Thursday, April 18, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় কৌশলে দোকান খোলা রেখে বেচাকেনা চালিয়ে যাবার চেষ্টা ব্যবসায়ীদের

কুষ্টিয়ায় কৌশলে দোকান খোলা রেখে বেচাকেনা চালিয়ে যাবার চেষ্টা ব্যবসায়ীদের

Published on

প্রশাসনের কঠোর নজরদারিতে ভেস্তে গেল অপততপরতা

সামাজিক দুরত্ব বজায় রেখে ব্যবসা শুরু করার মাত্র ৫দিনের মাথায় কুষ্টিয়া জেলার সকল মার্কেট, সুপার মল ও দোকান বন্ধ রাখার কঠোর নির্দেশনা দিয়েছে প্রশাসন।

ঈদকে ঘিরে ব্যবসায়ীদের আয়োজনে ঘিয়ে ছাই ঢালার মত ঘটনা ঘটেছে। দোকান খোলা রাখার সুযোগ পেয়ে নতুন নতুন পন্য দোকানে তুলেছে আবার কেউ কেউ ঢাকায় অর্ডার দিয়েছে যা আজ কালের মধ্যেই তাদের কাছে পৌছে যাবে। দীর্ঘদিন বন্ধ থাকার পর ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার সুযোগ পেয়ে লস পুষিয়ে নিতে মরিয়া হয়ে ওঠে ব্যবসায়ীরা। শুক্রবার বিকেলে প্রশাসনের তরফ থেকে বন্ধ ঘোষণার নির্দেশ আসায় তারা মুষড়ে পড়ে।

তবে প্রশাসনের নজর এড়িয়ে কিভাবে ব্যবসা চালিয়ে যেতে পারে সে লক্ষ্যেই শনিবার থেকে সকল দোকান পাট বন্ধ রাখার কথা থাকলেও কৌশলে শহরের বিভিন্ন অংশে ব্যবসায়ীরা দোকান খোলা রেখে ব্যবসা শুরুর চেষ্টা করে। বিষয়টি জেলা প্রশাসন এবং পুলিশ প্রশাসনের কঠোর নজরদারির কারনে তা ভেস্তে গেছে। পুলিশ শহরের বিভিন্ন পয়েন্টে হানা দিয়ে দোকানীদের হটিয়ে দিয়েছে আবার পুলিশের তৎপরতা দেখে ক্রেতা সাধারনও গা ঢাকা দিয়েছে। পুলিশের এই তৎপরতায় ব্যবসায়ীরা নাখোশ হলেও সব মহল সাধুবাদ জানিয়েছে।

করোনা ভাইরাসের এই পরিস্থিতিতে সরকার বেশ কয়েকটি শর্তে দোকানীদের ব্যবসায়ী প্রতিষ্ঠান খোলা রেখে ঈদের ক্রেতাদের কেনাকাটার সুযোগ করে দিয়েছে। কুষ্টিয়া জেলা প্রশাসনের সাথে ব্যবসায়ী নেতারা সকল শর্ত মেনে নেয়ার পরই ১০ মে রবিবার থেকে কুষ্টিয়া জেলার সকল উপজেলার সুপার মল, দোকানপাট খুলে দেয়া হয়। কিন্তু প্রথম দিন থেকেই প্রশাসনের কোন শর্তই পুরোপুরি এমনকি সামান্যতম মানতে পারেনি ব্যবসায়ী এবং ক্রেতা সাধারন।

প্রতিদিন সকাল ১০টা থেকে দোকান খোলা রাখার কথা থাকলেও সরেজমিনে দেখা গেছে সকাল ৮টার আগে থেকেই দোকান খুলে ঝাপ নামিয়ে ব্যবসায়ীরা ভিতরে কাস্টমার ঢুকিয়ে ব্যবসা করছে আর বাইরে ২/১ জন কর্মচারী পুলিশ ও কাস্টমার দেখার দায়িত্ব পালন করছে। সকাল ১০টা বাজার আগেই দোকানগুলো পুরোপুরি খুলে দিয়ে ব্যবসা করছে। আর ২/১টি ছাড়া কোন দোকানেই নেই হ্যান্ডস্যানটারীজ ও হাত ধোঁয়ার ব্যবস্থা। আর মুহুর্তের মধ্যে দোকানে ক্রেতার ভিড়ে একেবারেই হযবরল অবস্থার সৃষ্টি হয়। পুলিশ শহরের প্রতিটি সড়কে অবস্থান নিয়ে যানবাহন চলাচলে শিথিলতা করেও কোন ফল পাইনি। মার্কেটগুলোতে নারী-পুরুষ এমনকি শিশুদের ভীড়ে ভিন্ন এক পরিবেশের সৃষ্টি হয়। এতে সাধারন মানুষ এবং শহরবাসীর মাঝে আতংক ছড়িয়ে পড়ে।

সরেজমিনে দেখা গেছে, শহরের মানুষের পাশাপাশি শহরতলী এমনকি গ্রামের মানুষেরাও শহরের বিপনী বিতানগুলোতে ভিড় করে। সামাজিক দুরত্ব বজায় রাখার স্বার্থে কোন নিয়মই মানতে পারেনি ক্রেতা এবং ব্যবসায়ীরা। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার জরুরী বৈঠকে বসেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং ব্যবসায়ী নেতারা। ঐ সভায়  উপস্থিত সকলেই উৎকন্ঠা প্রকাশ করে এবং ব্যবসায়ীরা তাদের শর্ত ভেঙ্গে করোনা এই মুহুর্তে একটি ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করছে বলে সকলের বক্তব্যেই স্পষ্ট হয়ে উঠে। ঐ সভায় দোকানপাট বন্ধ রাখার ব্যাপারে অধিকাংশই মত দেন।

সভায় একটি পর্যবেক্ষন কমিটি গঠন করা হয় এবং ঐ পর্যবেক্ষন কমিটির সুপারিশক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত নেয়া হবে মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেন। পর্যবেক্ষন কমিটির প্রধান করা হয় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃনাল কান্তি দে কে। শুক্রবার পর্যবেক্ষন কমিটি সরেজমিনে শহরের মার্কেটগুলোর পরিবেশ দেখে রিপোর্ট প্রদান করেন। রিপোর্টে দোকান পাট বন্ধ রাখার সুপারিশ করা হলে শুক্রবার বিকেলে কুষ্টিয়া জেলা করোনা প্রতিরোধ কমিটির জরুরী এক সভায় জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন সকল দোকানপাট ও সুপার মল বন্ধ রাখার নির্দেশ প্রদান করে গণবিজ্ঞপ্তি জারী করেন।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয় পরবর্তী নির্দেশ প্রদান না করা পর্যন্ত সকল ব্যবসা কেন্দ্র, শপিংমল, দোকান-পাট বন্ধ থাকবে। এদিকে প্রশাসনের এই নির্দেশকে অমান্য করে শনিবার সকাল থেকেই শহরের মজমপুর গেট থেকে শুরু করে বড় বাজার পর্যন্ত সবস্থানের ব্যবসায়ীরা দোকানের ঝাপ খুলে রেখে ভিতরে ক্রেতাদের নিয়ে বেচাকেনা করতে থাকে। এমন অবস্থায় জেলা প্রশাসন এবং পুলিশ প্রশাসনের যৌথ অভিযান শুরু হলে দেখা যায় অনেক দোকানের মধ্যে ক্রেতা প্রবেশ করিয়ে ঝাপ নামিয়ে বেচাকেনা করছে। এসময় পুলিশ দোকানের কর্মচারীদের তাড়া করে হটিয়ে দেয় আবার অনেক স্থানে বেশ কয়েকজন কর্মচারীকে আইন অমান্য করার অপরাধে ধরে নিয়ে যেতে দেখা গেছে। পুলিশী তৎপরতা অল্প সময়ের ব্যবধানে পুরো শহর ক্রেতা শুন্য হয়ে পড়ে।

এদিকে শহরতলী ত্রিমোহনী মোড়ে এবং চৌড়হাস মোড়ে পুলিশের অভিযান অব্যাহত থাকায় ব্যবসায়ীরা দোকান বন্ধ করে দ্রুত কেটে পড়ে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...