Thursday, March 28, 2024
প্রচ্ছদশিক্ষাউচ্চশিক্ষাইবি'র ভর্তি পরীক্ষা: 'বি' ইউনিটের ফল প্রকাশ

ইবি’র ভর্তি পরীক্ষা: ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

Published on

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ফল প্রকাশিত হয়েছে। 

মঙ্গলবার (১৯ নভেম্বর) বেলা ৩টার দিকে উপাচার্যের কার্যালয়ে ইউনিট সমন্বয়কারী অধ্যাপক ড. আনোয়ার হোসেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারীর কাছে ফলাফল হস্তান্তর করেন। 

এসময় সেখানে উপস্থিত ছিলেন- উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা, আরবিভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোস্তাক মোহাম্মদ আব্দুল মুক্তাদির মুনাওয়ার আলী, ছাত্র উপদেষ্টা ও প্রক্টর (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন। 

সংশ্লিষ্ট ইউনিট সূত্রে, এ বছর চার শিফটে অনুষ্ঠিত ‘বি’ ইউনিটে ২৪ হাজার ৯৫৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন। প্রকাশিত ফলাফলে মোট দুই হাজার ৮১৫ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়। যেখানে শিক্ষার্থীদের মোট পাশের হার ১১ শতাংশ। 

এদিকে প্রকাশিত ফলাফলে কমানো হয়েছে লিখিত পরীক্ষায় পাশ নম্বরের শর্ত।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত মতে লিখিত পরীক্ষায় পাশ নম্বর ৭ ধরা হয়। লিখিততে পাশ করলেই একজন শিক্ষার্থীর ওএমআর মূল্যায়ন করা হবে।

কিন্তু ‘বি’ ইউনিটের লিখিত পরীক্ষায় নির্ধারিত নম্বর অনুযায়ী অধিকাংশ আসন পূরণ না হওয়ায় লিখিততে শর্ত কমানো হয়েছে বলে সংশ্লিষ্ট ইউনিট সমন্বয়কারী জানিয়েছেন। যেখানে প্রথম, দ্বিতীয় ও চতুর্থ শিফটে লিখিততে পাশ নম্বর ৭ এর স্থলে ৪ করা হয়েছে এবং তৃতীয় শিফটে লিখিততে পাশ নম্বর ৭ এর স্থলে ৩ করা হয়েছে।

এছাড়াও ইংরেজি ও বাংলা বিভাগের ভর্তির ক্ষেত্রে নির্ধারিত শর্ত ১৫ নম্বর থেকে কমিয়ে ১২ করা হয়েছে। অন্যান্য বিষয়ে ১০ এর স্থলে ৮ করা হয়েছে। 

‘বি’ ইউনিটের ফলাফল ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) পাওয়া যাবে।

উল্লেখ্য, গত ৫ নভেম্বর ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১৬টি বিভাগে মোট এক হাজার ৬৫টি আসনের বিপরীতে ২৭ হাজার ৬৩৭ জন শিক্ষার্থী আবেদন করে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরি

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। প্রতিষ্ঠানটি ১৪ ক্যাটাগরির একাধিক পদে লোকবল...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

ছাত্রীর সঙ্গে অশ্লীল প্রেমালাপ ফাঁস: ইবি শিক্ষককে শোকজ | থানায় জিডি

ছাত্রীর সঙ্গে আপত্তিকর প্রেমালাপের অভিযোগের দায়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমানকে...