Friday, March 29, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুমারখালীকুষ্টিয়ার কুমারখালী পৌরসভায় ত্রাণ বিতরণে অনিয়ম নিয়ে প্রতিবেদন

কুষ্টিয়ার কুমারখালী পৌরসভায় ত্রাণ বিতরণে অনিয়ম নিয়ে প্রতিবেদন

Published on

কুষ্টিয়া কুমারখালী পৌরসভায় করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে সরকারি ত্রাণ বিতরণে অনিয়মে হয়েছে বলে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখায় গোপন প্রতিবেদন দাখিল করেছে জেলা পুলিশ।

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখা সূত্রে জানা যায়, বর্তমান করোনাভাইরাস প্রাদুর্ভাবে সরকারের ত্রাণ কর্মসূচির অংশ হিসেবে কুমারখালী পৌরসভায় ৯টি ওয়ার্ডে হত দরিদ্রদের মাঝে ১ হাজার ৩শ ৫০টি প্যাকেটে, ১৪ কেজি খাদ্যশস্য ও ১টি সাবান বিতরণের জন্য জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখা থেকে গ্রহণ করেন কুমারখালী পৌর মেয়র। কুমারখালী পৌর সভার ৯ জন কাউন্সিলররা ১ এপ্রিল থেকে ৩ এপ্রিল পর্যন্ত হত দরিদ্রর মাঝে বিতরণ করেন।

কুমারখালী পৌরসভার ত্রাণ বিতরণে অনিয়ম নিয়ে কুষ্টিয়া জেলা পুলিশের বিশেষ শাখা তদন্ত শুরু করলে কুমারখলী পৌর সভায় ৭টি ওয়ার্ডে অনিয়ম হয়েছে বলে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখায় জেলা পুলিশ শাখা গত ২৫ এপ্রিল গোপন প্রতিবেদন দাখিল করে। এ ঘটনায় কুমারখালী পৌরসভার ৩ নং ওয়ার্ডের কমিশনার প্যানেল মেয়র এসএম রফিককে প্রধান করে গত ২৮ এপ্রিল ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে কুমারখালী পৌরসভা।

এ বিষয়ে কুমারখালী পৌরসভার মেয়র সামসুজ্জামান অরুন জানান, পুলিশের গোপন তদন্ত প্রতিবেদন সঠিক নয়। পুলিশ ৫৭ জনের তালিকার কথা উল্লেখ করেছেন এর মধ্যে ১৬ জনের ত্রাণ পৌঁছায়নি কারণ তারা সরকারের সামাজিক সুরক্ষা প্রকল্প থেকে সুবিধা গ্রহণ করে। যার কারণে তাদের নাম বাদ দিয়ে অন্য হত দরিদ্রদের নামে ত্রাণ দেয়া হয়েছে। যারা ত্রাণ পায়নি তাদের নাম ওএমএস’র তালিকায় দেওয়া হয়েছে। কিন্তু মাষ্টাররোল প্রস্তুতের পূর্বে তাদের নাম সংশোধন করা হয়নি, এটাই ভুল হয়েছে। আর এই বিষয়টি জেলা প্রশাসক মহোদয়ের সাথে আলোচনা করেই করা হয়েছিল।

হতদরিদ্র ব্যক্তি হিসাবে ত্রাণের তালিকায় নাম থাকলেও তারা কোন ত্রাণ পান নাই এবং সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের প্রস্তুতকৃত মাষ্টাররোলে টিপসহি বা স্বাক্ষর করেন নাই। অথচ কাউন্সিলরদের প্রস্তুতকৃত মাষ্টাররোলে প্রত্যেকেরই টিপসহি ও স্বাক্ষর দেখানো হয়েছে। প্রাণঘাতি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্থ পরিবারকে তাৎক্ষণিকভাবে মানবিক সহায়তা হিসাবে কুষ্টিয়ার কুমারখালী পৌরসভা এলাকায় বরাদ্দকৃত সরকারি ত্রাণ বিতরণের এই গুরুত্বর অনিয়মের তথ্য পাওয়া গেছে পুলিশ সুপারের কার্যালয়ের জেলা বিশেষ শাখার গোপন অনুসন্ধানে। ত্রাণ বিতরণে অনিয়ম ধরা পড়া ওয়ার্ডগুলো হলো- ১, ২, ৪, ৬, ৭, ৮ ও ৯ নং ওয়ার্ড।

এ বিষয়ে কুষ্টিয়া জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (চ:দা:) মুহামমাদ আবদুর রহমান গত ২৫ এপ্রিল পুলিশ সুপারের কার্যালয়ের জেলা বিশেষ শাখার প্রতিবেদনের আলোকে কুমারখালী পৌরসভায় বরাদ্দকৃত সরকারি ত্রাণ বিতরণে অনিয়ম সংক্রান্ত প্রতিবেদন প্রেরণের জন্য উপজেলা নির্বাহী অফিসার কুমারখালীকে চিঠি দিয়েছেন।

জানাগেছে, চলমান করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত ত্রাণ বিতরণ কর্মসূচীর অংশ হিসেবে কুমারখালী পৌরসভার ৯টি ওয়ার্ডে বরাদ্দকৃত ১৩৫০ প্যাকেট ত্রাণ (প্রতি প্যাকেটে ১০ কেজি চাল, ১ কেজি ডাল, ৩ কেজি আলু ও ১টি সাবান) সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরগণ পৌরসভার মেয়রের নিকট থেকে গ্রহণ করেন। উক্ত ত্রাণ সামগ্রী কাউন্সিলরগণ ১লা এপ্রিল থেকে ৩ এপ্রিল সংশ্লিষ্ট ওয়ার্ডের গরীব, অসহায় ও দুস্থ হতদরিদ্র পরিবারের মাঝে বিতরণ করেন।

কিন্তু ত্রাণ বিতরণের কয়েকদিন পরই পুলিশ সুপারের কার্যালয়ের জেলা বিশেষ শাখার গোপন অনুসন্ধানে জানাযায়,  পৌর ১, ২, ৪, ৬, ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডগুলোতে তালিকায় নাম থাকা গরীব, অসহায় ও দুস্থ হতদরিদ্র ব্যক্তিরা ত্রাণ সামগ্রী পান নাই এবং মাষ্টাররোলে টিপসহি বা স্বাক্ষর দেন নাই। অথচ মাষ্টাররোলে তাদের প্রত্যেকের নামের পাশে টিপসহি ও স্বাক্ষর দেখানো হয়েছে। সংযুক্ত তালিকার দুস্থ ও অসহায় মানুষের নামে বরাদ্দকৃত সরকারি ত্রাণ সামগ্রী বিতরণে ওয়ার্ড কাউন্সিলরগণ পৌরসভার মেয়রের  যোগসাজশে অনিয়ম করেছেন বলে উল্লেখ করা হয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক  জনৈক কাউন্সিলর জানান, আমরা কাউন্সিলররা কেউ ৯১টি কেউ ৯৮টি এবং কেউ তার চেয়েও কিছু বেশি নাম দিয়েছি। আর অবশিষ্ট নাম দিয়েছেন মেয়র নিজেই। কিন্তু আমাদেরকে (কাউন্সিলর) মাষ্টাররোলে স্বাক্ষর দিতে হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পৌর নাগরিকদের অনেকেই বলেছেন, এ বিষয়টি অবশ্যই সঠিক তদন্ত হওয়া দরকার। ইতোমধ্যে এই অনিয়ম ঢাকতে ওএমএস’র অজুহাত চাপিয়ে দেওয়া হচ্ছে।

অন্যদিকে, উপজেলা নির্বাহী অফিসার রাজীবুল ইসলাম খান বলেন, আসলে প্রথম শ্রেণীর পৌরসভার মেয়রের পদমর্যাদা বিবেচনায় তাঁর দপ্তরের অনিয়মের প্রতিবেদন প্রেরণ করতে আরো  উচ্চপদস্থ কর্মকর্তার মাধ্যমে হওয়া উচিত বলে প্রতীয়মান হওয়ায় বিষয়টি জেলা কর্মকর্তাদের জানানো হয়েছে।

এ বিষয়ে কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন জানান, ত্রাণ নিয়ে কেউ অনিয়ম করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

কুষ্টিয়া কুমারখালী | পোড়া কয়লা বিক্রি করে ভাগ্য বদল, মাসে আয় দুই লাখ

জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় বিভিন্ন গাছের কাঠ। এই কাঠ পুড়েই হয় কয়লা। আর...