Thursday, March 28, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়া করোনা আপডেট: একজনের মৃত্যু, আক্রান্ত আরও ২৬ জন | মোট ১৭৯

কুষ্টিয়া করোনা আপডেট: একজনের মৃত্যু, আক্রান্ত আরও ২৬ জন | মোট ১৭৯

Published on

কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে গত ২৪ ঘন্টায় ২০১ টি রিপোর্ট পাওয়া গেছে যার মধ্যে ২৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় ১৭৯ জন করোনা রোগী শনাক্ত হলেন। নতুন সনাক্তদের মধ্যে ১৮জন পুরুষ ও ৮ জন নারী।

বুধবার (১০ জুন) এ তথ্য নিশ্চিত করেছে কুষ্টিয়া জেলা সিভিল সার্জন অফিস।

এদিকে গতকাল মঙ্গলবার মারা যাওয়া এক বৃদ্ধের নমুনা পরীক্ষার পর জানা গেছে তিনি করোনাভাইরাসে সংক্রমিত ছিলেন। সিভিল সার্জন এইচ এম আনোয়ারুল ইসলাম বলেন, জেলায় পজিটিভ হয়ে এটাই প্রথম মৃত্যু। তাঁর পরিবারের অন্য সদস্যদের নমুনাও সংগ্রহ করা হবে।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে আজ বুধবার কুষ্টিয়ার ২০১ টি রিপোর্ট পাওয়া গেছে যার মধ্যে ২৬ টি পজেটিভ। নতুন আক্রান্ত ২৬ জনের মধ্যে কুষ্টিয়া সদর উপজেলার ১১জন, দৌলতপুর ৩জন, কুমারখালী ৩জন, ভেড়ামারা ৯ জন।

সদরের ব্যাক্তিদের ঠিকানা কালিশংকরপুর, উকিলপাড়া,একে মুখার্জি রোড,নরেশ লেন, কুমারগাড়া, বড়বাজার। দৌলতপুরের ব্যাক্তিদের ঠিকানা ফিলিপনগর, হোগলবাড়িয়া, সোনালী ব্যাংক। কুমারখালীর ব্যাক্তিদের ঠিকানা লাহিনীপাড়া, শিলাইদহ ও শেরকান্দি। ভেড়ামারার ব্যাক্তিদের ঠিকানা দক্ষিণ রেলগেট, উপজেলা অফিস, নওদাপাড়া, বারোমাইল, চাদগ্রাম, ষোলোদাগ, হিরিমদিয়া।

আজকে নতুন সনাক্ত ১৮জন পুরুষ ও ৮ জন নারী। এই নিয়ে কুষ্টিয়ায় এখন পর্যন্ত বহিরাগত বাদে ১৭৯ জন কোভিড রোগী সনাক্ত হল।

কুষ্টিয়ার সিভিল সার্জন এইচ এম আনোয়ারুল ইসলাম জানান, জেলায় গত ২২ এপ্রিল প্রথম রোগী শনাক্ত হয়। এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৭৯ জন। গত ৮ দিনেই শনাক্ত হয়েছেন ১০৭ জন। চলিত মাসে লাফিয়ে লাফিয়ে রোগীর সংখ্যা বাড়ছে।

গতকাল মঙ্গলবার ভোরে কুমারখালী পৌরসভার শেরকান্দি এলাকায় মোকাদ্দেস হোসাইন (১০১) মারা যান। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। পরে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়। আজ বুধবার পরীক্ষার ফল পাওয়ার পর জানা যায় তিনি কোভিড-১৯-এ আক্রান্ত ছিলেন।

