Thursday, April 18, 2024
প্রচ্ছদখেলাহাবিবুল বাশারের জন্মদিন আজ পা দিলেন ৪৬-এ

হাবিবুল বাশারের জন্মদিন আজ পা দিলেন ৪৬-এ

Published on

বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে এক অনন্য প্রতিভাবান খেলোয়ার তিনি। বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক এবং বাংলাদেশের সফলতম টেস্ট ব্যাটসম্যানও ছিলেন তিনি। বাংলাদেশের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমনের ১৭ আগস্ট, বৃহস্পতিবার ৪৫ বছর পূর্ণ করে ৪৬ বছরে পা দিলেন।

ছেলেবেলায় ফুটবলের ভীষণ ভক্ত ছিলেন বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক। ফুটবলের মায়ায় ফুটবলার খ্যাতিও জড়িয়েছিলেন নামের পাশে। তবে হুট করে ক্রিকেটে ঝোঁক আসলে পাল্টে যান বাশার। ধীরে ধীরে নাম লেখান ভদ্রলোকের খেলা ক্রিকেটে।

আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাবের পর বাংলাদেশের উত্থান ঘটে হাবিবুল বাশারের হাত ধরেই। ২০০৫ সালে জিম্বাবুয়েকে হারিয়ে প্রথম টেস্ট জয়ের যে স্বাদ লাভ করেছিল টাইগাররা, সেই ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনিই। টেস্ট ক্রিকেটে হাফসেঞ্চুরি করাকে যেন ডালভাত বানিয়ে ফেলেছিলেন। এজন্য একসময় তার নামই হয়ে যায় মিস্টার ফিফটি।

২০০৮ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানেন বাশার। বাংলাদেশের জার্সি গায়ে সাবেক ডানহাতি ব্যাটসম্যান খেলেছেন ৫০টি টেস্ট ও ১১১টি ওয়ানডে ম্যাচ। দুই ফরম্যাট মিলিয়ে ৩টি সেঞ্চুরি ও ২৮টি হাফসেঞ্চুরি আছে তার ক্যারিয়ারের সমৃদ্ধ পরিসংখ্যানে। ক্রিকেট ছাড়ার পরও খেলাটির মায়া ছাড়তে পারেননি বাশার। বর্তমানে তাই ক্রিকেট সংগঠক হিসেবে কাজ করার পাশাপাশি জাতীয় দলের নির্বাচকের গুরুত্বপূর্ণ পদটিও সামলাচ্ছেন দক্ষতা ও সফলতার সাথে।

উল্লেখ্য, ২০০০ সালে ভারতের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে আবির্ভাব ঘটে হাবিবুল বাশারের। টেস্ট স্ট্যাটাস লাভের পর বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচও ছিল সেটি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিলের পতাকা প্রতিযোগিতা

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার বাকি মাত্র একদিন। বিশ্বকাপ আসলেই বাংলাদেশে শুরু হয়ে যায় ব্রাজিল...

এসএ গেমসে রুপা জিতলেন কুষ্টিয়ার মেয়ে আরদিনা ফেরদৌস

এসএ গেমসের ১০ মিটার এয়ার পিস্তলেও সোনা জিততে পারলেন না কুষ্টিয়ার মেয়ে আরদিনা ফেরদৌস।...

‘আইসিসি যে সিদ্ধান্তই নিক, আমরা সাকিবের পাশে থাকব’

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেছেন, আমরা সাকিবের পাশে আছি। তার বিষয়টি...