Thursday, April 18, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়া জেলার সব পর্যটন স্পট বন্ধ | সংশ্লিষ্টদের দুর্দিন

কুষ্টিয়া জেলার সব পর্যটন স্পট বন্ধ | সংশ্লিষ্টদের দুর্দিন

Published on

রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত কুঠিবাড়ি, লালন মাজার ও কাঙাল হরিণাথ স্মৃতি জাদুঘরে তালা।

কুষ্টিয়ার পর্যটন শিল্পে বৈশ্বিক মহামারি করোনার থাবা পড়েছে। করোনার প্রভাবে জেলার শিলাইদহে অবস্থিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি, ছেউড়িয়ায় ফকির লালন শাহের মাজার এবং কুমারখালী শহরে কাঙাল হরিণাথ মজুমদার স্মৃতি জাদুঘরে ঝুলছে তালা। থমকে গেছে পর্যটননির্ভর জীবিকা। খেয়ে না খেয়ে দিনাতিপাত করছেন শিল্পী ও স্থানীয় ব্যবসায়ীরা। সরকারি নির্দেশ পেলে খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

জানা যায়, কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় গত মার্চ মাস থেকে বন্ধ রয়েছে পর্যটন কেন্দ্রগুলো। দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি, কাঙাল হরিণাথ মজুমদার স্মৃতি জাদুঘর ও ফকির লালন শাহের মাজারে দর্শনার্থীরা আসেন। এসব জায়গায় জনসমাগম হওয়ার কারণে গড়ে উঠেছে বিভিন্ন ব্যবসাকেন্দ্র। রবীন্দ্র সংগীত শিল্পী এবং বাউল শিল্পীও আছেন অনেক। রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ির বকুলতলায় এবং লালন মাজারের অডিটোরিয়ামের নিচে বসে গান গেয়ে দর্শনার্থীদের কাছ থেকে অর্থ উপার্জন করেন তারা। আর তাই দিয়ে চলে তাদের সংসার। কুঠিবাড়ি ও লালন শাহের আখড়া বাড়ির সামনে রয়েছে শতাধিক দোকান। সেসব দোকানে বিক্রি হয় না পণ্য। এর ফলে বন্ধ হয়ে গেছে এসব প্রতিষ্ঠানের ওপর নির্ভর করা মানুষের জীবিকা। 

এ বিষয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ির কাস্টোডিয়ান মকলেসুর রহমান জানান, কুঠিবাড়িতে মাস্টার রোলে চাকরিরতরা নো ওয়ার্ক নো প্রেমেন্ট-এ কাজ করেন। দীর্ঘদিন বন্ধ থাকার কারণে তারা অভাবে আছেন। র‍্যাব-১২ তাদের কিছু খাবার সহযোগিতা করেছে। লালন শিল্পী রাখি শবনম বলেন, গানই তাদের জীবন-জীবিকা। গান বন্ধ, তাই থেমে গেছে সবকিছু।

কাঙাল হরিনাথ মজুমদার স্মৃতি জাদুঘরের সহকারী পরিচালক সৈয়দ এহসানুল হক বলেন, ১২ জন দৈনিক ভিত্তিতে এখানে কাজ করেন। তাদের পারিশ্রমিক সাংস্কৃতিক মন্ত্রণালয় দিচ্ছে। তবে ২৫ তারিখ থেকে জাদুঘর বন্ধ থাকায় পর্যটককেন্দ্রিক জীবিকা নির্বাহকারীরা ভালো নেই। 

এ ব্যাপারে লালন একাডেমি সভাপতি কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, শিল্পীদের সহযোগিতা করা হয়েছে। করোনা সংক্রমণ বেশি হওয়ায় এখনও লালন মাজার খুলে দেওয়ার ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

উল্লেখ্য, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় কুষ্টিয়ার কুমারখালীতে রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত কুঠিবাড়ি ও ছেঁউড়িয়ায় লালন আখড়াবাড়ি সহ জেলার সবধরনের পর্যটন স্পট বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জমায়েত নিষেধাজ্ঞা দিয়েছে প্রশাসন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...