Saturday, April 20, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়ায় যুবলীগ নেতাকে অস্ত্র দিয়ে ফাঁসানোর অভিযোগ

কুষ্টিয়ায় যুবলীগ নেতাকে অস্ত্র দিয়ে ফাঁসানোর অভিযোগ

Published on

কুষ্টিয়া সদর উপজেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক আব্দুল আলিমকে অস্ত্র-গুলি ও ইয়াবা দিয়ে ফাঁসিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। গত বৃহস্পতিবার বিকেলে তার কোমরে অস্ত্র গুঁজে দিয়ে তাকে আটকের ঘটনার সিসিটিভি ফুটেজ ছড়িয়ে পড়ে।

আলিমের পরিবার এবং স্থানীয় লোকজন দাবি করেছেন, ধস্তাধস্তি ও জোর করে কোমরে অস্ত্র রাখার ফুটেজে যাদের দেখা যাচ্ছে, তারা র‌্যাব-১২-এর কুষ্টিয়া ক্যাম্পের সদস্য। ঘটনার সময়ও তারা সাদা পোশাকে ছিলেন। 

অবশ্য আলিমকে অস্ত্র-গুলি ও ইয়াবা দিয়ে ফাঁসিয়ে দেওয়ার অভিযোগ অস্বীকার করেছেন র‌্যাবের কুষ্টিয়া ক্যাম্পের কর্মকর্তারা। ওইদিনই র‌্যাবের পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে, আব্দুল আলিম চরমপন্থি দলের নেতা। কুষ্টিয়া শহরের চৌড়হাস এলাকায় বৈঠক করার সময় অস্ত্র, গুলি ও মাদকসহ তাকে আটক করা হয়। পরে অস্ত্র ও মাদক মামলায় আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

র‌্যাব আলিমকে চরমপন্থি নেতা বললেও পরিবারের সদস্য ও স্থানীয়রা বলছেন, তিনি যুবলীগের নেতা। কুষ্টিয়া সদর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ছিলেন তিনি। সবশেষে তিনি একই ইউনিটের যুগ্ম আহ্বায়কের দায়িত্বও পালন করেন। তাকে ফাঁসানো হয়েছে।

আলিমের স্বজনরা দাবি করেছেন, স্থানীয় চরমপন্থি নেতা লিপটন ও জেলা পরিষদের সদস্য মামুন র‌্যাবকে দিয়ে তাকে ফাঁসানো হয়েছে। সুষ্ঠু তদন্ত করে দোষীদের কঠোর শাস্তি দাবিও করেছেন তারা। আলিম ও মামুনের বাড়ি একই এলাকায়।

সামাজিক যোগাযোগ মাধ্যম ও কুষ্টিয়া শহরের বিভিন্ন জনের মোবাইল ফোনে ছড়িয়ে পড়া প্রায় পাঁচ মিনিটের সিসিটিভির ফুটেজে দেখা যায়, তিনজন ব্যক্তি আলিমকে ধরে একটি অস্ত্র বারবার তার কোমরে গুঁজে দেওয়ার চেষ্টা করছে। তবে তিনি চাপা প্যান্ট ও গেঞ্জি পরে থাকায় এবং বাধা দেওয়ায় অস্ত্র গুঁজতে গিয়ে বেশ বেগ পেতে হয় তাদের। এক পর্যায়ে অস্ত্রটি মাটিতে পড়ে যায়। সেখান থেকে সেটি তুলে নেন সাদা পোশাক পরা এক সদস্য। এরপর আলিমকে মারধর করে তার কোমরে সেটি আবার গুঁজে দেওয়ার চেষ্টা চলে। তার চোখ বেঁধে ফেলার চেষ্টার দৃশ্যও দেখা যায় ফুটেজে। এর পরপরই র‌্যাবের একটি গাড়ি সেখানে পৌঁছায়। এ সময় এলাকার লোকজন সেখানে জড়ো হওয়ার চেষ্টা করলে র‌্যাব সদস্যরা তাদের সরিয়ে দেন। এ পর্যায়ে এখান থেকে আলিমকে নিয়ে যাওয়া হয়। 

সিসিটিভি ফুটেজ ও প্রত্যক্ষদর্শীদের ভাষ্য তুুলে ধরে আলিমের পরিবারের সদস্যরা বলছেন, আলিমের স্ত্রী হাসপাতালে চিকিৎসাধীন। বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে সদর উপজেলার ভাদালিয়ার বাড়ি থেকে শহরে হাসপাতালের উদ্দেশে বের হন তিনি। পথে চৌড়হাস এলাকায় সোহাগ জুয়েলার্সের পাশে একটি পাঁচতলা আবাসিক ভবনের সামনে আলিম অপেক্ষা করছিলেন। এ সময় সেখানে একটি কালো গাড়ি নিয়ে যান জেলা পরিষদের সদস্য মামুন অর রশিদ। এরপর ভবনটির দারোয়ান, মামুন ও আলিম কথাবার্তা বলেন। মামুন কথা বলে ওপরে উঠে যাওয়ার পর পরই তিনজন সাদা পোশাকধারী ব্যক্তি আলিমকে জাপটে ধরে। 

