Thursday, March 28, 2024
প্রচ্ছদশিক্ষাছুটির দিনেও ক্লাস নিলেন ইবি উপাচার্য!

ছুটির দিনেও ক্লাস নিলেন ইবি উপাচার্য!

Published on

মোঃ তামজীদুল হক ফাহিম, ইবি প্রতিনিধি:- একজন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে নানামুখী ব্যস্ততার মাধ্যমে তার দিন অতিবাহিত করতে হয়। বিশ্ববিদ্যালয়ের দৈনন্দিন দাপ্তরিক কাজের চাপে শ্রেনীকক্ষে সময় দেওয়া যেন প্রায় অসম্ভব একটি কাজ। কিন্তু ব্যতিক্রম ইবি উপাচার্য ড. রাশিদ আসকারী। ছুটির দিনেও শত ব্যস্ততার মাঝে ঠিকই সময় বের করে ক্লাস নিচ্ছেন তিনি।

আজ (২১ নভেম্বর) বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সাপ্তাহিক ছুটি থাকা সত্বেও তিনি তাঁর বিভাগে ক্লাস নেন। রবীন্দ্র-নজরুল কলা ভবনে ইংরেজি বিভাগের ২০১৮-১৯ (মাস্টার্স) শিক্ষাবর্ষের ১ম সেমিস্টারের ৫১৪ নং কোর্স রিডিং লিটারেচার থ্রু থিওরির উপর প্রায় চার ঘন্টাব্যাপী ক্লাস নেন তিনি। তিনি ক্লাস শুরু করেন সকাল ৯.২০ টা থেকে। একটানা প্রায় তিন ঘন্টা ক্লাস নেওয়ার পরে ১২ টার দিকে ২০ মিনিটের বিশ্রাম দেন তিনি। পরে আবার ১২.২০ থেকে ১.১০ পর্যন্ত ক্লাস নেন।

এদিকে ছুটির দিনে ক্লাস নেওয়ায় শিক্ষার্থীদের মধ্যে উল্লসিত মনোভাব দেখা গেছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিভাগের জেষ্ঠ্য অধ্যাপকের ক্লাস করতে পেরে খুশি তারা।

ড. রাশিদ আসকারী বলেন, উপাচার্য হিসেবে আমি যে প্রশাসনিক দায়িত্ব পালন করি এটি কর্তব্যবোধ থেকে, সরকার আমাকে যে দায়িত্ব দিয়েছে তা পালনের তাড়না থেকে করি। . ক্লাস নেয়া আমার পরম অনন্দের ব্যাপার। আমি মনে করি একজন শিক্ষকের শ্রেষ্ঠ আনন্দ শ্রেণিকক্ষে যখন সরাসরি ছাত্র ছাত্রীদের সাথে ইন্টার অ্যাকশন হয়। নতুন কোন বিষয়ে শিক্ষার্থীদের দেয়ার চেষ্টা করি।

আমি সাধারণত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করায় ক্যাম্পাস খোলার দিনগুলোতে ব্যস্ত থাকতে হয়। তারপরও আমি দুই একটি কোর্স পড়ানোর চেষ্টা করি। আমাদের সময় কম কাজ বেশি তাই ছুটির দিনে ক্লাস চলমান রাখা যায় কিনা এ নিয়ে ভাবছি। এছাড়াও ছুটির দিনে ক্লাসে অংশগ্রহণ করায় শিক্ষার্থীদের তিনি ধন্যবাদ জানান। .

এ বিষয়ে জানতে চাইলে ২০১৮-১৯ (মাস্টার্স) শিক্ষাবর্ষের শিক্ষার্থী আদনান শাকুর সান বলেন, শত ব্যস্ততার মাঝেও ভিসি স্যারের ক্লাস নেওয়া সত্যিই একটি দৃষ্টান্ত। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়েও তিনি ইংরেজি বিভাগের একজন শিক্ষক হিসেবে নিজের দায়িত্ব পালন করতে ভুলে যান নি। আমাদের যে কোনো কোর্সে সমস্যা হলে আমরা তাকে জানালে তিনি ছুটির দিন হলেও আমাদের ক্লাস নেন।

বিভাগীয় শিক্ষার্থী সূত্রে জানা যায়, উপাচার্য ড. রাশিদ আসকারী রাত ১২ টায় ঢাকায় বিভিন্ন টেলিভিশনে টকশো ও অফিয়াল কাজ করে পরের দিন সকাল ৯ টায় ক্লাস নিয়েছেন। উপাচার্যের এমন আন্তরিকতায় মুগ্ধ শিক্ষার্থীরা।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরি

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। প্রতিষ্ঠানটি ১৪ ক্যাটাগরির একাধিক পদে লোকবল...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে...