Friday, March 29, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়ার ফুটপাত দখল করে চলছে রমরমা বাণিজ্য!

কুষ্টিয়ার ফুটপাত দখল করে চলছে রমরমা বাণিজ্য!

Published on

ফুটপাত ব্যবহার হয় পথচারীদের পায়ে হাটার জন্য।কিন্তু কুষ্টিয়ার ৯০% ফুটপাত দখল হয়ে সম্পূর্ণ পায়ে হাজার অনুপযোগী হয়ে গড়েছে।

কুষ্টিয়ার ফুটপাত দখল করে চলছে রমরমা বাণিজ্য। শুধু হকার নয়, শহরের অনেক ব্যবসায়ী বিভিন্ন প্রতিষ্ঠান দখল করে রেখেছে কুষ্টিয়ার ফুটপাত। ফলে রাস্তায় চলতে গিয়ে চরম বিড়ম্বনায় পড়েন পথচারীরা। ফুটপাত দখলমুক্ত রাখতে আইনের কঠোর প্রয়োগ জরুরি বলে মত দিয়েছেন নগরবিদ ও সচেতন নাগরিকরা।

কুষ্টিয়ার মজমপুরগেট হতে বড় বাজার, খোদ পৌরসভার সামনে থেকে পাঁচরাস্তা হয়ে জিকে স্কুল সড়ক, আবার পাঁচরাস্তা থেকে ছয়রাস্তার মোড়,চার রাস্তার মোড় হতে মোল্লাতেঘোরিয়া পর্যন্ত সহ শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, দীর্ঘদিন ধরেই ফুটপাথ দখল করে ব্যবসা চালিয়ে যাচ্ছে রাস্তার দুই ধারের ব্যবসায়ীরা ।

ফুটপাত! পায়ে চলার পথ। অথচ এই পথের অনেকটাই রয়েছে বিভিন্ন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের দখলে। এমনিতেই গাড়ির চাপ তার ওপর ফুটপাত দখল। দখলমুক্ত করতে পৌরসভার অভিযান চালাচ্ছে না। তাই ঝুঁকি নিয়েই রাস্তার পাশ দিয়ে হাঁটতে হচ্ছে পথচারীদের।

শহরের মধ্যে দেখা যায় পৌরসভার উন্নয়নের অংশ হিসেবে নতুন ড্রেন হচ্ছে আর ড্রেন এর উপর দিয়ে ফুটপাত হিসেবে ব্যবহারের কথা হলেও সেটা শহরের দোকানিদের পন্য সাজানোর স্থান হয়েগেছে।অনেক পথচারী ক্ষোব প্রকাশ করে বলেন,” আমরা শুধু ট্যাক্স দিবো আর নাগরিক সুবিধা ভোগ করবোনা এটা সাংবিধানিক নিয়ম না”।

কয়েক জন পথচারি বলেন, “কুষ্টিয়া পৌরসভার কর্মকর্তরা যদি অফিসে ঘুমিয়ে না থেকে রাজনৈতিক প্রভাবের উর্ধেগিয়ে উচ্ছেদ অভিযান চালিয়ে ফুটপাত দখল মুক্ত করে পথচারীদের জন্য উন্মুক্ত করে দেয়, তবে সাধারন মানুষ কিছু দূর্ঘটনা থেকে রক্ষা পায়।” এ বিষয়ে শিক্ষাবিদ অধ্যাপক রেজাউল করিম বরেন, “এখন’ই যদি ফুটপাত দখলমুক্ত করে পথচারীদের পায়ে হাটার জন্য উন্মুক্ত করে না দেয় তবে আগামি দিনে সাধরন মানুষের পায়ে হাটার জন্য আর ফুটপাত খুজে পাওয়া যাবেনা।ঢাকার থেকেও খুব ভয়াবহ অবস্থা হবে কুষ্টিয়ার। ”

এ বিষয়ে কয়েক জন দোকানদার কে প্রশ্ন করা হলে তারা বলেন, “দোকান গুলো ছোট আর ডিসপ্লে না থাকলে কাস্টোমারকে আকর্ষণ করা যায় না। আর আগে ফুটপাত যে খানে ছিল সেখান থেকে ফুটপাত দোকান’র অংশে সরে আসায় বাধ্য হয়ে ফুটপাত দখল করে পন্যের ডিসপ্লে দেওয়া লাগছে।” তবে শুধু পন্যের ডিসপ্লেই না অনেকেই ফুটপাতের উপর বেকারীর রান্নাবান্না বেঁচাবিক্রি সহ সবই হচ্ছে।

স্কুল পড়ুয়া এক ছাত্র তার আবেগ দিয়ে বলেন, “আমাদের ফুটপাত যদি গরিব হকার দখল করতো তবুও মনে সান্তনা দিতাম, কিন্তু বড় বড় ব্যবসায়ীরা যে ভাবে দখল করে ফেলছে যা ভবিষ্যতে উদ্ধার করা পৌরসভার জন্য বড় চ্যালেন্ঞ্জ হয়ে যাবে।” কুষ্টিয়া শহরের সচেতন মানুষ মনে করেন ফুটপাত পায়ে হাটার জন্য, তাই অতিদ্রুত ফুটপাত দখল মুক্ত করে জনগনের পায়ে হাটার জন্য ফিরিয়ে দিতে হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...