Sunday, May 26, 2024
প্রচ্ছদবাংলাদেশসংসদ১৮ বিল পাসে শেষ হলো ২২তম অধিবেশন

১৮ বিল পাসে শেষ হলো ২২তম অধিবেশন

Published on

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সমাপ্তি ঘোষণা পাঠের মাধ্যমে শেষ হলো জাতীয় সংসদের ২২তম অধিবেশন। ৯ সেপ্টেম্বর শুরু হওয়া এই অধিবেশনে ১৮টি বিল পাস হয়েছে।

এবার সড়ক পরিবহন বিল, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা বিল, কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি বিল, রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিকের বেতন-ভাতা বৃদ্ধির জন্য আনীত বিলসহ বেশ কয়েকটি আলোচিত বিল এ অধিবেশনে পাস করা হয়।

আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে ১৮৯ টি নোটিশ পাওয়া যায় এই অধিবেশনে। এর মধ্যে ৯ টি নোটিশ গৃহীত হয়েছে এবং গৃহীত নোটিশের মধ্যে ৭টি নোটিশ সংসদে আলোচিত হয়েছে। ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ৩০ টি। এই অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ৮৪টি প্রশ্ন পাওয়া যায়, এর মধ্যে তিনি ২৬টি প্রশ্নের উত্তর দেন।

এদিকে অধিবেশনের সমাপনী সেশনে প্রধানমন্ত্রী ছাড়াও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বক্তব্য রাখেন। সমাপনী বক্তব্যে স্পিকার শিরীন শারমিন সংসদ পরিচালনায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

বর্তমান সরকারের আমলে আরেকটি অধিবেশন বসবে। অক্টোবরের ১৪ তারিখে অধিবেশনটি বসতে পারে। বিশেষ কোনো পরিস্থিতির উদ্ভব না হলে সেটিই হবে সংসদের শেষ অধিবেশন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কালো টাকা সাদা করার বিধান রেখে অর্থবিল পাস

কালো টাকা সাদা অর্থাৎ অপ্রদর্শিত আয়ের টাকা পুঁজিবাজারসহ বিভিন্ন খাতে বিনিয়োগের বিধান রেখে অর্থবিল...

বাজেট অধিবেশন : করোনা প্রতিরোধে থাকছে কঠোর বিধিনিষেধ

প্রধানমন্ত্রীর সংস্পর্শে যেতে লাগবে করোনার নেগেটিভ রিপোর্টসর্বনিম্ন সংখ্যক ব্যক্তিবর্গ নিয়ে অধিবেশনের কাজ পরিচালনাসংসদ চলাকালীন...

হাওয়া ভবনের দুর্নীতির কারণে স্যামসাং-টাটা বিনিয়োগ করেনি

বিএনপির আমলে হাওয়া ভবনের দুর্নীতির কারণে স্যামসাং ও রতন টাটা বাংলাদেশে বিনিয়োগ করতে এসে...