Thursday, March 28, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় সবজির নায্য দাম পাচ্ছেন না প্রাপ্তিক চাষীরা

কুষ্টিয়ায় সবজির নায্য দাম পাচ্ছেন না প্রাপ্তিক চাষীরা

Published on

করোনা প্রভাবে কুষ্টিয়ায় প্রান্তিক সবজি চাষীরা মারাত্বক ক্ষতির মুখে পড়ছে। উৎপাদিত পণ্যের প্রকৃত দাম কৃষকরা পাচ্ছেন না। তবে প্রান্তিক চাষীরা ক্ষতিগ্রস্ত হলেও লাভবান হচ্ছেন পাইকাররা। কুষ্টিয়া সদর উপজেলার অন্তর্গত বিত্তিপাড়া, লক্ষিপুর ও শেখপাড়া পাইকারী এ তিনটি সবজি বাজার ঘুরে এ চিত্র উঠে আসে। এখানকার সাপ্তাহিক পাইকারি হাটে সরসরি ঢাকা থেকে আসেন ব্যাপারী এবং হাজার হাজার মণ বেগুন, শশাসহ কাঁচা মরিচসহ অন্যান্য সবজি কিনে নিয়ে যান ঢাকার পাইকারি মোকামে।

খোঁজ নিয়ে জানা যায়, কুষ্টিয়ার পাইকারী সবজি বাজারে দুশ থেকে আড়াইশ মণ বেগুন আসে। স্থানীয় আড়ৎদার ও খুচরা ব্যবসায়ীরা এ সবজির একটি অংশ ক্রয় করেন। তবে সিংহভাগই চলে যায় ঢাকার কাওরান বাজারস্থ সবজি মোকামে। কুষ্টিয়ার এ পাইকারি বাজারে সর্বোচ্চ ২০ টাকা দরে বিক্রি হচ্ছে প্রতি কেজি বেগুন। অথচ সেই একই বেগুন কুষ্টিয়া বিভিন্ন শহরের বাজারে বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে। এখন বাজারে নতুন গাছের প্রচুর বেগুনও উঠেছে।

পাইকারী বাজারে লম্বা জাতের এই নতুন বেগুন ২৫ থেকে ৩০ টাকা কেজি হলেও শহরের বাজারে তা বিক্রি হচ্ছে ৫৫ টাকা থেকে ৬০ টাকা প্রতি কেজি। ফলে হাত বদল হতে হতে পাইকার ও মধ্যসত্ত্বভোগীরা লাভবান হলেও প্রান্তিক চাষীরা দেখছেন না লাভের মুখ। পাইকারি এ হাটে বেগুন, শসা, মরিচ,পটল ও লাউসহ অন্যান্য সবজির সরবরাহ প্রচুর হলেও সে তুলনায় চাহিদা কম থাকায় বাজারে মন্দাভাব বিরাজ করছে বলে কৃষকরা জানান।

এদিকে পাইকারী এ বাজারে শসা প্রতি কেজি বিক্রি হচ্ছে সর্বোচ্চ ২০/২৫ টাকা দরে। করোনা প্রভাবের আগে শসার পাইকারী দর ছিল প্রতিকেজি ৩০ টাকা। বর্তমানে শহরের বাজারগুলোতে প্রতি কেজি শসার খুচরা দর ৪০ টাকা।

এছাড়া মরিচের দাম আগের তুলনায় একেবারে পড়ে গেছে। খুচরা বাজারে ৬০ টাকা কেজি দরের কাঁচা মরিচ প্রতিকেজি বিক্রি হচ্ছে ২৫/৩০ টাকা দরে। কাঁচা মরিচের পাইকারী বাজার দর আরো কম। ফলে উৎপাদিত পন্যের প্রকৃত দাম প্রান্তিক চাষীরা পাচ্ছেন না।

বিত্তিপাড়া বাজারের পাইকারি ব্যবসায়ী রাজ্জাক মন্ডল জানান, সবজির বাজার এখন নিন্মমুখি। তবে সবজির বাজার উঠা-নামা করে বলেও তিনি জানান।

কুষ্টিয়া মিউনিসিপ্যালিটি বাজারের সবজি আড়ৎদার বাবু জানান, কাঁচামালের বাজার প্রতিদিন এক থাকে না। এছাড়া চাহিদা ও সরবরাহের উপর সবজির মত কাঁচামালের দাম নির্ভর করে।

কুষ্টিয়ার কৃষি অধিদপ্তরের তথ্য মতে, এবার জেলায় ১০৬০ হেক্টর জমিতে বেগুন চাষ হয়েছে। প্রতি হেক্টরে ৩৪ পয়েন্ট ৯ মেট্রিক টন হিসাবে মোট উৎপাদন টার্গেট নির্ধারণ করা হয় ৩৬ হাজার ৯৯৪ মেট্রিক টন বেগুন। এছাড়া শসা চাষ করা হয় ৪০৩ হেক্টর জমিতে। এতে প্রতি হেক্টরে ২১ মেট্রিক টন হিসাবে মোট উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৩৪ হাজার ৯ মেট্রিক টন শসা। এছাড়া ১৬৯৫ হেক্টর জমিতে চাষকৃত মরিচে প্রতি হেক্টরে ৩ মেট্রিক টন উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

কৃষি বিভাগ সূত্র জানায়, করোনা প্রভাবে ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে প্রনোদনা দেয়া হয়েছে। জেলায় ১৩ হাজার কৃষকের প্রত্যেককে এক বিঘা জমিতে ফসল উৎপাদনের সমপরিমান বীজ ও সার দেয়া হয়েছে। এছাড়া ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মধ্যে ৩০ হাজার কেজি আউশ ধানের বীজ প্রনোদনা দেয়া হয়েছে। এতে কৃষকরা কিছুটা হলেও তাদের ক্ষতি কাটিয়ে উঠতে পারবেন বলে কৃষি বিভাগের কর্মকর্তারা জানান।

কুষ্টিয়া কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ শ্যামল কুমার বিশ্বাস জানান, যেকোন মহামারির পর খাদ্য সংকট দেখা দিবে এটা স্বাভাবিক। তবে খাদ্য সংকট মোকাবিলায় উৎপাদন বাড়ানোর বিকল্প নেই বলে তিনি জানান।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...