Friday, April 12, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়া৩৫ বছর ধরে বিনা পারিশ্রমিকে কোরআন শিক্ষা

৩৫ বছর ধরে বিনা পারিশ্রমিকে কোরআন শিক্ষা

Published on

মানুষকে কোরআন শিক্ষা দেওয়াই তার ধ্যান, জ্ঞান ও পেশা। এ জন্য কোনো পারিশ্রমিক নেন না তিনি। উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত এক কাঠা জমির ওপর নিজের অর্থেই গড়ে তুলেছেন মক্তব ঘর। প্রভাতের আলো ফুটতেই প্রতিদিন সেখানে কোরআন শিক্ষা দেন তিনি। বলছিলাম কুষ্টিয়ার মিরপুর পৌরসভার ১ নং ওয়ার্ডের সুলতানপুর গ্রামের হাফেজ আবদুল হান্নানের কথা। নীরবে-নিভৃতে দীর্ঘ ৩৫ বছর ধরে মানুষকে কোরআন শিক্ষা দিয়ে যাচ্ছেন তিনি।

হফেজ আবদুল হান্নান বলেন, ১৯৮৪ সালে বাড়ির উঠানে গ্রামের ছেলেমেয়েদের কোরআন শেখানো শুরু করি। পড়ে শিক্ষার্থী বেড়ে যাওয়ায় ১৯৮৬ সালে বাড়ির পাশে রাস্তার ধারে একটি মাটির ছাপড়া ঘর তৈরি করে শিক্ষাদান অব্যাহত রাখি। উত্তরাধিকার সূত্রে ১৯৯৫ সালে এক কাঠা জমি পান। এ জমিতে একটি ঘর নির্মাণ করে কোরআন শিক্ষা দিয়ে চলেছেন আজও। তিনি আরও বলেন, এখন পর্যন্ত নিজের গ্রামসহ আশেপাশের বিভিন্ন গ্রামের প্রায় ১০ হাজার শিক্ষার্থীকে বিনা পারিশ্রমিকে কোরআন শিখিয়েছি।

হাফেজ আবদুল হান্নান বলেন, আমি নিজে কোরআন শিক্ষা গ্রহণ করেছি। আমাদের শিক্ষক শিখিয়েছিলেন, ‘যে নিজে কোরআন শিক্ষা গ্রহণ করে এবং অন্যকে শিক্ষা দেয় সে রাসুলের (সা.) কাছে উত্তম ব্যক্তি’। আমি তখন সিদ্ধান্ত নেই, মানুষকে বিনা খরচে কোরআন শিক্ষা দেব। তাই অব্যাহত রেখেছি। যত দিন বেঁচে থাকব তত দিন কোরআন শিক্ষা দানের এ মহৎ কাজটি করে যাব। আমার মক্তবে বিভিন্ন বয়সের মানুষ কোরআন শিক্ষা নেন।

অনেক শিক্ষার্থীর কোরআন শরিফ কেনার সামর্থ্য নেই। তাদের বিনা মূল্যে কোরআন দান করেন হাফেজ হান্নান। নিজের উপার্জন সম্পর্কে তিনি জানিয়েছেন, আয় বলতে স্থানীয় একটি মসজিদের ইমামতি করে বছরে ২০ মণ ধান পান। এছাড়া দুই বিঘা জমিতে চাষাবাদ করে সংসার চালান তিনি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...