Friday, April 19, 2024
প্রচ্ছদবাংলাদেশসংসদসড়ক পরিবহন বিলে নেই রাষ্ট্রপতির অনুমোদন, স্পিকার বললেন ভুল আইন মন্ত্রণালয়ের

সড়ক পরিবহন বিলে নেই রাষ্ট্রপতির অনুমোদন, স্পিকার বললেন ভুল আইন মন্ত্রণালয়ের

Published on

দেশের সংবিধান অনুযায়ী আইনে পরিণত করার উদ্দেশ্যে কোনো বিল সংসদে উত্থাপনের আগে রাষ্ট্রপতির অনুমোদন নিতে হয়। কিন্ত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় রাষ্ট্রপতির অনুমোদন ছাড়াই বহুল আলোচিত ‘সড়ক পরিবহন বিল ২০১৮’ সংসদে পাঠিয়ে দিয়েছে ।

সংসদ সচিবালয় থেকে রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে বিলটি নতুন করে পাঠানোর জন্য অনুরোধ জানানো হয়েছে। আর সংবিধান অনুসরণ না করেই সড়ক পরিবহন বিল সংসদে প্রেরণের জন্য স্পিকার শিরীন শারমিন চৌধুরী দায়ি করেছেন আইন মন্ত্রণালয়কে। কারণ কোনো প্রস্তাবিত আইন সংসদে উত্থাপনের আইন মন্ত্রণালয়ের তা যাচাই-বাছাইয়ের বাধ্যবাধকতা রয়েছে।

এটাকে অবশ্য বড় কোনো ভুল বলে মনে করছেন না স্পিকার। রাষ্ট্রপতির অনুমাদন ছাড়াই সংসদে উত্থাপনের জন্য সড়ক পরিবহন বিল প্রেরণ প্রসঙ্গে তিনি বলেন, এ ক্ষেত্রে ভুলটি করেছে আইন মন্ত্রণালয়। এটি এমন কোনো বড় ভুল নয়, কারণ হাতে যথেষ্ট সময় আছে। সংসদ অধিবেশন শুরু হবে আরও কয়েকদিন পর। এই সময়ের মধ্যে রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে বিলটি সংসদে পাঠানো সম্ভব।

সংবিধান অনুযায়ী, কোনো বিল আইনে পরিণত হলে তা প্রয়োগের ক্ষেত্রে রাষ্ট্রের অর্থ ব্যয়ের সম্ভাবনা থাকলে সেই বিল সংসদে উত্থাপনের আগে রাষ্ট্রপতির অনুমোদন নিতে হয়। সংসদ সচিবালয়ের আইন শাখা পর্যালোচনা করে দেখেছে যে, সড়ক পরিবহন বিলের সঙ্গে রাষ্ট্রীয় অর্থ ব্যয়ের সংশ্লিষ্টতা রয়েছে। বিষয়টি তারা মৌখিকভাবে মন্ত্রণালয়কে জানিয়েছে এবং নতুন করে বিলের নোটিশ পাঠাতে বলেছে।।

জাতীয় সংসদের আগামী তথা শেষ অধিবেশন শুরু হবে ৯ সেপ্টেম্বর থেকে। এ অধিবেশনেই ‘সড়ক পরিবহন বিল ২০১৮’ উত্থাপন করা হবে। জরুরি কোনো প্রয়োজন না পড়লে আগামী সংসদ অধিবেশনই চলতি সংসদের শেষ অধিবেশন হতে পারে। নভেম্বরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে।

উল্লেখ্য, গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে বেপরোয়া বাসের চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হওয়ার হয়। এর প্রতিবাদে দেশজুড়ে শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামে। এই আন্দোলনের প্রেক্ষাপটে সরকারের পক্ষ থেকে সড়ক পরিবহনের ক্ষেত্রে নতুন আইনের প্রস্তাব করা হয়। শিক্ষার্থীদের ৯ দফা দাবির প্রেক্ষাপটে সাজা ও জরিমানা বাড়িয়ে আইনটি চূড়ান্ত করা হয়েছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কালো টাকা সাদা করার বিধান রেখে অর্থবিল পাস

কালো টাকা সাদা অর্থাৎ অপ্রদর্শিত আয়ের টাকা পুঁজিবাজারসহ বিভিন্ন খাতে বিনিয়োগের বিধান রেখে অর্থবিল...

বাজেট অধিবেশন : করোনা প্রতিরোধে থাকছে কঠোর বিধিনিষেধ

প্রধানমন্ত্রীর সংস্পর্শে যেতে লাগবে করোনার নেগেটিভ রিপোর্টসর্বনিম্ন সংখ্যক ব্যক্তিবর্গ নিয়ে অধিবেশনের কাজ পরিচালনাসংসদ চলাকালীন...

হাওয়া ভবনের দুর্নীতির কারণে স্যামসাং-টাটা বিনিয়োগ করেনি

বিএনপির আমলে হাওয়া ভবনের দুর্নীতির কারণে স্যামসাং ও রতন টাটা বাংলাদেশে বিনিয়োগ করতে এসে...