Thursday, March 28, 2024
প্রচ্ছদকৃষিকোরবানির পশু কেনায় সতর্কতা !

কোরবানির পশু কেনায় সতর্কতা !

Published on

ত্যাগের মহিমায় মহিমান্বিত ঈদুল আজহায় বিত্তবান মুসলিমরা গরু, মহিষ, ছাগল, উট ইত্যাদি পশু কোরবানি দিয়ে গরিব-দুঃখী ও আত্মীয়-স্বজনদের মধ্যে বিলিয়ে দেন। কোরবানির পশু হিসেবে অধিকাংশ মানুষেরই প্রথম পছন্দ গরু। সাধারণত লালন-পালন করা হয়েছে এবং মায়া জন্মেছে এমন পশুকে কোরবানি দেয়ার কথাই ধর্মে বলা হয়েছে। সুস্থ কোরবানির পশু কোরবানি কবুলের অন্যতম শর্ত।

তবে এই ব্যস্ত জীবনে পশু পালন করার সুযোগ হয়ে ওঠে না। তাই ঈদের কিছুদিন আগে কোরবানির পশু কিনতে সবাই হাটে ছোটেন। শহরের অনেকেরই গরু সম্পর্কে ধারণা কম থাকে। চোখের সৌন্দর্যেই গরু কিনে নিয়ে আসেন। অনেকেই অভিযোগ করেন, পশু অসুস্থ; অথবা কিনে আনার দুদিন পরই মারা গেছে। এসব অঘটন এড়িয়ে চলতে কোরবানির গরু বা পশু কেনার সময় কিছু বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিত।

কিছু বিষয় খেয়াল রাখলে সুস্থ পশু কেনা সম্ভব। কোরবানির পশু কেনার সময় লক্ষণীয় বিষয়গুলো হলো- দেখতে তরতাজা লাগছে এমন পশু নির্বাচন করুন সতেজ পশুর বৈশিষ্ট্য হলো ত্বক উজ্জ্বল থাকবে; দেখতে ফ্যাকাসে লাগবে না। কোরবানির পশু অসুস্থ থাকলে অস্বাভাবিকভাবে মাথা নিচু করে রাখবে। অসুস্থ পশু প্রকৃতি এবং আশপাশের পরিবেশ সম্পর্কে উদাসীন থাকবে। নড়াচড়া কম করবে বা করবেই না। অসুস্থ পশু অন্য পশুর পেছনে লুকানোর চেষ্টা করবে। হালকা এবং ঘন ঘন কাশি দিচ্ছে এমন পশু না কেনাই ভালো। পশুর কান সমান আছে কিনা লক্ষ্য করুন। কান নিচের দিকে ঝুলে থাকলে বুঝবেন পশুটি অসুস্থ বা কোনো সমস্যা আছে। কোরবানির পশু সুস্থ থাকলে কথার সঙ্গে সঙ্গে কান নাড়িয়ে সাড়া দেবে।

বিমর্ষ চোখ থাকলে এবং চোখের কোণে ড্রেইনের মতো দাগটি বেশি বড় থাকলে বুঝবেন পশুটি অসুস্থ। শ্বাস-প্রশ্বাস বেড়ে যাওয়া পশুর অসুস্থতার লক্ষণ। পশুর মুখ এবং নাকে লালা লেগে থাকা ভালো লক্ষণ। শুকনা ও খসখসে মুখ পশুর অসুস্থতার লক্ষণ বহন করে। বামদিকে পশুর পেটের ঠিক পেছনের অংশটুকু ফুলে থাকলে বুঝবেন পশুর পেটের সমস্যা হয়েছে; এ ধরনের পশু কেনা থেকে বিরত থাকুন।

সাধারণত পেটের এই অংশটুকু নরম থাকে; এখানে চাপ দিলে আঙুল বাধাপ্রাপ্ত হয়। এই অংশটুকু কখনো শক্ত থাকে না। এই অংশটুকু শক্ত হয়ে থাকলে বুঝবেন গরুর কোনো সমস্যা আছে।

তারপরও, কোরবানির পশু কিনে এনে একজন অভিজ্ঞ পশু চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিলে ভালো হয়। তিনি গরুর শরীরের অবস্থা দেখে যেভাবে বলবেন, সেভাবে পশুর যতœ নিন; কোরবানির পশু নিয়ে ভয় অনেক খানি কমে যাবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় ব্যবসায়ীর অতিরিক্ত কৃষি জমি যাচ্ছে সরকারের হাতে

কুষ্টিয়ার দৌলতপুরে নিয়ম বহির্ভূতভাবে কৃষি জমির মালিক থাকায় আইনের আওতায় নেয়া হয়েছে নুরুজ্জামান বিশ্বাস...

কচু চাষে কুষ্টিয়ার কৃষকদের মুখে হাসি

করোনা ভাইরাসের কারণে সবজি চাষিরা চিন্তিত থাকলেও আগাম জাতের কচু চাষ করে ভালো দাম...

কুষ্টিয়ার চরাঞ্চলে বাদাম চাষে সাফল্য পেলেও ফলন নিয়ে হতাশা চাষীদের

অনাবাদি পদ্মা চরে চিনা বাদাম চাষ করে সাফল্য পেয়েছেন কুষ্টিয়ার দৌলতপুরের চাষীরা। তবে প্রকৃতির...