Thursday, March 28, 2024
প্রচ্ছদশিক্ষাশিক্ষাঙ্গনকঠোর নিরাপত্তার মধ্যে ইবিতে ভর্তি পরীক্ষা সম্পন্ন

কঠোর নিরাপত্তার মধ্যে ইবিতে ভর্তি পরীক্ষা সম্পন্ন

Published on

মোঃ তামজীদুল হক ফাহিম, ইবি প্রতিনিধি:- কঠোর নিরাপত্তার মধ্যে সম্পন্ন হলো তিনদিন ধরে চলা ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা। গত ৪, ৫ ও আজ ৬ নভেম্বর সম্পন্ন হলো এ, বি, সি ও ডি ইউনিটের অধীনে ৩৪ টি বিভাগের পরীক্ষা।

৪ নভেম্বর সম্পন্ন হয়েছে ‘এ’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে ধর্মতত্ত্ব অনুষদের তিনটি বিভাগ। এ বছর ‘এ’ ইউনিটের ২৪০ টি আসনের বিপরীতে ২২২৩ জন আবেদন করেন, পরীক্ষায় অংশগ্রহন করেন ১৮৮১ জন। এ’ ইউনিটে উপস্থিত ছিলেন মোট আবেদনকারীর শতকরা ৮৫ জন। ‘সি’ ইউনিটে তিন শিফটে ৪৫০ টি আসনের বিপরীতে ৮৯৩০ জন আবেদন করেন, পরীক্ষায় অংশগ্রহণ করেন ৭৭২৭ জন। এর মধ্যে বাণিজ্য থেকে পরীক্ষা দেন ৪৭৫২ এবং অবাণিজ্য থেকে ২৯৭৪ জন। ‘সি’ ইউনিটের উপস্থিত ছিলেন মোট আবেদনকারীর শতকরা ৮৭ জন।

৫ নভেম্বর সম্পন্ন হয়েছে ‘বি’ ইউনিটের অধীনে কলা অনুষদ, সমাজবিজ্ঞান অনুষদ এবং আইন ও শরীয়াহ অনুষদের ১৪ টি বিভাগের ভর্তি পরীক্ষা। এবার বি ইউনিটে চার শিফটে ১০৬৫ টি আসনের জন্য পরীক্ষা দিচ্ছে ২৭৫৬৫ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়েছেন ২৬ জন শিক্ষার্থী। বি ইউনিটে উপস্থিতির হার ছিল মোট পরীক্ষার্থীর ৯২ শতাংশ।

৬ নভেম্বর সম্পন্ন হয়েছে ‘ডি’ ইউনিটভুক্ত বিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি অনুষদ এবং জীব বিজ্ঞান অনুষদের অধীনে ১১ টি বিভাগের পরীক্ষা। এই ইউনিটের ৫৫০ টি আসনের জন্য আবেদন করেছে ২৩১৫২ জন পরীক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ৪২ জন পরীক্ষার্থী। প্রায় ৮৫ ভাগ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

পরীক্ষা-ব্যবস্থাপনা ও নিরাপত্তা পরিস্থিতি সরেজমিনে দেখার জন্য ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী আজও বিভিন্ন পরীক্ষা হল পরিদর্শন করেন। এসময় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা, থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. আ. ফ. ম. আকবর হোসাইন, কলা অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ সরওয়ার মুর্শেদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নাসিম বানু, আইন অনুষদের ডিন প্রফেসর ড. রেবা মন্ডল, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. অরবিন্দ সাহা, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এস. এম. মোস্তফা কামাল, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মমতাজুল ইসলাম, জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মহাঃ আনোয়ারুল হক, অতিরিক্ত রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোঃ নওয়াব আলী খান প্রমুখ তাঁর সঙ্গে ছিলেন।

উল্লেখ্য, আগামী ১৫ নভেম্বরের মধ্যে ফলাফল প্রকাশিত হবে। নতুন ভর্তিকৃতদের ক্লাস শুরু হবে আগামী ১১ জানুয়ারি থেকে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরি

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। প্রতিষ্ঠানটি ১৪ ক্যাটাগরির একাধিক পদে লোকবল...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে...