Saturday, April 20, 2024
প্রচ্ছদবিশ্বযুক্তরাষ্ট্রআমেরিকা থেকে মেক্সিকো 'মাদক পাচার সুড়ঙ্গ'

আমেরিকা থেকে মেক্সিকো ‘মাদক পাচার সুড়ঙ্গ’

Published on

আমেরিকার অ্যারিজোনায় এক পুরনো কেএফসি দোকান থেকে মেক্সিকো পর্যন্ত মাদক পাচারের একটা গোপন সুড়ঙ্গ খুঁজে পেয়েছে আমেরিকান কর্তৃপক্ষ।

অ্যারিজোনার সান লুই এলাকার পুরনো ওই রেস্তোঁরা ভবনের মাটির নিচের একটি ঘর থেকে ৬০০ ফুট দীর্ঘ সুড়ঙ্গটি নিয়ে যাওয়া হয়েছে সীমান্তের তলদেশ দিয়ে মেক্সিকোয়।

কর্তৃপক্ষ সুড়ঙ্গটি খুঁজে পেয়েছে গত সপ্তাহে এবং দক্ষিণ অ্যারিজোনার ওই ভবনের মালিককে গ্রেপ্তার করেছে। কেএফসির দোকানটি উঠে গেছে আগেই।

ভবনের মালিক সন্দেহভাজন আইভান লোপেজকে পুলিশ গাড়ি থামিয়ে জিজ্ঞাসাবাদের পর সুড়ঙ্গটি সম্পর্কে পুলিশের কাছে গোপন তথ্য আসে।

সুড়ঙ্গটি ব্যবসা বন্ধ হয়ে যাওয়া কেএফসির দোকান থেকে মেক্সিকোর একটি বাড়ি পর্যন্ত নেওয়া হয়েছে।

রাস্তায় মি: লোপেজের গাড়ি থামিয়ে পুলিশ যখন তাকে জিজ্ঞাসাবাদ করছিল তখন পুলিশের কুকুর মি: লোপেজের গাড়িতে রাখা দুই বাক্স ভর্তি অবৈধ মাদকের দিকে পুলিশকে টেনে নিয়ে যায়। ওই দুই বাক্সের মাদকের বাজার দর দশ লাখ মার্কিন ডলার।

তদন্তকারীরা বলছেন বাক্স দুটিতে ছিল ১১৮ কিলোগ্রাম মেটাঅ্যাম্ফিটামিন, ৬ গ্রাম কোকেন, ৩ কেজি ফেন্টানিল মাদক এবং ২১ কেজি হেরোইন।

গোয়েন্দারা লোপেজের বাসা এবং তার বন্ধ হয়ে যাওয়া কেএফসির দোকানে পুলিশ যখন মাদকের খোঁজে তল্লাশি চালায় তখন তারা বন্ধ হয়ে যাওয়া রেস্তোঁরার রান্নাঘরের ভেতর ওই সুড়ঙ্গের মুখ খুঁজে পায়।

সুড়ঙ্গের দেয়াল

এই সুড়ঙ্গপথ ২২ফুট গভীর, ৫ ফুট উঁচু এবং ৩ফুট চওড়া। আমেরিকান কর্মকর্তারা বলছেন এই সুড়ঙ্গের অন্য মুখটির গোপন দরোজাটি রয়েছে মেক্সিকোর এক বাসায় একটি ঘরের খাটের নিচে।

ধারণা করা হচ্ছে অবৈধ মাদকের চালান এই সুড়ঙ্গ থেকে দড়ি দিয়ে টেনে তোলা হতো।

তবে এটাই প্রথম এধরনের সুড়ঙ্গ নয়। দুই বছর আগে ক্যালিফোর্নিয়ায় সান ডিয়েগো কর্তৃপক্ষ ২,৬০০ ফুট লম্বা একটি সুড়ঙ্গ খুঁজে পেয়েছিল।

কর্তৃপক্ষ বলছে সেটাই ছিল এ যাবৎ খুঁজে পাওয়া অন্যতম সবচেয়ে দীর্ঘ মাদক পাচার সুড়ঙ্গ – যার মধ্যে দিয়ে ‘নজিরবিহীন পরিমাণ’ কোকেন ও মারিওয়ানা পাচার করা হয়।

শুধুমাত্র জুলাই মাসেই আমেরিকার সীমান্ত টহল কর্তৃপক্ষ দেশের বিভিন্ন সীমান্ত চৌকিতে ১৫ কেজি হেরোইন, ২৪ পাউন্ড কোকেন, ৩২৭ কেজি মেটাঅ্যাম্ফিটামিন এবং ১৯০০ কেজি মারিওয়ানা জব্দ করেছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

বিশ্বের শীর্ষ ধনীদের শহর মেডিনা: সেটি কেন অর্থ সংকটে?

সিয়াটল থেকে লেকের অপর পারে ছোট্ট শহর মেডিনা। এখানে থাকেন প্রায় তিন হাজার মানুষ।...

কুষ্টিয়া জেলা সমিতি ইউএসএ’র নতুন কমিটি: সভাপতি রবিউল সম্পাদক বিদ্যুৎ

কুষ্টিয়া জেলা সমিতি ইউএসএ ইনক্ এর আগামী দুই বছরের জন্য নতুন কমিটি গঠনের লক্ষ্যে...

যৌনমিলনের সময় সব নারীদের কি বীর্যপাত বা ইজাকুলেশন হয়?

'পুসিপিডিয়া' বিশ্বের প্রথম অনলাইন এনসাইক্লোপিডিয়া যা নারী যৌনাঙ্গকে ঘিরে তৈরি করা হয়েছে। এটি একজন...