুক’ থাকতে হবে। সমঝোতা আলোচনাটি গতকাল শুক্রবার শেষ হওয়ার কথা ছিল।

দ্য নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, কানাডা ও আমেরিকান কর্মকর্তাদের মধ্যে চার দিনের ম্যারাথন বৈঠক কোনো সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হলে হোয়াইট হাউস কংগ্রেসকে জানায়, মেক্সিকোর সঙ্গে প্রশাসন একটি সংশোধিত চুক্তিতে আবদ্ধ হবে এবং ত্রিপক্ষীয় নাফটা চুক্তিতে থাকার বিষয়টি কানাডার ওপর নির্ভর করছে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট ই. লাইটহাইজার এক বিবৃতিতে বলেন, ‘আজ প্রেসিডেন্ট কংগ্রেসকে মেক্সিকো—এবং কানাডার সঙ্গে, যদি তারা ইচ্ছুক হয়—৯০ দিনের মধ্যে তাঁর চুক্তি স্বাক্ষরের ইচ্ছার কথা জানিয়েছেন।’

হোয়াইট হাউসের আলোচনা চালিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশের সঙ্গে চিন্তাভাবনা পরিবর্তনের চেয়ে বাস্তবতার সম্পর্কই বেশি। বাণিজ্য চুক্তির ব্যাপারে চূড়ান্ত কর্তৃত্বের অধিকারী কংগ্রেস আগেই হোয়াইট হাউসকে সাবধান করে দিয়ে বলেছে, যেকোনো সংশোধিত চুক্তিতে অবশ্যই মেক্সিকো ও কানাডা উভয়কেই থাকতে হবে। ৩৬টি আমেরিকান অঙ্গরাজ্যের জন্য কানাডা হচ্ছে তাদের প্রধান রপ্তানি গন্তব্য। প্রেসিডেন্টের অনেক রাজনৈতিক সমর্থক তাঁকে বিশেষভাবে বলেছেন চুক্তিটির ‘ক্ষতিসাধন’ না করতে। কানাডাকে বাদ দিয়ে কোনো নয়া নাফটা চুক্তি হলে রিপাবলিকানদের সেটি ফুটো করে দেওয়ার সম্ভাবনা বেশি, যা প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য বিব্রতকর হার হবে।

কানাডাকে নাফটায় রাখার রাজনৈতিক বাস্তবতা সত্ত্বেও প্রেসিডেন্ট ট্রাম্প দেশটিকে চোখে খোঁচা মারতে ছাড়েননি। তিনি গতকাল শুক্রবার অভিযোগ করেন, দেশটি যুক্তরাষ্ট্র থেকে ‘সুবিধা’ নিচ্ছে এবং গাড়ির ওপর শুল্ক ধার্যের হুমকি দেন। প্রেসিডেন্ট ট্রাম্প কানাডা সম্পর্কে একান্তে যেসব অশালীন মন্তব্য করেছিলেন, সেগুলো স্নায়ুছেঁড়া আলোচনার মাঝখানে প্রকাশ হয়ে পড়লে ট্রাম্প দৃশ্যত সেটি উপভোগ করেন।

টরোন্টো স্টার গতকাল ব্লুমবার্গ নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্পের বলা ‘অফ দ্য রেকর্ড’ মন্তব্য প্রকাশ করলে শেষ মুহূর্তে বাণিজ্য আলোচনা ঝাঁকি খায়। ওই প্রতিবেদন অনুসারে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, কানাডাকে তাঁর ছাড় দেওয়ার কোনো ইচ্ছা নেই এবং কোনো চুক্তি হতে হবে ‘সম্পূর্ণ আমাদের শর্তে’।

গতকাল প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটে বলেন, তাঁর অফ দ্য রেকর্ড কথা বলার চুক্তি ‘ভীষণভাবে ভঙ্গ করা হয়েছে। পাশাপাশি তিনি আরও বলেন, ‘অন্তত কানাডা আমার অবস্থানটা জানল!

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

বিশ্বের শীর্ষ ধনীদের শহর মেডিনা: সেটি কেন অর্থ সংকটে?

সিয়াটল থেকে লেকের অপর পারে ছোট্ট শহর মেডিনা। এখানে থাকেন প্রায় তিন হাজার মানুষ।...

কুষ্টিয়া জেলা সমিতি ইউএসএ’র নতুন কমিটি: সভাপতি রবিউল সম্পাদক বিদ্যুৎ

কুষ্টিয়া জেলা সমিতি ইউএসএ ইনক্ এর আগামী দুই বছরের জন্য নতুন কমিটি গঠনের লক্ষ্যে...

যৌনমিলনের সময় সব নারীদের কি বীর্যপাত বা ইজাকুলেশন হয়?

'পুসিপিডিয়া' বিশ্বের প্রথম অনলাইন এনসাইক্লোপিডিয়া যা নারী যৌনাঙ্গকে ঘিরে তৈরি করা হয়েছে। এটি একজন...