Wednesday, April 24, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় লবণ গুজব: ১৬ জন ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা

কুষ্টিয়ায় লবণ গুজব: ১৬ জন ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা

Published on

আকস্মিক ভাবে হুট করে কয়েক ঘণ্টার ব্যবধানে কুষ্টিয়ায় খুচরা বাজারে প্রতি কেজি লবণের দাম বেড়ে গেছে দ্বিগুণ থেকে তিনগুণ। পেঁয়াজের মতো সংকট হবে এমন গুজবে কান দিয়ে সাধারণ মানুষ ভিড় করছেন দোকানে দোকানে।

এদিকে লবন গুজবের বিষয়টি পূর্ব থেকেই আমলে নিয়েছেন প্রশাসন। প্রশাসনের পক্ষ থেকে এ গুজব নিরসনে চালানো হচ্ছে ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে মাইকিং এর মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে। একই সাথে জনগণকে সজাগ হতে মাইকিংসহ নানা প্রচারণা শুরু করেছেন তারা।

পরে কুষ্টিয়া জেলা প্রশাসকের প্রতিনিধি হিসেবে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জুবায়ের হোসেন চৌধুরীর নেতৃত্বে একটি দল এবং পারে জেলা পুলিশের প্রতিনিধি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার (জেলা বিশেষ শাখা) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান ও অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ গোলাম সবুরের নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বাজার মনিটরিং এ নামেন। এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া বড় বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোকাররম হোসেন মোয়াজ্জেম ও আইনশৃঙ্খলা বাহিনীর সদসরা।

এর কিছুক্ষন পর সন্ধ্যায় কুষ্টিয়া জেলা পুলিশ একটি দল মজমপুর গেট এলাকা থেকে লবনের গুজব রুখতে অভিযানে নামেন। অভিযানিক দল বিভিন্ন দোকানে গিয়ে লবন বেশী মূল্যে বিক্রি না করতে এবং একজন ক্রেতার কাছে ১/২ কেজির অতিরিক্ত লবন বিক্রি না করতে সতর্ক করেন। এ সময় অভিযানকালে সেখানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার ( জেলা বিশেষ শাখা) মোহাম্মদ মুস্তাফিজুর রহমান ও অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ গোলাম সবুর, কুষ্টিয়া মডেল থানার অফিসার ইনচার্জ গোলাম মোস্তফা, অফিসার ইনচার্জ সঞ্জয় কুমার কুন্ডু (তদন্ত)সহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিযান চলাকালে কুষ্টিয়া পৌর বাজারের সামনে একটি ভ্যানে ৬ বস্তা লবন নিয়ে যাওয়ার সময় অভিযানিক দলের সদস্যদের দেখে লবন ফেলে পালিয়ে যায় মালিক। এ সময় লবনের মালিককে না পেয়ে ৬ বস্তা লবন উদ্ধার করে পুলিশ সদর থানায় নিয়ে আসে। পরে শহরের বড় বাজার এলাকায় লবনের পাইকারি বিক্রেতা ও খুচরা বিক্রেতাদের সতর্ক করেন অভিযানিক দলের সদস্যরা।

বড় বাজারের অভিযান শেষে অতিরিক্ত পুলিশ সুপার মুস্তাফিজুর রহমান বলেন, দেশে পর্যান্ত পরিমান লবন মজদ রয়েছে, কোন প্রকার ঘারতি নেই এখন লবনের সির্জন। স্বাধীনতা বিরোধী একটি চক্র লবনের দাম বৃদ্ধির গুজব ছড়িয়ে তাদের ফায়দা নেয়ার চেষ্টা করছে কিন্তু তারা কখনো সফল হতে পারবে না। তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে এবং আইনের আওতায় নিয়ে আসা হবে। তবে এই গুজবের বিরুদ্ধে বেশী বেশী প্রচারণা চালানোর জন্য সাংবাদিকদের তিনি অনুরোধ জানান।

এদিকে জেলার বিভিন্ন স্থানে খোঁজ নিয়ে জানা গেছে, সংকটের গুজবে বাজারে কেজি প্রতি লবণে ১০, ২০, ৩০, ৪০ টাকা করে বেশি নিচ্ছে মুদি ব্যবসায়ীরা।

এদিকে জেলাব্যাপী লবণের এ দাম বৃদ্ধির গুজবে কান না দেওয়ার আহব্বান জানিয়ে ৬টি উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে প্রশাসন।  

এদিকে জেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে এক লাখ চার হাজার টাকা জরিমানা আদায় করছে প্রশাসন।

আজ বিকেলে কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জুবায়ের হোসেন চৌধুরীর নেতৃত্বে একটি দল বাজার মনিটরিং এ নামেন। এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া বড় বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোকাররম হোসেন মোয়াজ্জেম ও কুষ্টিয়া মডেল থানা পুলিশ।

কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জুবায়ের হোসেন চৌধুরী বলেন, একটি গুজব ছড়িয়ে পরেছে যে লবণের দাম বেড়েছে। এমন সংবাদের ভিত্তিতে আমরা কুষ্টিয়া বিভিন্ন দোকানে গিয়ে দেখেছি লবণ ২৮ টাকা থেকে ৩০ টাকা কেজি বিক্রয় হচ্ছে। দম বৃদ্ধির বিষয়টি সম্পূর্ণ গুজব। এই গুজবে কান না দেয়ার আহ্বান জানান তিনি। তিনি আরো বলেন, যদি কেউ নির্ধারিত মূল্যের চেয়ে বেশি নেই তবে প্রশাসন কে জানাবেন। পর্যাপ্ত পরিমাণ লবণ রয়েছে। মূল্যবৃদ্ধির কোন সম্ভাবনা নেই।

বড় বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোকাররম হোসেন মোয়াজ্জেম বলেন, লবণের মূল্য বৃদ্ধির গুজব ছড়িয়েছে। আমরা খুলনা সহ বিভিন্ন এলাকায় শুনেছি কোথাও লবণের দাম বাড়েনি। যদি কেউ লবণের দাম বেশি নেয় তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জুবায়ের হোসেন চৌধুরী কুষ্টিয়া শহরে লবণের দাম বেশি নেওয়ায় ৫ ব্যবসায়ীকে ৬২ হাজার টাকা জরিমানা করেছেন।

লবণের দাম বেশি নেওয়ার অভিযোগে দৌলতপুর থানা বাজার এলাকায় আবজাল হোসেন নামে এক মুদি ব্যবসায়ীকে দুই হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তারের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

ভেড়ামারা উপজেলার কুচিয়ামোড়া বাজারে অভিযান চালিয়ে বাবু ও জুলহাস নামের দুই ব্যবসায়ীকে ১০ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা করে জরিমানা করেছেন ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল মারুফের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত।

কুষ্টিয়ার বারখাদা-ত্রিমোহনী বাজারে ১০০ টাকা কেজি লবণ বিক্রয়ের অপরাধে রবি স্টোরকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী অফিসার জোবায়ের হোসেন চৌধুরী। রাত ১০ টার দিকে এই অভিযান পরিচালনা করা হয়।

কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিবুল ইসলাম খাঁনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত কুমারখালীতে লবণের দাম বেশি নেওয়ার অভিযোগে বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করেন।

খোকসা উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী জেরিন কান্তার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত খোকসা বাজারে লবণের দাম বেশি নেওয়ায় ২ ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করেছেন।

মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাসের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত মিরপুরের পোড়াদহ বাজারে লবণের দাম বেশি নেওয়ায় ২ ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা জরিমানা করেছেন।

জেলার ৬টি উপজেলার অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন স্ব-স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ।

কুষ্টিয়ার এসপি এস এম তানভীর আরাফাত জানান, লবণ নিয়ে গুজবের বিষয়ে জনসাধারণকে অবগতি করে মাইকিং করা হয়েছে। লবণ নিয়ে কোনো গুজব ছড়ানো হলে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এছাড়া লবণ নিয়ে গুজবে কান না দিতে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেন। 

জেলার ছয়টি উপজেলায় পরিচালিত ভ্রাম্যমান আদালত যথাক্রমে দৌলতপুর -১, ভেড়ামারা-২, সদর উপজেলা-৫, কুমারখালী-৪ খোকসা-২ এবং মিরপুর উপজেলার-২ জন সর্বমোট ১৬জন ব্যবসায়ী/দোকানীর কাছ থেকে ১লক্ষ ২৪হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে বলে জানালেন জেলা প্রশাসক আসলাম হোসেন।

সেই সাথে তিনি সকলকে সতর্ক জানিয়েছেন,“কুষ্টিয়া জেলায় লবণের কোনো ঘাটতি নেই, লবন নিয়ে কোন গুজব বা কারসাজি করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...