Thursday, March 28, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকরোনা : কুষ্টিয়ায় পুলিশ ফাঁড়ি লকডাউন

করোনা : কুষ্টিয়ায় পুলিশ ফাঁড়ি লকডাউন

Published on

কুষ্টিয়ায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। যেখানে গত এক মাসের বেশি সময়ে জেলায় কোভিড-১৯ রোগী সনাক্ত হয় মাত্র ২৩ জন, সেখানে তিন দিনের ব্যবধানে রোগী বেড়ে দাঁড়িয়েছে ৫৭ জনে। গত তিন দিনে রোগী সনাক্ত হয়েছে ২২ জন।

শুক্রবার জেলায় এক দিনে ১০ জন রোগী সনাক্ত হয়েছে। যা এ যাবৎকালের মধ্যে একদিনে সব থেকে বেশি।

এরমধ্যে একজন পুলিশ সদস্য রয়েছেন। পুলিশ সদস্যের করোনা সনাক্ত হওয়ায় মিরপুর উপজেলার কাকিলাদহ পুলিশ ফাঁড়ি লকডাউন করে দেওয়া হয়েছে। একই সঙ্গে ওই পুলিশ ফাঁড়িতে কর্মরত সব সদস্যকে পুলিশ লাইনে এনে রাখা হয়েছে।

শুক্রবার (২৯ মে) রাত ৮টায় কুষ্টিয়ার মিরপুর উপজেলার কাকিলাদহ পুলিশ ফাঁড়ির এক পুলিশ সদস্যের করোনা পজিটিভ রিপোর্ট আসায় পুলিশ ফাঁড়ি লকডাউন করা হয়।

কাকিলাদহ পুলিশ ক্যাম্পের ইনচার্জ (এসআই) আতিকুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, করোনা আক্রান্ত ওই পুলিশ সদস্যের বাড়ি ঝিনাইদহে। তিনি আক্রান্ত হওয়ার আগ পর্যন্ত ওই পুলিশ ফাঁড়িতে কর্মরত ছিলেন। তিনি জেলার বাইরে যাননি। ওই পুলিশ সদস্য স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন।

মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. রাশেদ মাহমুদ রোকনুজ্জামান বলেন, ২৬ মে করোনার উপসর্গ নিয়ে ওই পুলিশ সদস্য মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। যেহেতু করোনার উপসর্গ রয়েছে তাই আমরা তার নমুনা নিয়ে পরীক্ষা করি। শুক্রবার সন্ধ্যায় তার করোনা পজিটিভ রিপোর্ট আসে। তিনি বর্তমানে মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন।

মিরপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম বলেন, যেহেতু ওই পুলিশ সদস্য স্থানীয়ভাবে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন; তাই পুরো পুলিশ ফাঁড়ি লকডাউন করে দিয়েছি।

ঈদের পর করোনা পজিটিভ রোগী বেড়ে যাওয়ার ঘটনায় চিকিৎসকেরা উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁরা মনে করছেন, ঈদে বাড়িতে আসা মানুষেরা বেশি আক্রান্ত হচ্ছেন এবং তাদের মাধ্যমে আরও ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত ২২ এপ্রিল জেলায় প্রথম করোনা পজিটিভ শনাক্ত হয়। আক্রান্ত ব্যক্তি সরকারি একটি ব্যাংকের কর্মকর্তা মাদারীপুরে কর্মরত ছিলেন। করোনা উপসর্গ নিয়ে তিনি কুষ্টিয়ায় এলে তাঁর নমুনা পরীক্ষা করে পজিটিভ শনাক্ত হয়। এরপর থেকে ২৪ মে পর্যন্ত জেলার ছয়টি উপজেলায় ৩৫ জনের করোনো পজিটিভ পাওয়া যায়। ঈদের পর গত বুধবার ৪ জন, বৃহস্পতিবার ৮ জন ও আজ শুক্রবার ১০ জন পজিটিভ শনাক্ত হয়। প্রথম করোনা রোগী শনাক্তের পর ৩৪ দিনে শনাক্ত হয়েছেন ৩৫ জন। গত তিন দিনে হয়েছেন ২২ জন।

সিভিল সার্জন কার্যালয় সূত্র আরও জানায়, করোনা পজিটিভ হওয়া ৯০ ভাগই ঢাকা, নারায়ণগঞ্জসহ বেশি সংক্রমিত জেলা থেকে কুষ্টিয়ায় আসা ব্যক্তি। কুষ্টিয়ায় অদ্যাবধি ৫৭ জন রোগী শনাক্ত হলেন। এর মধ্যে সবচেয়ে বেশি দৌলতপুরে ১৯ জন। এ ছাড়া ভেড়ামারায় ৬, মিরপুরে ১০, সদরে ৭, কুমারখালীতে ১১ ও খোকসায় ৪ জন। তাঁদের মধ্যে পুরুষ রোগী ৪৩ ও নারী ১৪ জন। সুস্থ হয়েছেন ২৬ জন। বর্তমানে হোম কোয়ারেন্টিনে চিকিৎসাধীন ৩৩ জন। তাঁদের শারীরিক অবস্থাও ভালো রয়েছে। করোনায় আক্রান্ত হয়ে এখনো জেলায় কেউ মারা যাননি।

জানতে চাইলে কুষ্টিয়া সিভিল সার্জন এইচ এম আনোয়ারুল ইসলাম বলেন, ঈদের পর গত দুই দিনে ব্যাপক হারে রোগী বাড়ছে। এটা উদ্বেগের বিষয়।

রোগী বাড়লেও জেলায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানছেন না বেশির ভাগ মানুষ। হাটবাজারগুলোতেও মানুষের উপচে পড়া ভিড়। প্রশাসনকেও আগের মতো আর শক্ত অবস্থানে দেখা যাচ্ছে না। এই অবস্থায় যানবাহন চলাচল শুরু হলে পরিস্থিতি খারাপ হবে বলে মনে করছেন অনেকে।

২৯ মে (শুক্রবার) এর আপডেট

বহিরাগত বাদে জেলায় আদ্যাবধি কোভিড সনাক্ত ৫৭ জন। বহিরাগত সনাক্ত-২।
উপজেলা ভিত্তিক রোগী-
দৌলতপুর-১৯, ভেড়ামারা-৬, মিরপুর-১০, সদর-৭, কুমারখালী-১১, খোকসা-৪
(পুরুষ রোগী-৪৩, নারী রোগী-১৪)

সুস্থ হয়ে ছাড় পেয়েছেন ২৬ জন।
উপজেলা ভিত্তিক সুস্থ- ২৪ জন
দৌলতপুর-৯, ভেড়ামারা-২, মিরপুর-৪, সদর-৩, কুমারখালী-৫, খোকসা-১, বহিরাগত সুস্থ-২
বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন ৩৩ জন

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...