আলিমের ভাই অ্যাডভোকেট দেলোয়ার হোসেন অভিযোগ করেন, সামাজিক ও রাজনৈতিক আধিপত্যে জেলা পরিষদ সদস্য মামুন আলিমকে অস্ত্র দিয়ে ফাঁসিয়ে দিয়েছে। র‌্যাব সদস্যরা তাকে জোর করে কোমরে পিস্তল গুঁজে দেওয়ার চেষ্টা চালিয়েছে। এলাকার সাধারণ মানুষের সামনেই এ ঘটনা ঘটেছে।

তিনি বলেন, মামুন নিজেই বিতর্কিত। তার বিরুদ্ধে অস্ত্র ও মাদকের মামলা রয়েছে। সে র‌্যাবের কথিত সোর্স। অস্ত্র ব্যবসা ও সরবরাহ করে থাকে। র‌্যাবকে দিয়ে সে নিরীহ লোকজনকে ফাঁসিয়ে থাকে। 

আলিমের অসুস্থ স্ত্রী আঁখি খাতুন দাবি করেন, সাদা পোশাকে র‌্যাব পরিচয় দিয়ে তার স্বামীকে ঘিরে কোমরে পিস্তল গুঁজে দেওয়ার চেষ্টা করে র‌্যাব। এরপর সেই অস্ত্রেই তাকে ‘আটক’ দেখায়। তার স্বামী যুবলীগের সঙ্গে জড়িত। কখনোই চরমপন্থি ছিলেন না। চরমপন্থি লিপটন ও তার ঘনিষ্ঠ মামুন মিলে র‌্যাবকে দিয়ে তার স্বামীকে ফাঁসানোর চেষ্টা করছে। 

আলিমের পরিবারের অভিযোগের বিষয়ে র‌্যাব-১২-এর কুষ্টিয়া ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার লে. এএমএমএইচ ইমরান সাংবাদিকদের বলেন, ‘অস্ত্র ও গুলি দিয়ে ফাঁসানোর অভিযোগ সঠিক নয়। র‌্যাব কখনও এ ধরনের কাজ করে না। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই ওই ব্যক্তিকে আটক করে আদালতে সোপর্দ করা হয়েছে।’

ঘটনাস্থল স্থানীয় চৌড়হাস মোড়ে গিয়ে লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, ব্যবসায়ীরা নিজেদের বাড়তি নিরাপত্তার জন্য বিভিন্ন ভবন ও গাছের সঙ্গে সিসিটিভি স্থাপন করেছে। এরই একটি সিসিটিভিতে পুরো দৃশ্য ধরা পড়ে। বিষয়টি জানাজানির পর গত শুক্রবার সকালে র‌্যাবের কয়েকজন সদস্য ঘটনাস্থলে গিয়ে ফুটেজ মুছে দেয়। 

অবশ্য আলিমকে র‌্যাব আটক করেছে- এ খবর পেয়ে বৃহস্পতিবার রাতেই তার পরিবারের সদস্যরা সেখানে গিয়ে ওই ফুটেজ কপি করে নিয়ে যায়।

স্থানীয় লোকজন বলছেন, এরপর পুলিশও একইভাবে ফুটেজগুলো মোবাইল ফোনে কপি করে নেয়। পরে তা ফেসবুক ও সাধারণ লোকজনের মোবাইল ফোন হয়ে হাতে হাতে ছড়িয়ে পড়ে। 

স্থানীয় সোহাগ জুয়েলার্সের মালিক জানান, ঘটনার সময় তিনি দোকানে কেনাবেচা করছিলেন। হট্টগোল শুনে এগিয়ে গিয়ে এক ব্যক্তিকে জাপটে ধরে নিয়ে যেতে দেখেন। ওই সময়ে র‌্যাবের একজন সদস্যের হাতে ক্ষুদ্র অস্ত্র ছিল। পরে লোকজন জড়ো হলে র‌্যাব জানায়, অস্ত্রসহ তাকে (আলিমকে) আটক করা হয়েছে। 

এদিকে আলিমের পরিবারের অভিযোগের বিষয়ে জানতে চাইলে জেলা পরিষদের সদস্য মামুন অর রশিদ জানান, তার বাসা চৌড়হাস মোড়েই। তিনি বুথে টাকা তুুলতে যাওয়ার সময় গাড়ি থেকে নেমে দেখেন, সেখানে আলিম দাঁড়িয়ে আছে। আশপাশে গোয়েন্দা সংস্থার লোক দেখে তিনি দ্রুত চলে যান। এরপর এসে দেখেন আলিমকে অস্ত্র, গুলি ও মাদকসহ ধরে নিয়ে যাচ্ছে। 

মামুনের দাবি, আলিমের সঙ্গে তার কোনো বিরোধ নেই। শুধু শুধু তাকে হেয় করতে তার নাম জড়ানো হচ্ছে। একই এলাকায় বাড়ি হওয়ায় তার নাম আসছে। ঘটনার সঙ্গে তিনি আদৌ জড়িত নন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...