Friday, March 29, 2024
প্রচ্ছদশিক্ষাউচ্চশিক্ষাইবির ভর্তি পরীক্ষায় জিরো থেকে হিরো এক শিক্ষার্থী

ইবির ভর্তি পরীক্ষায় জিরো থেকে হিরো এক শিক্ষার্থী

Published on

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ফলাফলে সংশোধন আনা হয়েছে। মেধা তালিকায় জিরোতে থাকা মোহাম্মাদ আবু সাঈদ নামের এক শিক্ষার্থীর উত্তরপত্র পুনর্মূল্যায়নে সে তালিকায় অষ্টম স্থান অধিকার করেছেন।

আবু সাঈদসহ অকৃতকার্য আরো দুই শিক্ষার্থী মেধা তালিকায় স্থান পেয়েছে। সংশোধনকৃত এসব ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে। বিশ্ববিদ্যালয় সূত্রে, গত ১২ নভেম্বর বিকেলে ‘এ’ ইউনিটের ফলাফল প্রকাশিত হয়।

ফলাফল প্রকাশ হওয়ার পর মোহাম্মাদ আবু সাইদ নামের এক শিক্ষার্থী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি পেজে তার ফলাফল শিটের স্ক্রিনশটসহ একটি পোস্ট দেয়। ওই শিক্ষার্থীর ভর্তি পরীক্ষার অ্যাপ্লিকেন্ট আইডি: এ-১৯১১৪১২, রোল: ২০৩১।

পোস্টে প্রদানকৃত ওই শিক্ষার্থীর উত্তরপত্রের প্রাপ্ত নম্বর ৮৩.৫। যেখানে সে এমসিকিউতে ৪৫.৫ এবং লিখিততে ০ (শূন্য) পেয়েছে। লিখিততে শূন্য পাওয়ায় ওই শিক্ষার্থীকে মেধাতালিকায় স্থান পায় নি। যার ফলে তার থেকে কম নম্বর পেয়েও অনেক শিক্ষার্থী মেধা তালিকায় চলে আসে। ওই শিক্ষার্থীর দাবি তার লিখিত পরীক্ষা ভালো হয়েছে। লিখিত ২০ নম্বরে কমপক্ষে সে ১০ পাবে।

জানা যায়, ওই শিক্ষার্থীর অভিযোগ আমলে নিয়ে পুনরায় উত্তরপত্র পুর্নমূল্যায়ন করে সংশ্লিষ্ট ইউনিট কর্তৃপক্ষ। উত্তরপত্র পুর্নমূল্যায়নে ওই শিক্ষার্থী লিখিত পরীক্ষায় ১০ পেয়ে মেধা তালিকায় ৮ম স্থান অধিকার করেছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা টেকনিক্যাল উপ কমিটির সদস্য সচিব প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন সাংবাদিকদের বলেন, “সংশ্লিষ্ট ইউনিট কতৃক উত্তরপত্র নিরীক্ষণে কিছু ভুল থাকায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। তবে উত্তরপত্র পুর্নমূল্যায়ণ করে বিষয়টি সংশোধন করা হয়েছে।”

পুর্নমূল্যায়নে অকৃতকার্য হওয়া আরো দুই শিক্ষার্থী মেধা তালিকায় স্থান পেয়েছে বলে জানা গেছে। তবে বৃহস্পতিবার ও শুক্রবার দুইদিন সাপ্তাহিক ছুটি থাকায় তাদের বিষয়ে বিস্তারিত জানাতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

পরবর্তীতে ফলাফল পুর্নমূল্যায়ন করে তিন শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর অনুযায়ী তাদেরকে মেধা তালিকায় রাখা হয়। পাশাপাশি মেধাতালিকায় স্থানপ্রাপ্তদের নতুন করে তালিকা প্রস্তুত করে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। মোবাইলে ক্ষুদে বার্তার মাধ্যমে নতুনভাবে মেধাতালিকায় স্থান প্রাপ্তদের ফলাফল জানানো হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ইউনিট কর্তৃপক্ষ।

এবিষয়ে ‘এ’ ইউনিট সমন্বয়কারী প্রফেসর ড. লোকমান হোসেন সাংবাদিকদের বলেন, ‘টেকনিক্যাল সমস্যার কারনে ফলাফলে একটু ত্রুটি হয়েছিলো। বিষয়টি সংশোধন করা হয়েছে।’

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরি

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। প্রতিষ্ঠানটি ১৪ ক্যাটাগরির একাধিক পদে লোকবল...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

ছাত্রীর সঙ্গে অশ্লীল প্রেমালাপ ফাঁস: ইবি শিক্ষককে শোকজ | থানায় জিডি

ছাত্রীর সঙ্গে আপত্তিকর প্রেমালাপের অভিযোগের দায়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমানকে...