Friday, May 3, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় করোনা চিকিৎসায় নেই আইসিইউ

কুষ্টিয়ায় করোনা চিকিৎসায় নেই আইসিইউ

Published on

করোনাভাইরাসের প্রার্দুভাব মোকাবেলায় তৎপর রয়েছে জেলার স্বাস্থ্য বিভাগ। কুষ্টিয়া জেনারেল হাসপাতালে করোনা আক্রান্ত রোগীর শনাক্ত করণে বসানো হয়েছে পিসিআর ল্যাব। এবং রাখা হয়েছে চিকিৎসার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম। তবে নেই আইসিইউ এর ব্যবস্থা!

জেলা সিভিল সার্জন অফিসের দেওয়া তথ্য মতে, কুষ্টিয়ার জেলায় এখন পযন্ত ২ জন করোনা রোগির সন্ধ্যান পাওয়া গেছে। জেলার ৬টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই করোনার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। এর উপজেলা হাসপাতাল ছাড়াও তিনটি প্রতিষ্ঠানে ১৪৫টি আইসোলেশন ওয়াডের ব্যবস্থা চালু করা হয়েছে।

এর মধ্যে কুষ্টিয়ার এফডাবলুভিটিআই তে ৪০টি, কুষ্টিয়া ডায়াবেটিকস হাসপাতালে ৩০টি, কুষ্টিয়া জেনারেল হাসপাতালে রয়েছে ৩০টি। করোনা রোগী আনা নেওয়ার জন্য জেলার ৬টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রয়েছে জরুরী এম্বুলেন্স সেবা।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. নুরুন নাহার বেগম জানান, করোনা রোগী পরীক্ষার জন্য কুষ্টিয়া জেনারেল হাসপাতালে পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। এখানে পর্যাপ্ত সুরক্ষার মধ্য দিয়ে চিকিৎসকরা রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। জেনারেল হাসপাতালে পর্যাপ্ত পিপিই ও মাস্ক রয়েছে। তবে কুষ্টিয়া জেনারেল হাসাপাতালে আইসিইউ এর ব্যবস্থা নেই। তবে হাসাপাতালে সিসিইউ রয়েছে।

তিনি বলেন, করোনা ভাইরাসে যদি কোন আক্রান্ত রোগী শনাক্ত হয় তাহলে সর্বোচ্চ সতর্কতার সাথে তাকে সেবা দেওয়া হবে। আমরা ৩সিফটে চিকিৎসকরা রোগীদের সেবা দিচ্ছি।

কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম জানান, করোনা মোকাবেলায় স্বাস্থ্য সেবা নিশ্চিতে কুষ্টিয়ার ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের পাশাপশি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গুলোতেও বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, কুষ্টিয়া জেলায় করোনা রোগী সন্দেহে এ পর্যন্ত করোনা পরীক্ষার জন্য ৩৩৯ জনের নমুনা ঢাকা, খুলনা ও যশোরে পাঠানো হয়। এরমধ্যে ১৪৬ জনের রিপোর্ট এসেছে। দুই জন ছাড়া সবাই করোনা নেগেটিভ। বাঁকীদের রেজাল্ট আসলে জানা যাবে।

তিনি আরো বলেন, জেলায় করোনা চিকিৎসা সেবা দেওয়ার জন্য ৬টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৬৫জন ডাক্তার ও ৭৫জন নার্স সেবা দেওয়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া চিকিৎসকদের জন্য ৭ হাজারের উপরে মাস্ক ও পিপিই মজুদ রয়েছে।

উল্লেখ্য, কুষ্টিয়ায় করোনা ভাইরাসে আক্রান্ত প্রথম দুইজন রোগী শনাক্ত হয়েছে। বুধবার সকালে ওই দুই করোনা রোগী শনাক্ত হয়। ইতিমধ্যেই কুষ্টিয়া জেনারেল হাসপাতালে করোনা টেষ্টের পিসিআর ল্যাব উদ্বোধন করা হয়েছে। এখন মেশিন পরীক্ষা চলছে, আগামী দু’একদিনের মধ্যে পরীক্ষা শুরু হবে। সূত্র- বাংলাদেশ জার্নাল

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...