Thursday, March 28, 2024
প্রচ্ছদশিক্ষাশিক্ষাঙ্গনআবরার হত্যাঃ ইবি থানার ওসিকে প্রত্যাহারসহ ৩ দফা দাবি শিক্ষার্থীদের

আবরার হত্যাঃ ইবি থানার ওসিকে প্রত্যাহারসহ ৩ দফা দাবি শিক্ষার্থীদের

Published on

বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের খুনিদের বিচারের দাবিতে মহাসড়ক অবরোধের সময় ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আরিফ শিক্ষার্থীদের সাথে অসুলভ আচরণ ও হুমকি দেয়ার প্রতিবাদে তাকে প্রত্যাহারের দাবি জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

আগামি ২৪ ঘন্টার মধ্যে তাকে শিক্ষার্থীদের কাছে ক্ষমা প্রার্থনা ও প্রত্যাহারকরনসহ তিন দফা দাবিতে মঙ্গলবার বিকেল ৪ টার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ব্যাপক পুলিশি উপস্থিতি লক্ষ্য করা গেছে।

আন্দোলনরত শিক্ষার্থী সূত্রে, বিশেষ ট্রাইবুনাল গঠন করে আবরার ফাহাদের খুনিদের বিচার করা, হত্যায় জড়িত অমিত সাহাকে মামলায় এজাহারভুক্তকরন এবং ইবি থানার ওসিকে ২৪ ঘন্টার মধ্যে প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে নামে ইবির সাধারণ শিক্ষার্থীরা।

বিকেল ৪ টার দিকে জিয়া হল মোড় থেকে সাধারণ শিক্ষার্থীরা সবকটি হল ঘুরে বিক্ষোভ মিছিল নিয়ে মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে সমাবেশ ও মানববন্ধন করে। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক তালাবদ্ধ করে দেয় প্রশাসনের পক্ষ থেকে।

এসময় প্রধান ফটকের বাইরে ইবি থানা ও কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশকে সতর্ক অবস্থানে দেখা গেছে। কুষ্টিয়ার এ এস পি মোস্তাফিজুর রহমানও এসময় উপস্থিত ছিলেন। তিনি সাংবাদিকদের বলেন,”ওসির প্রত্যাহারের বিষয়টি সম্পূর্ণ অযৌক্তিক। “

মানববন্ধনে বক্তারা বলেন, ঘটনার শুরু থেকে অমিত সাহার নাম শোনা গেলেও অদৃশ্য কারনে তাকে মামলার এজাহারভুক্ত করা হয়নি। তাকে অবিলম্বে এজহারভুক্ত করার দাবি জানায় তারা। বক্তারা বলেন, দেশের চলমান বিচার প্রক্রিয়া অত্যন্ত জটিল ও সময় সাপেক্ষ তাই বিশেষ ট্রাইবুনাল গঠন করে আবরারের খুনিদের বিচার দ্রুত সময়ের মধ্যে কার্যকর করতে হবে।

বক্তারা আরো বলেন,গতকাল সোমবার দুপুরে আবরারের খুনিদের বিচার দাবিতে মহাসড়ক অবরোধের সময় ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আরিফ শিক্ষার্থীদের সাথে অসুলভ আচরণ করেন এবং হুমকির স্বরে কথা বলেন।

এজন্য তাকে আগামি ২৪ ঘন্টার মধ্যে প্রত্যাহারের দাবি জানায় বক্তারা। নির্দিষ্ট সময়ের মধ্যে ওসিকে প্রত্যাহার করা না হলে লাগাতার আন্দোলনের ঘোষণা দেন শিক্ষার্থীরা।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে...

ছাত্রীর সঙ্গে অশ্লীল প্রেমালাপ ফাঁস: ইবি শিক্ষককে শোকজ | থানায় জিডি

ছাত্রীর সঙ্গে আপত্তিকর প্রেমালাপের অভিযোগের দায়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমানকে...