Thursday, July 18, 2024
প্রচ্ছদকুষ্টিয়াভেড়ামারা১৯৭১ সালের ১৬ এপ্রিল ভেড়ামারার পণ্ডিত পরিবার থেকেই শহীদ হন ১৪ জন

১৯৭১ সালের ১৬ এপ্রিল ভেড়ামারার পণ্ডিত পরিবার থেকেই শহীদ হন ১৪ জন

Published on

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শুধু ভেড়ামারার চণ্ডিপুরে এক পন্ডিত পরিবার থেকেই পাক হানাদার বাহিনীর হাতে নারী পুরুষ ও ১ দিনের শিশুসহ ১৪ জন শহীদ হন। ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধকালীন সময়ে দেশ যখন উন্মাতাল। মার্চের অসহযোগ আন্দোলনের সময় ভেড়ামারাসহ কুষ্টিয়া অঞ্চলে খবর আসতে থাকে দিনাজপুরের শান্তাহার ও পার্বতীপুরে বাঙ্গালী ও বিহারীদের মধ্যে দাঙ্গা শুরু হয়েছে। মার্চ মাসের শেষসময়ে পাকবাহিনী ইশ্বরদী দখল করে ভেড়ামারার দিকে এগোতে থাকে।

পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রবল প্রতিরোধ গড়েও সমরাস্ত্রের অভাবে টিকতে পারেনি মুক্তিসেনারা। 

এপ্রিল মাসে ইশ্বরদী থেকে ভেড়ামারার দিকে আসার সময় পাকহানাদাররা পাকশি হার্ডিঞ্জ ব্রীজের নীচে এসে জমায়েত হতে থাকে। পাকসেনারা মুক্তিসেনাদের প্রতিরোধ ভেঙ্গে হার্ডিঞ্জ ব্রীজের পশ্চিম মাথার ইপিআর ক্যাম্প দখল করে নেয়। ভেড়ামারার বাসিন্দারা যখন নিরাপদ আশ্রয়ের জন্য ঠিক তখন ১৫ এপ্রিল পাক আর্মিরা উত্তরবঙ্গ থেকে পাবনার পাকশী যুদ্ধ শেষ করে পদ্মানদী পার হয়ে রাতেই ভেড়ামারা উপজেলায় অবস্থান নেয়। ১৬ এপ্রিল ভোরে অসংখ্য পাক আর্মিরা চিরুনি আভিযান নিয়ে ভেড়ামারা থেকে মিরপুর ও কুষ্টিয়া অভিমুখে আসতে থাকে। ভেড়ামারা উপজেলার সন্নিকটে চন্ডিপুরের পন্ডিত পরিবারের ২০ এর অধিক সদস্য পাক আর্মিদের ভেড়ামারায় অবস্থান নিশ্চিত জেনে আত্মরক্ষার্থে রাতেই তারা পাশ্ববর্তী চন্দনা নদী পার হয়ে হিড়িমদিয়ার দিকে রওনা হতে চেষ্টা করে।

কিন্তু চন্দনা নদী পার হওয়ার আগেই পন্ডিত পরিবারের ফতেহ আলী পন্ডিতের কন্যা ও মীর জালালের স্ত্রী অন্তঃসত্তা সাজেদা বেগম ওরফে বেগম’র প্রসব বেদনা দেখা দিলে চন্ডিপুরের চন্দনা নদীর পাড়ে অনীল সরকারের বাড়ীর পশ্চিম পার্শ্বে একটি ঝোপে তারা অবস্থান নেয়। ভোরের দিকে পাক আর্মিরা আসছে কিনা তা দেখতে সাইকেলে মীর আবুল হোসেনের ছেলে আক্তারুজ্জামান বাবলু (১৮)’র প্রতি নজর পড়ে পাক আর্মিদের। এ সময় পাক আর্মিরা বাবলুর পিছু নিয়ে উল্লেখিত ঝোপের নিকট এসে ব্রাশফায়ার করে।

ব্রাশ ফায়ারে অন্তঃসত্তা সাজেদা বেগমের পেটে গুলি লেগে গর্ভপাত ঘটলে প্রচুর রক্তক্ষরনের পরও সৌভাগ্যক্রমে বেঁচে যান তিনি। তবে এই পন্ডিত পরিবারের ১৪ জন সদস্য ঘটনা স্থলেই শহীদ হন। সৌভাগ্য ক্রমে ঐ ব্রাশফায়ারে গুরুতর আহত হয়ে পন্ডিত পরিবারের ৪ জন সদস্য বেঁচে যান। পন্ডিত পরিবারের নিহত ১৪ শহীদ সদস্য হলেন, ফতেহ আলী পন্ডিতের ছেলে আনছার কমান্ডার শফিউদ্দীন (৪০), শফিউদ্দীনের ছেলে মশিউর রহমান খুশি (১০), শামসুদ্দিনের ছেলে সদরুল ইসলাম সদু (১৫), দলীল উদ্দীনের স্ত্রী জাহিদা খাতুন (২৫), দলিল উদ্দীনের কন্যা সেলিনা খাতুন (১০), আতিয়ার রহমানের স্ত্রী লিছু (২৫) , আবুল হোসেনের স্ত্রী রাবেয়া খাতুন (৪৫), মীর আবুল হোসেনের ছেলে আক্তারুজ্জামান বাবলু (১৮), ডায়মন্ড (৮), নতুন (৬), আব্দুস সাত্তারের কন্যা নীলা (৫), মীর ফকির উদ্দীনের ছেলে মীর জালাল উদ্দীন (৬০), মীর জালালের কন্যা রুবী (২০) এবং ঐ দিনই ভূমিষ্ট মীর জালাল ও সাজেদা বেগমের সদ্য ভুমিষ্ট নবজাতক। পন্ডিত পরিবারের আহত ৪ জন হলেন, আতিয়ার রহমানের ছেলে আমীর খসরু (৪২), আফরোজা খাতুন (৪৪), জামালের স্ত্রী মায়া (৪২) ও মীর জালালের স্ত্রী সাজেদা বেগম। ব্রাশ ফায়ারে নিহত হবার পর পন্ডিত পরিবারের সদস্যরা অনীল সরকারের জমির ব্রাশফায়ার স্থলেই কোন রকম গর্ত খুড়ে ১৪ শহীদের গন কবর দিয়ে রাখে।

পরে দেশ স্বাধীন হলে ১০ মাস পর উল্লেখিত গনকবর স্থান থেকে তুলে এনে পন্ডিত পরিবারের পারিবারিক গোরস্থানে ১৪ শহীদের মরদেহের দাফন করা হয়।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় কাভার্ড ভ্যান-সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত-২

কুষ্টিয়ার ভেড়ামারায় কাভার্ড ভ্যান ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২জন নিহত হয়েছেন। এ ঘটনায়...

কুষ্টিয়ায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

কুষ্টিয়ার ভেড়ামারায় খালের পানিতে ডুবে মুরসালিন (৭) ও আবরা (৫) নামে দুই শিশুর মৃত্যু...

কুষ্টিয়া ও ভেড়ামারা শহরে লকডাউনের প্রথম দিন

করোনাভাইরাসের সংক্রমন ঠেকাতে রেড জোন ঘোষিত কুষ্টিয়া ও ভেড়ামারা শহরের ২১টি এলাকা লকডাউন করা...