করোনা স্যাম্পল টেস্টঃ আজ কুষ্টিয়া মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবে মোট ৩৬১টি স্যাম্পল এর টেন্ট করা হয়েছে যার মধ্যে ২০১টি কুষ্টিয়া জেলার, ৩৫টি মেহেরপুর জেলার, ৯২টি চুয়াডাঙ্গা জেলার এবং ৩৩টি বিনাইদহ জেলার। এর মধ্যে কুষ্টিয়া জেলার ২৫টি এবং চুয়াডাঙ্গা জেলার ৩টি স্যাম্পলের ফলাফল পজিটিভ হয়েছে এবং বাকী সবগুলোর ফলাফল নেগেটিভ। আজ পর্যন্ত কুষ্টিয়া জেলার মোট ৩১১৮ জনের স্যাম্পল সংগ্রহ করা হয়েছে, এর মধ্যে রিপোর্ট পাওয়া গেছে ২৮৫৩ জনের। ২৬৭৪ জনের রেজাল্ট নেগেটিভ পাওয়া গেছে। কুষ্টিয়ার মোট করোনা পজিটিভ রোগী ১৮০ জন (১৭৯ জনের টেস্ট কুষ্টিয়ায় করা হয়েছে এবং ১ জনের টেস্ট ঢাকায় করা হয়েছে), যার মধ্যে মোট ৩৪ জন সুস্থ হয়ে গেছেন। বাকী ১৪৬ জনের সবার বাসা লকডাউনের আওতায় আনা হয়েছে এবং আক্রান্ত রোগীদের আইসোলেশন নিশ্চিত করা হয়েছে। এখন পর্যন্ত করোনা আক্রান্ত সবাই সুস্থ আছেন। ২৬৫টি স্যাম্পলের টেস্ট রেজাল্ট এখনো পাওয়া যায়নি।


হোম কোয়ারেন্টাইনঃ নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব মোকাবেলায় কুষ্টিয়া জেলায় ১০ জুন, ২০২০ তারিখ পর্যন্ত বিদেশ ফেরত ৬৭৩ জনসহ ঢাকা/নারায়ণগঞ্জ/করোনা আক্রান্ত এলাকা হতে আগত ২৫৯২ জনের হোম কোয়ারেন্টাইন এবং ৪ জনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে৷ কুষ্টিয়া জেলার ২টি প্রতিষ্ঠানে মোট ২০০ জনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের এবং ৬টি উপজেলাসহ ৩টি প্রতিষ্ঠানে (FWVTI তে ৪০টি, কুষ্টিয়া ডায়াবেটিস হাসপাতালে ৩০টি, ২৫০ শয্যাবিশিষ্ট কুষ্টিয়া সদর হাসপাতালের ৩০টি) মোট ১৩৬টি আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে। বর্তমানে ১৪৯ জন আইসোলেশনে আছেন।

১০ জুন (বুধবার) এর আপডেট

বহিরাগত বাদে জেলায় আদ্যাবধি কোভিড সনাক্ত ১৭৯ জন। বহিরাগত সনাক্ত-২।
উপজেলা ভিত্তিক রোগী-
দৌলতপুর-২৮, ভেড়ামারা-৩৩, মিরপুর-১৫, সদর-৬৫, কুমারখালী-২৬, খোকসা-১২
(পুরুষ রোগী-১৩৩, নারী রোগী-৪৬)

সুস্থ হয়ে ছাড় পেয়েছেন ৩৪ জন।
উপজেলা ভিত্তিক সুস্থ- ৩২ জন
দৌলতপুর-১১, ভেড়ামারা-২, মিরপুর-৫, সদর-৪, কুমারখালী-৯, খোকসা-১, বহিরাগত সুস্থ-২
বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন ১৪০ জন
হাসপাতালে চিকিৎসাধীন ৫ জন।
খুলনা প্রেরণ ২ জন।

ঘরের বাহিরে যাওয়ার প্রয়োজন হলে অবশ্যই মাস্ক ব্যবহার করুন। অতি-প্রয়োজনীয় না হলে বাহিরে যাওয়া থেকে বিরত থাকুন। সামাজিক দুরত্ব মেনে চলুন। সতর্ক থাকুন, সাবধানে থাকুন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...