Wednesday, February 1, 2023
প্রচ্ছদবিশেষ সংবাদহরিপুরে আজও হয়নি স্বাস্থ্য কমপ্লেক্স

হরিপুরে আজও হয়নি স্বাস্থ্য কমপ্লেক্স

Published on

বিপুল জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা ঝুঁকিতে এ যেন দেখার কেউ নেই

কুষ্টিয়া সদর উপজেলার অন্তর্গত হাটশ হরিপুর ইউনিয়ন। বহু কালের, বহু ইতিহাস রয়েছে এই ঐতিহ্যবাহী গ্রাম ঘিরে। হরিপুরের মোট আয়তন ২০ বর্গ কিলোমিটার প্রায়। মোট জনসংখ্যা ৪২, ৫৭৫ জন। ওয়ার্ড ৯টি এবং গ্রাম ১১টি।

প্রাচীনকাল থেকেই কুষ্টিয়া জেলার সকল উন্নয়নের সারথী হয়েছে এই অত্র ইউনিয়নটি। চারিদিকে নদীবেষ্টিত শান্তি প্রিয় জনগোষ্ঠী কিছুদিন আগেও ছিলো নানা ভাবে অবহেলিত। বর্তমান সরকারের হরিপুর বাসীদের চলাচলের জন্য যোগাযোগ ব্যবস্থা উন্নতিকল্পে শেখ রাসেল হরিপুর কুষ্টিয়া সংযোগ সেতু জনসাধারণের জন্য টোল ফ্রি করে চলাচলের জন্য উম্মুক্ত করার মধ্যে দিয়ে প্রায় অর্ধ লক্ষাধিক বাসিন্দাদের ভাগ্যে উন্নয়ন হয়েছে। সেতু উদ্বোধনের মাধ্যমে জনগণের আর্থসামাজিক জীবন মানের উন্নয়নের পাশাপাশি বদলে গেছে রাস্তা ঘাট তথা পুরো ইউনিয়নের মানুষদের জীবন বৈচিত্র্য।

ইউনিয়নের ৯০ শতাংশ মানুষ কুষ্টিয়া শহরকেন্দ্রিক জীবিকা নির্বাহ করে থাকেন। এই ইউনিয়নের মানুষ একদিন কুষ্টিয়ায় ব্যবসা প্রতিষ্ঠানে না গেলে পুরো কুষ্টিয়া শহর অঘোষিত অচলাবস্থার সৃষ্টি হয়ে যায়। প্রাচীন যুগ থেকেই এই ইউনিয়নের পাশ দিয়ে বয়ে যাওয়া পদ্মা নদীতে পানি পথে বড় বড় লঞ্চ স্টিমারে বিভিন্ন দেশ হতে বিভিন্ন মালামাল স্বল্প খরচে আনা নেওয়ার কাজ করা হতো, সৃষ্টি হতো নতুন নতুন ব্যবসা বাণিজ্য। এই ইউনিয়ন ঘিরে অনেক ইতিহাস রয়েছে।

কিন্তু এই ইতিহাস সমৃদ্ধ ইউনিয়নের প্রায় অর্ধ লক্ষাধিক বাসিন্দাদের স্বাস্থ্যসেবার জন্য নেই কোন ব্যবস্থা। প্রাথমিক চিকিৎসার সুযোগ না থাকায় স্বল্প আয়ের মানুষ থেকে শুরু করে সকল শ্রেণি পেশার মানুষদের চিকিৎসা সেবা হতে বঞ্চিত হতে হচ্ছে। চিকিৎসার জন্য কুষ্টিয়া সদর হাসপাতালের উপর পুরোপুরি নির্ভর করতে হয়। এই সুযোগে স্বল্প আয়ের মানুষগুলোর হাতুড়ি ডাক্তারের শরনাপন্ন হতে হচ্ছে। বর্তমান সরকার চিকিৎসা বান্ধব হওয়া সত্বেও এই ইউনিয়নে এখনো করা হয়নি উন্নত চিকিৎসার জন্য আধুনিক মানের স্বাস্থ্য কমপ্লেক্স। হাটশ হরিপুর বাজারের উপর বহুদিন পূর্বে প্রাথমিক চিকিৎসার জন্য স্বাস্থ্য কেন্দ্র নির্মিত করা হলেও সেটা এখন পরিত্যক্ত।

সরেজমিনে পরিদর্শন করলে দেখা যায় স্বাস্থ্য কেন্দ্রটির অবস্থা ভয়াবহ পরিস্থিতিতে পরিত্যক্ত অবস্থায় রয়েছে। যেখানে রোগীদের আনাগোনা থাকার কথা সেখানে কুকুর, বিড়াল আর পোকামাকড়ের আবাসস্থল হয়ে রয়েছে। ভবনের ফাটল, ছাদের প্রায় অংশ ভয়াবহ ফাটল, জরাজীর্ণ ভবন স্বাস্থ্য কেন্দ্র ঝুকিপূর্ণ হওয়ায় উক্ত স্বাস্থ্য সেবা কেন্দ্রটি হাটশ হরিপুর ইউনিয়ন পরিষদের পুরাতন ভবনে সেবা দেওয়া হচ্ছে। জায়গা স্বল্পতা হওয়ায় পুরোপুরি স্বাস্থ্যসেবা দিতে হিমসিম খেতে হচ্ছে স্বাস্থ্য সেবা দেওয়া কর্মীদের। তাছাড়া দীর্ঘদিন ধরে হরিপুরে স্বাস্থ্য কেন্দ্র করার কথা থাকলেও নানা জটিলতায় হরিপুর বাসীদের দীর্ঘদিনের.দাবী হরিপুরের আধুনিক স্বাস্থ্য সেবার জন্য স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণ হয়নি।

এটা নিয়ে হরিপুর বাসীদের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে। তাই হরিপুর বাসীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্য খুব দ্রুতই ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য সেবা কেন্দ্র করা হোক। এমনটাই দাবী হরিপুরের সকল শ্রেণী পেশার মানুষদের।

এই ব্যাপারে কুষ্টিয়া সদর- ৩ আসনের মাননীয় সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জননেতা জনাব মাহাববুল আলম হানিফ এমপি মহোদ্বয়ের সুদৃষ্টি কামনা করা হলো।

এস আই সুমন, কুষ্টিয়া

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়া করোনা পরিস্থিতি: ঝাউদিয়া শাহী মসজিদে দর্শনার্থী ও মান্নত কারীদের উপচে পড়া ভীড়!

করোনার ভয়াবহ পরিস্থিতিতে ঝাউদিয়া শাহী মসজিদে দর্শনার্থী ও মান্নত কারীদের উপচে পড়া ভিড়, মানা...

কুষ্টিয়া: সাবেক পুলিশ সদস্য মিজান এখন লাশ বহনের ফেরিওয়ালা

ছবির মানুষটির নাম মিজানুর রহমান মিজান (৬৩)। পুলিশের মাধ্যমে উদ্ধার হওয়া লাশ পরিববহন করে...

সুদূর আমেরিকায় বসেও “কুষ্টিয়া উন্নয়ন” নিয়ে ভাবনা “সাজিয়ে দিন, সাজিয়ে নিন”

কুষ্টিয়া উন্নয়নে- "কুষ্টিয়া শহর” বিস্তৃতি হবে - পোড়াদহ থেকে গড়াই রেল সেতু পর্যন্ত, উত্তরে...