Friday, April 19, 2024
প্রচ্ছদআইন আদালতকুষ্টিয়ায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে চাল আত্মসাৎ মামলা

কুষ্টিয়ায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে চাল আত্মসাৎ মামলা

Published on

কুষ্টিয়ায় সরকারি চাল বিক্রি ও চাল আত্মসাতের দায়ে এক ইউপি চেয়ারম্যান ও এক ইউপি সদস্যের বিরুদ্ধে পৃথক মামলা হয়েছে।

সোমবার কুষ্টিয়ার জেষ্ঠ বিচারিক হাকিম সেলিনা খাতুন স্বতঃপ্রণোদিত হয়ে মামলাটি দায়ের করেন। অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য দৌলতপুর এবং কুমারখালী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়েছেন আদালত। ফৌজদারি কার্যবিধির ধারায় এ নির্দেশ দেন বিচারক।

ওই আদেশে আগামী জুনের ১০ তারিখের মধ্যে তদন্ত করে এ ব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণসহ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

মামলার নথিতে বলা হয়, ‘গণমাধ্যমে প্রকাশিত ‘১৩ মাস পর কার্ড পেলেন নারী, ৩৬০ কেজি চাল উধাও’ শিরোনামের প্রকাশিত প্রতিবেদনটি আদালতের দৃষ্টিগোচর হয়েছে। প্রতিবেদন থেকে জানা যায়, দৌলতপুর থানাধীন খলিসাকুন্ডির এক নারীর নামে ভিজিডি কার্ড হলেও তিনি কার্ড সম্পর্কে জানেন না এবং তার নামে কে চাল উত্তোলন করেছেন তাও তিনি অবগত নন। ওই চাল খলিসাকুন্ডি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল বিশ্বাসের একটি দল আত্মসাত করেছেন মর্মে ভুক্তভোগী ওই নারী অভিযোগ করেছেন। ইউপি চেয়ারম্যান এবং মেম্বার কর্তৃক এলাকার অসহায় মানুষদের চাল আত্মসাতের ঘটনা নতুন নয় মর্মে এলাকাবাসী অভিযোগ করেন।

এটি একটি ফৌজদারি অপরাধ। বিষয়টি তদন্তপূর্বক আগামী ১০ জুনের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য দৌলতপুর থানা পুলিশের ওসিকে নির্দেশ দেয়া হলো।

অপর আদেশে বলা হয়, পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ‘কুষ্টিয়ার কুমারখালীতে ইউপি সদস্যের বাড়ি থেকে সরকারি চাল কিনে খাচ্ছে হতদরিদ্ররা’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন আদালতের দৃষ্টিগোচর হয়। প্রতিবেদন থেকে জানা যায়, কুমারখালী থানাধীন সদকী ইউনিয়ন পরিষদের ৬ নম্বর ওয়ার্ডের সদস্য আনছার আলী এবং তার ভাই হানিফ দীর্ঘদিন ধরে সরকারি চাল বিক্রি করছেন বলে এলাকাবাসীর অভিযোগ। এটি ফৌজদারি অপরাধ। বিষয়টি তদন্তপূর্বক আগামী ১০ জুনের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্যে কুমারখালী থানার ওসিকে নির্দেশ দেয়া হলো।

গত ১৩ এপ্রিল ত্রাণ নেয়ার সময় ছবি তুলতে অনীহা প্রকাশ করায় দুস্থদের মারধর করায় দৌলতপুর উপজেলার বোয়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন বিশ্বাসের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন কুষ্টিয়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এমএম মোর্শেদ।

এছাড়া কুমারখালী উপজেলার সদকি ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আনছার আলী ও তার ভাই হানিফ সরকারি ওএমএসের চাল এলাকার মানুষের মাঝে বেশি দামে বিক্রয় করে আসছিলেন।

এ সংক্রান্ত একটি সংবাদ স্থানীয় গণমাধ্যমে প্রকাশ হয় এবং ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা কুষ্টিয়ার আদালতের নজরে আসে বলে অভিযোগে বলা হয়।

এ ব্যপারে খলিসাকুণ্ডি ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল বলেন, “একটি মহল রাজনৈতিক উদ্দেশ্য মিথ্যা বানোয়াট নিউজ করানোর জন্য আমার বিরুদ্ধে এ মামলা করেছে।এখন আমি জানতে পারছি ওই নারী তার চাল পান না।তাছাড়া তিনি কোনদিনও আমার কাছে আসেন নি।“

কুমারখালী উপজেলার সদকী ইউনিয়ন পরিষদের ৬ ওয়ার্ডের সদস্য ও ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আনছার আলী সেখ বলেন, আমার বাড়িতে কোনো সরকারি চাল বিক্রি হয়নি; আমি নির্দোষ, মামলা হলে আর আমি কি করব? যা হয় হোক।

এ বিষয় দৌলতপুর থানার ওসি আরিফুর রহমান বলেন, সরকারি চাল আত্মসাতের ঘটনায় আদালতের আদেশের কপি এখনও হাতে পাইনি। হাতে পেলে নির্দেশনা অনুযায়ী আইনগত ব্যাবস্থা গ্রহণ করা হবে।  

কুমারখালী থানার অফিসার ওসি এএম মজিবুর রহমানও একই কথা জানান। 

এছাড়া গত ২২ এপ্রিল কুষ্টিয়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সেলিনা খাতুন স্বপ্রণোদিত হয়ে ভিজিডির চাল ও বয়স্কভাতার টাকা আত্মসাতের অভিযোগে মিরপুর উপজেলার কুর্শা ইউনিয়নের চেয়ারম্যান ওমর আলী এবং ১, ২ ও ৩ নং ওয়ার্ডের সদস্য রাজিয়া খাতুন, তার স্বামীর বিরুদ্ধে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য মিরপুর থানার ওসিকে নির্দেশ দিয়েছিলেন।

সূত্র : জাগো নিউজ / বিডিনিউজ টোয়েন্টিফোর

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় হত্যার দায়ে ৬ ডাকাতের যাবজ্জীবন

কুষ্টিয়ার দৌলতপুরে ডাকাতি করার সময় শাজাহান আলী নামের এক বাড়ির মালিককে চাইনিজ কুড়াল দিয়ে...

কুষ্টিয়ায় দুর্নীতির দায়ে ডিসি অফিসের সাবেক দুই কর্মচারীর কারাদণ্ড

গ্যাস সঞ্চলন পাইপলাইন নির্মাণ প্রকল্পে দুর্নীতির দায়ে কুষ্টিয়া জেলা প্রশাসনের সাবেক কানুনগো রেজাউল করিম...

কুষ্টিয়ায় ভার্চুয়াল আদালতে অংশ নিচ্ছেন আইনজীবীরা

ভার্চুয়াল আদালতের মাধ্যমে গেল কয়েক দিনে শতাধিক মামলার শুনানি হয়েছে। এসব মামলায় জামিন পাচ্ছেন...