Thursday, March 28, 2024
প্রচ্ছদশিক্ষাশিক্ষাঙ্গনইবিতে প্রভোস্টের পদত্যাগ চেয়ে মধ্যরাতে ছাত্রীদের আন্দোলন

ইবিতে প্রভোস্টের পদত্যাগ চেয়ে মধ্যরাতে ছাত্রীদের আন্দোলন

Published on

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শেখ হাসিনা আবাসিক ছাত্রী হলের প্রভোস্ট প্রফেসর ড. সেলিনা নাসরিনের পদত্যাগ দাবিতে রাতে আন্দোলন করেছে হলের আবাসিক ছাত্রীরা।

হলের ছাত্রীদের প্রতি প্রভোস্টের খারাপ ব্যবহার, হুমকি, প্রভোস্টের স্বেচ্ছাচারিতা ও রাজনৈতিক হয়রানির কারণে বাধ্য হয়ে আন্দোলন করেছেন বলে জানান আন্দোলনকারীরা।

সোমবার রাত ১০টার দিকে হল গেটের সামনে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করেন তারা। এ সময় তারা হল প্রভোস্টের পদত্যাগ দাবিতে বিভিন্ন শ্লোগান দিতে থাকেন। একপর্যায়ে গেটে বসে অবস্থান নেন তারা।

হল প্রাধ্যক্ষের অসদাচরণ, ৮ লাখ টাকা ব্যয়ে প্রভোস্টের রুম নির্মাণ–সেখানে ঢুকার অনুমতি নেই ছাত্রীদের, সিট বরাদ্দের অনিয়ম তথা একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের ছাত্রীদের সিট দেয়া, মার্স্টাসে পড়ুয়া মেয়েদের ডাবলিং থাকা, ছাত্রলীগ নেত্রীদের দিয়ে হুমকি এবং অবশেষে সিট কেটে দেয়ার হুমকির প্রতিবাদে এই আন্দোলন করেন ছাত্রীরা।

এসময় ছাত্রীরা “স্বেচ্ছাচারী প্রভোস্টের পতন চাই, দায়িত্বে অবহেলা আর মানবো না” ইত্যাদি স্লোগান সম্বলিত ফেস্টুন নিয়ে হলের সামনে অবস্থান নেয়।

পরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ও প্রক্টর প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন আন্দোলন প্রত্যাহার করে হলে ফিরে যেতে ছাত্রীদের কাছে হাত জোড় করে অনুরোধ করেন। কিন্তু ছাত্রীরা বিশ্ববিদ্যালয়ের ভিসি না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দেয়। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা হলের অভ্যন্তরীণ গেটে তালা দিয়ে দেয়।

ছাত্র উপদেষ্টা বাধ্য হয়ে ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারীকে হল গেটে নিয়ে আসেন। পরে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহাও ঘটনাস্থলে উপস্থিত হন। রাত ১১টার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ভিসির সঙ্গে আলোচনায় বসেন। এ সময় ট্রেজারর ও প্রক্টর সঙ্গে ছিলেন।

আন্দোলনরত ছাত্রীরা জানায়, প্রভোস্ট ছাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার করেন। তিনি কথায় কথায় বলেন, হল কি তোমার বাবার? আমরা তার বিরুদ্ধে ভিসির কাছে অভিযোগ করায় তিনি আমাদের প্রতি ক্ষিপ্ত হয়ে হল থেকে বের করে দেয়ার হুমকি দিয়েছেন।

এছাড়া হলে ছিট পেতে হলের ছাত্রলীগ নেত্রী প্রিয়াঙ্কা বোস রাখি কর্তৃক রাজনৈতিক হয়রানিরও শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছেন ছাত্রীরা।

ছাত্রীরা বলেন- প্রিয়াঙ্কা ছাত্রীদের বলেন, হলে ছিট পেতে হলে ছাত্রলীগ করতে হবে। ছাত্রলীগ করলে হলে থাকতে পাবি, না করলে হল থেকে বের করে দেয়া হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ও প্রক্টর প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন বলেন, আমরা ছাত্রীদের সঙ্গে কথা বলেছি। আমরা এ বিষয়ে অতি দ্রুত ব্যবস্থা গ্রহণ করব।

ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী বলেন, ছাত্রীদের কথা শুনেছি। এ সময় ট্রেজারার মহোদয়ও ছিলেন। ছাত্রীরা রুমে ফিরে গেছে। তারা প্রভোস্টের বিষয়ে অভিযোগ করেছে। আমরা বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছি। আমরা আগামীকাল বিষয়টি নিয়ে বসে একটা সিদ্ধান্তে আসব বলে আশা করছি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরি

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। প্রতিষ্ঠানটি ১৪ ক্যাটাগরির একাধিক পদে লোকবল...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে...