Thursday, April 25, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ায় উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ উদ্বোধন

কুষ্টিয়ায় উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ উদ্বোধন

Published on

উদ্যোক্তাদের পরিশ্রমি হতে হবে, সৃজনশীলতায় পরিপক্ক হয়ে দেশের উন্নয়নে কাজ করতে হবে- ডিসি আসলাম হোসেন 

এসএম জামাল, কুষ্টিয়াঃ কুষ্টিয়ার জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন বলেছেন, সরকার চায় না শিক্ষিত তরুণ শুধু চাকরি খুঁজবে, বরং তারা নতুন চাকরির ব্যবস্থা করবে। সে জন্য দেশে স্টার্টআপ সংস্কৃতি গড়ে তোলা দরকার। আর তারই ধারাবাহিকতায় উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প প্রশিক্ষনের ব্যবস্থা চালু করেছে।

বৃহস্পতিবার সকালে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ’র (বিডা) ও উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প কুষ্টিয়ার আয়োজনে ‘তারুণ্যের শক্তি-বাংলাদেশের সমৃদ্ধি’ এই প্রতিপাদ্যকে তুলে ধরে এক মাস মেয়াদী প্রশিক্ষণ কার্যকরমের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, উদ্যোক্তাদের পরিশ্রমি হতে হবে, সৃজনশীলতায় পরিপক্ক হয়ে দেশের উন্নয়নে কাজ করতে হবে। নতুন নতুন উদ্ভাবনকে কাজে লাগিয়ে মানুষের কর্মসংস্থান সৃষ্টি করবে এবং সমাজ ও দেশের জন্য কাজ করবে।এজন্য এই প্রশিক্ষণালব্ধকে কাজে লাগাতে হবে। উদ্যোক্তাকে বিনিয়োগ করবে সরকার-যোগ করেন তিনি।

উদ্ধোধনী অনুষ্ঠানে কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আজাদ জাহানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান হাজি রবিউল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান আতা।

স্বাগত বক্তব্য রাখেন উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প কুষ্টিয়ার প্রশিক্ষক জাফর আহমেদ।

বক্তারা বলেন, ‘এ প্রকল্পের তরুণ প্রশিক্ষকদের মূল কাজ হচ্ছে ভবিষ্যৎ নির্মাণ, অতীতে শ্রম নির্ভর কর্মকাণ্ডের ওপরে উন্নয়ন নির্ভর করত কিন্তু এখন প্রযুক্তি ও জ্ঞান নির্ভর সমাজ। আরও অনেক দূর যাবো, আমাদের যেতে হবে; তাই এখন থেকেই প্রস্তুতি নিতে হবে ভবিষ্যৎ বিনির্মাণের। উন্নয়নের জন্য বিনিয়োগ দরকার, চাকরি খোঁজা নয়, চাকরিদাতায় রূপান্তর হতে হবে।’ প্রশিক্ষণকে কাজে লাগাতে পারলেই কেবল ব্যাক্তি জীবনে সফলতা লাভ করা যায়। আর ব্যাক্তি জীবনে সফলতা আসলেই কেবল পরিবার, সমাজ ও রাষ্ট্র সকল ক্ষেত্রেই সফলতা লাভ করবে।

২০২০ সালের মধ্যে প্রান্তিক মাঠ পর্যায়ে ২৪,০০০ উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে ‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প’এর কুষ্টিয়ায় প্রথম পর্যায়ে ২৫ জন অংশগ্রহণ করছে।

এসময় জেলা কালচারাল অফিসার সুজন রহমান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি এসএম কাদেরী শাকিল, মুক্তার উজ্জামান মুরাদ চৌধুরীসহ সাংবাদিক ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...