Thursday, March 28, 2024
প্রচ্ছদশিল্প ও সাহিত্যকুষ্টিয়ার মেয়ে সাহিত্যিক সৈয়দা রাশিদা বারী ৫টি বড় উপাধিতে ভূষিত

কুষ্টিয়ার মেয়ে সাহিত্যিক সৈয়দা রাশিদা বারী ৫টি বড় উপাধিতে ভূষিত

Published on

সাহিত্য-সাংস্কৃতির উপরে ৫টি বড় উপাধিতে ভূষিত কুষ্টিয়ার মেয়ে সাহিত্যিক সৈয়দা রাশিদা বারী

সৈয়দা রাশিদা বারী একজন বহুমাত্রিক লেখক। যাঁর রচনার পরিমাণ বিপুল। তিনি একাধারে কবি, কথাশিল্পী, সাংবাদিক ও গীতিকার। বাংলা ভাষা ও সাহিত্যের গবেষক এবং বিজ্ঞানী। মা বাবার পরিসরে ভাই-বোন সমঅধিকার প্রতিষ্ঠার প্রবক্তা। নারীর ক্ষমতায়ন মূল্যায়ন ও বাস্তবায়নে পুত্র-কন্যাকে আলাদা দেখেন না বিশেষ করে মা-বাবার ঘরে প্রাপ্ত অংশ অর্থ-সম্পদ ও অধিকারের ক্ষেত্রে।

তাঁর প্রকাশিত গ্রন্থ সংখ্যা: প্রায় ১শতটি। সাহিত্য-গবেষণাসহ প্রকাশের পথে রয়েছে প্রায় ২০টি। জন্ম: সংস্কৃতির রাজধানী কুষ্টিয়া। তিনি বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও চলচ্চিত্রের গীতিকার। সম্পাদক-প্রকাশক জাতীয় সচিত্র মাসিক স্বপ্নের দেশ, ঢাকা। সাংবাদিকতায় দৈনিক আজকের সংবাদ এর বিশেষ প্রতিনিধি। দৈনিক জনপদ এর সাবেক বিশেষ সংবাদদাতা। দৈনিক আল আমীন এর বিভাগীয় সম্পাদক/নারী ও শিশু বিভাগের প্রধান এবং কুষ্টিয়া জেলা প্রতিনিধি ছিলেন। মাসিক ডাকপিয়ন (ঢাকা) এর সাবেক চীফ রিপোর্টার এছাড়াও পূর্বে অন্যান্য দৈনিকে ছিলেন।

সাংগঠনিক : প্রতিষ্ঠাতা প্রধান ও ভূতপূর্ব সাধারণ সম্পাদক: বাংলাদেশ লেখিকা সংঘ (কুষ্টিয়া); প্রতিষ্ঠাতা-সভাপতি: বাংলাদেশ ভাষাসৈনিক প্রজন্মলীগ সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ; প্রতিষ্ঠাতা-সভাপতি: বাংলাদেশ আধুনিক সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ; প্রতিষ্ঠাতা নির্বাহী সদস্য: ড. মযহারুল ইসলাম স্মৃতি পরিষদ (ঢাকা); সাবেক সহ-সম্পাদক: বাংলাদেশ জাতীয় লেখক ফোরাম; বিভাগীয় সচিব: জাতীয় গীতি কবি পরিষদ; নির্বাহী সদস্য: বাংলাদেশ টেলিভিশন শিল্পী সমিতি; প্রাক্তন নির্বাহী সদস্য: জাতীয় সাংবাদিক সংস্থা কেন্দ্রীয় পরিষদসহ ইত্যাদি।

স্থায়ী সদস্য: বাংলা একাডেমী, বাংলাদেশ লেখিকা সংঘ (ঢাকা), লালন একাডেমী, শিল্পকলা একাডেমী, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (কুষ্টিয়া), বিশ্ববঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন, সার্ক কালচারাল ফোরাম (ভারত)। এছাড়াও জাতীয়Ñআন্তর্জাতিক অসংখ্য সাহিত্য-সংস্কৃতি প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদ ও আজীবন সদস্য হিসেবে রয়েছেন।

সম্মাননা/পুরস্কার: বাংলাদেশ জাতীয় লেখক ফোরাম (ঢাকা) বেগম রোকেয়া পদক; বাংলাদেশ লেখিকা সংঘর (ঢাকা) সংবর্ধনা;  বাংলাদেশ কবিতা সংসদ (পাবনা) বাংলা সাহিত্য পদক; সুললনা স্বাধীনতা পদক (রাজশাহী); নোঙর সাহিত্য পুরস্কার (ঈশ্বরদী); সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী সাহিত্য পুরষ্কার (সিরাজগঞ্জ); আরশী নগর বাউল সংঘ (রাজবাড়ী) সাহিত্য পুরস্কার; জাতীয় সাংবাদিক সংস্থা ও শতাব্দী সংস্কৃতি চর্চা কেন্দ্রের সম্মাননা; কুষ্টিয়া উন্নয়ন পরিষদ এর স্বর্ণপদক ও নাগরিক সংবর্ধনা, সাপ্তাহিক বিচিত্র সংবাদ পত্রিকার সম্মাননা; কবি বে-নজীর আহমদ, জাতীয় মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস রিভিউ সোসাইটি, বাউল তরী, বন্ধন কালচারাল ফোরাম কতৃক সাহিত্য পুরস্কারসহ বাংলাদেশ থেকে ৫০টির অধিক। এছাড়া ভারতের আন্তর্জাতিক আলো আভাষ, আন্তর্জাতিক বিশ্ব বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন এর আন্তর্জাতিক সাহিত্য পুরষ্কার ‘এবং বাউল’ পত্রিকা ও ‘কুশুমে ফেরা’ সংস্থা হতে নেতাজি সুবাস স্মৃতি পুরস্কারসহ  ভারতেরও বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান থেকে ১৩টি সংবর্ধনা ও সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

তিনি একজন কথাশিল্পী হিসাবে সাহিত্যের সর্বাঙ্গনে অতুলনীয় ও অপরিসীম ভূমিকা থাকায় ২০০৬ইং সালে কুষ্টিয়ার কুমারখালী “পাবলিক লাইব্রেরী” কর্তৃক গুণীজন সম্মাননা অনুষ্ঠানে রৌপ্যের সম্মাননা স্মারক  “সৈয়দা রাশিদা বারী- সাহিত্যরতœ” উপাধিস্বরূপ পেয়েছেন। গান ও কবিতায় সুদক্ষ ও নিষ্ক্রুটি অবদান থাকায় ২০১৭ইং সালে ঈশ্বরদী-পাকশী রূপপুর “সুরের আড্ডা” শিক্ষা সাহিত্য সাংস্কৃতিক সংগঠন কর্তৃক গুণীজন সম্মাননা অনুষ্ঠানে “সৈয়দা রাশিদা বারী- কবিরতœ” উপাধিস্বরূপ পেয়েছেন। ২আগষ্ট ২০১৯ইং সালে বাংলাদেশ গ্র“প থিয়েটারভুক্ত নাট্যদল “বাংলা থিয়েটার-কুষ্টিয়া” কর্তৃক জাতির জনক বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাত বার্ষিকী পালিত ও গুণীজন সম্মাননা অনুষ্ঠানে লেখালেখিতে বঙ্গবন্ধুর উপর ব্যপক অবদান থাকায় “সৈয়দা রাশিদা বারী- সাহিত্য পদ্মভুষণ” উপাধিস্বরূপ পেয়েছেন। গত ২২সেপ্টেম্বর ২০১৯ইং কুষ্টিয়া কুমারখারীর “সান্দিয়াড়া টিচার্স ক্লাব ও ডি কে এস এফ পাঠাগার” কর্তৃক  জঙ্গী-সন্ত্রাস মাদক মুক্ত সমাজ গঠনে পাঠাগারের ভূমিকা শীর্ষক সেমিনার ও গুণীজন সম্মাননা অনুষ্ঠানে সাহিত্য সাধনায় দূষণমুক্ত সমাজ ব্যবস্থা ও স্বদেশীয় উন্নয়নের উপর একনিষ্ঠ কাব্যিক অবদান ভূয়সী প্রশংসা থাকায় এই ১শতটি গ্রন্থের প্রণেতা লেখক এবং ৪হাজার গানের রচয়িতা-গীতিকার কুষ্টিয়ার মেয়ে “সৈয়দা রাশিদা বারী-কাব্যরতœ” উপাধিস্বরূপ পেয়েছেন। ২৫আক্টোবর ২০১৯ইং সালে বিশ্ব সাতারু কবি ও গীতিকার প্রয়াত: শ্রী কানাই লাল শর্ম্মার গত ১৯আগষ্ট ২০১৯ইং মহা প্রয়ানের শোকবার্তা ও স্মৃতিচারণ এবং বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার ৫০বছর পূর্তির প্রস্তুতি কমিটি গঠন সেমিনার ও গুনীজন সম্মাননা- অনুষ্ঠানে এই কৃতিমান- সাহিত্যিক হিন্দু সম্প্রদায়ের উপর সন্তুষ্টজনক সাহিত্য চর্চা ও লেখালেখিতে গৌরবময় অবদান তথা ভূমিকা থাকায় হিন্দু সম্প্রদায়ের গঠিত সাহিত্য-সাংস্কৃতির প্রসিদ্ধ সংগঠন “লুপ্ত-সুপ্ত সাহিত্য সম্প্রচার জয়গুরু-মহাগুরু সংস্থা” কর্তৃক “সৈয়দা রাশিদা বারী- সাহিত্য স্বরসতী” উপাধিস্বরূপ পেয়েছেন।

সৈয়দা রাশিদা বারী’র পিতা-ভাষাসৈনিক, ডাক্তার, শিল্পী, শিক্ষক – মরহুম সৈয়দ রফিকুল ইসলাম ওরফে সৈয়দ জালাল উদ্দিন ওয়াহেদ আলী (পুনু মিঞা) দেশমাতৃকার কাজে অল্প বয়সে ছাত্রবস্থায় ১৯৪৭ইং সালে বঙ্গবন্ধুর সাথে রাজনীতিতে জড়িয়ে কয়েকবার জেলে যান। তার মধ্যে একবার জেল কর্তৃপক্ষ বঙ্গবন্ধু ও রফিকুলকে জেলের একই রুমের মধ্যে আটকিয়ে রেখেছিল! রফিকুল ১৯৫২ইং সালে ভাষা আন্দোলনেও প্রত্যক্ষ সৈনিক হওয়ায় জেলে যান এবং জেলে যাওয়ার দরুণ আই এস সি’র ফাইনাল পরীক্ষা দিতে পারেননি। ১৯৫২ইং সালে তিনি জগন্নাথ কলেজে আইএসসি’র শেষ বর্ষের ছাত্র ছিলেন। তিনি ১৯৪৮ইং সালে ঢাকা কলেজিয়েট স্কুল হতে ফার্স্ট ডিভিশনে মেট্রিকুলেশন পাশ করেছিলেন। রফিকুল মিডফোর্ড হাসপাতাল (বর্তমান সলিমুল্লাহ  মেডিকেল কলেজ) হতে ডাক্তারীর উপরে এল এম এফ ডিপ্লোমা সেকেন্ড ইয়ার পর্যন্ত কৃতিত্বের সঙ্গে পাশ করেছিলেন। চোখের ভূল চিকিৎসার দুর্ঘটনায় চোখের জ্যোতির সমস্যা হয়- ফলে ডাক্তারের নির্দেশ ক্রমে পড়াশোনা বন্ধ করতে বাধ্য হন। পরে শিশুদের মধ্যে দেশপ্রেম ও বাংলাভাষার শিক্ষা দিতে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকতাকেই বেছে নেন। শিল্পী হিসাবে রফিকুল তার খালাতো বোনের ছেলে বিখ্যাত কণ্ঠশিল্পী আনোয়ার উদ্দিন খানকে গান শিখিয়েছিলেন। বঙ্গবন্ধু তার কণ্ঠে ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি; ও আমার দেশের মাটি তোমার পরে ঠেকাই মাথা; বাংলার মাটি বাংলার জল বাংলার বায়ু বাংলার ফল; ধন ধ্যনে পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরা তাহার মাঝে আছে দেশ এক সকল দেশের সেরা, স্বার্থক জনম আমার জন্মেছি এই দেশে, যে তোমার ছাড়ে ছাড়–ক আমি তোমার ছাড়বো না মা, আজ বাংলাদেশর হৃদয় হতে কখন আপনি, আমার মিলেছি আজ মায়ের ডাকে ইত্যাদি গান শুনতে পছন্দ করতেন। তখনকার স্বাধীনতা আন্দোলনের সেমিনারেও রফিকুল এসব গান গেয়েছেন।

মাতা- সৈয়দা রোকেয়া রফিক ওরফে সৈয়দা রোকেয়া জালাল (তোতা)। অত্যন্ত ইসলামিক মাইন্ডের- ধর্মভীরু ও একজন সহযোগী মুক্তিযোদ্ধা। তিনি একজন আদর্শ শিক্ষক, দেশপ্রেমিক ও ভাষাসৈনিকের স্ত্রী এবং জাতীয় সচিত্র মাসিক ’স্বপ্নের দেশ’ পত্রিকার সম্পাদক-প্রকাসক, ১শতটি গ্রন্থের একক লেখক, কথা-সাহিত্যিক সৈয়দা রাশিদা বারী’র মা হওয়ায় স্বগর্বে গৌরবান। তিনি তাঁর স্বামী এবং এই সাহিত্যিক মেয়েকে নিয়ে গর্ব করেন।

সৈয়দা রাশিদা বারী’র দুইজন পুত্র সন্তানই উচ্চশিক্ষিত এবং চাকুরি সূত্রে তারা সম্মানীয় আসনে অধিষ্ঠিত। এই গুণী কথাসাহিত্যিক সৈয়দা রাশিদা বারী আল্লাহ ভক্তও। তিনি শিশুকাল থেকেই ৫ওয়াক্ত নামাজ পড়েন। কোরআন পড়েন। ইসলামের উপরে তাঁর রচিত কয়েকখানি গ্রন্থ আছে। ইসলামিক গান গজল হামদ নাতও রচনা করেছেন। তাই এই দিক থেকেও তিনি ভূয়সী প্রশংসা পাওয়ার দাবীদার। এই ১শতটি গ্রন্থের লেখক, রতœগর্ভা কন্যা এবং রতœাগর্ভা মা, ৫টি উপাধীতে ভুষিত কুষ্টিয়ার মেয়ে সৈয়দা রাশিদা বারী একজন নারী হয়েও যা করেছেন, নিঃসন্দেহে এটা শুধু কুষ্টিয়ারই অহংকার নয়। তাঁর গৌরবগাথা অসাধারণ সৃষ্টি ও কর্ম বাংলাদেশ তথা বিশ্বের অহংকার-অলংকার। সময়ের দাবী- ন্যায্য অধিকার বাস্তবায়নে- তাঁর লেখা চির আধুনিক- বিজয়ী পতাকা তুলে হেঁটে চলেছে- বেগম রোকেয়ার নারী শিক্ষার পথ ধরে।

সৈয়দা রাশিদা বারী’র বাকি ইচ্ছাগুলোর থেকে একটা ইচ্ছা যে তিনি চলমান ২০টা বই এর কাজ শেষ হলে ২০২২সাল নাগাত প্রিন্ট মিডিয়ার কাজ কমিয়ে ইলেকট্রিক মিডিয়ায় বেশি সময় দিবেন। নিজের পরিচালনায় বা ডিরেকশনে তিনি তার লেখা থেকে প্রথমে প্রহসন- চুট্কি- টিকা- নাটিকা- নাটক এরপর টেলিফিল্ম এবং সিনেমা তৈরি করবেন। এ ব্যাপারে কুষ্টিয়ার মেয়ে বিশিষ্ট সাহিত্যিক সৈয়দা রাশিদা বারী দেশ তথা বিশ্বের দরবারে বিশেষ করে তাঁর ভক্ত ও গুণগ্রাহীদের কাছে দোয়া প্রার্থী।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

জাতীয় কবির ১২১তম জন্মবার্ষিকী আজ

বাংলাদেশের জাতীয় কবি এবং বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম প্রাণপুরুষ বিদ্রোহী কবি কাজী নজরুল...

কুষ্টিয়ার ফরহাদ খান বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার পাচ্ছেন

বাংলা একাডেমি পরিচালিত সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার ২০১৯ পেতে যাচ্ছেন প্রাবন্ধিক ও গবেষক...

কুষ্টিয়ার কৃতি সংগঠক ও অভিনেতা আমিরুল ইসলামের সাংস্কৃতিক জীবনের ৫০ বছর

কুষ্টিয়ার কৃতি সংগঠক ও অভিনেতা আমিরুল ইসলামের জন্ম: ২৩ ডিসেম্বর, ১৯৫৪ খ্রি:। তিনি ১৯৬৪...