Thursday, March 28, 2024
প্রচ্ছদখুলনা বিভাগমাগুরাঘাড়ের ওপর বাস্কেটবল নাচিয়ে গিনেস বুকে মাহমুদুল

ঘাড়ের ওপর বাস্কেটবল নাচিয়ে গিনেস বুকে মাহমুদুল

Published on

এক মিনিটে সবচেয়ে বেশিবার ঘাড়ের ওপর বাস্কেটবল নাচিয়ে স্বীকৃতি পেয়েছে মাগুরার মাহামুদুল হাসান ফয়সাল (১৭)। গত বৃহস্পতিবার রাতে তাকে এই স্বীকৃতি দেয় গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস। এক মিনিটে ৩৪ বার বাস্কেটবল ঘাড়ের ওপর নাচিয়ে এই রেকর্ড গড়ে সে।

আরও দুইটি গিনেস রেকর্ড আছে এই কিশোরের দখলে। গত এপ্রিলে এক মিনিটে দুই হাতের মধ্যে সবচেয়ে বেশি বার (১৪৪ বার) বাস্কেটবল ঘুরিয়ে রেকর্ড গড়ে সে। এই ফুটবল ফ্রি স্টাইলার প্রথম রেকর্ডটি গড়ে গত বছর। সেই রেকর্ড ছিল এক মিনিটে হাতের মধ্যে সবচেয়ে বেশিবার (১৩৪ বার) ফুটবল ঘোরানো।

মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা প্রকৌশলে অধ্যয়নরত মাহামুদুল হাসানের বাড়ি সদর উপজেলার হাজিপুর গ্রামে। বাবা সোহেল রানা অবসরপ্রাপ্ত সেনা সদস্য। মা মঞ্জুয়ারা খানম গৃহিণী। শুরুতে পরিবার থেকে সমর্থন না পেলেও এখন ফয়সালের কীর্তিতে খুশি বাবা-মা।

মঞ্জুয়ারা খানম বলেন, ‘এই খেলা বাংলাদেশে তেমন একটা পরিচিত না। তাই ওকে পড়ালেখার জন্যই চাপ দিতাম। কিন্তু ও লুকিয়ে লুকিয়ে চর্চা করত। এখন চাই ও আরও অনেক রেকর্ড করুক। বিশ্বমঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করুক।’

মাহামুদুল হাসানের সঙ্গে কথা বলে জানা যায়, কোনো পেশাদারি প্রশিক্ষণ ছাড়াই এসব কীর্তি গড়েছে সে। ফুটবল-ক্রিকেটের মতো পৃষ্ঠপোষকতা না থাকায় ফ্রি স্টাইল গেম বাংলাদেশে জনপ্রিয় হচ্ছে না। এটিকে জনপ্রিয় করতে যে ধরনের ব্যায়ামাগার, প্রশিক্ষক বা অন্যান্য সহযোগিতা দরকার, তা পাওয়া যায় না। ঢাকায় পাওয়া গেলেও মাগুরার মতো স্থানীয় পর্যায়ে কোনো প্রাতিষ্ঠানিক সহযোগিতা নেই।

বিভিন্ন ক্লাব বা ব্যবসায়ী প্রতিষ্ঠান এগিয়ে এলে বাংলাদেশে ফ্রি স্টাইল গেম আরও জনপ্রিয় হবে বলে মনে করে এই কিশোর। নিয়মিত পড়ালেখার পাশাপাশি সে নিজেকে বিশ্বমানের একজন ফ্রি স্টাইলার হিসেবে গড়ে তুলতে চায়।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

মাগুরায় দু’দল গ্রামবাসীর সংঘর্ষে আহত ৪০

মাগুরার মহম্মদপুরের ঘুল্লিয়া গ্রামে রোববার (২৬ আগস্ট) রাতে দু'দল গ্রামবাসীর সংঘর্ষে অন্তত ৪০ জন...

মাগুরায় ‘বন্দুকযুদ্ধে’ দুই ডাকাত নিহত

মাগুরা শহরে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই ডাকাত নিহত হয়েছে। শুক্রবার (২৪ আগস্ট) রাতে শহরের...

মাগুরায় ইয়াবাসহ বিজিবি আটক

মাগুরায় ইয়াবাসহ ওমর আলী (২৩) নামের এক বিজিবি সদস্যসহ দুজনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার...