Monday, January 30, 2023
প্রচ্ছদবিশেষ সংবাদসুদূর আমেরিকায় বসেও "কুষ্টিয়া উন্নয়ন" নিয়ে ভাবনা "সাজিয়ে দিন, সাজিয়ে নিন"

সুদূর আমেরিকায় বসেও “কুষ্টিয়া উন্নয়ন” নিয়ে ভাবনা “সাজিয়ে দিন, সাজিয়ে নিন”

Published on

কুষ্টিয়া উন্নয়নে- “কুষ্টিয়া শহর” বিস্তৃতি হবে – পোড়াদহ থেকে গড়াই রেল সেতু পর্যন্ত, উত্তরে পদ্মার ধার হতে দক্ষিনে স্বস্তিপুর ভাদালিয়া পর্যন্ত । এ পরিকল্পনা নিয়েই এগুতে হবে ।

“কুষ্টিয়ায়” এখনো কোন সরকারি (পাবলিক ) বিশ্ববিদ্যালয় নেই। সাহিত্যিক মীর মশাররফ হোসেন-এর বাস্তু ভিটার পূর্ব পাশ (ঢাকা রোড সংলগ্ন ) হতে গড়াই নদীর ধার পর্যন্ত বিস্তৃত হতে পারে । (ইসলামি বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া শহর হতে প্রায় ২৪ কিঃমিঃ দূরে, কুষ্টিয়া যশোর সীমান্তে অবস্থিত, যা কুষ্টিয়া বিশ্ববিদ্যালয় নয়। যশোর বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই প্রতিষ্ঠিত হয়েছে )। “কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়” এর অনুমোদন ও অবকাঠামোগত সুবিধা প্রয়োজন এখনই ।

“রেল লাইন” কুষ্টিয়া শহর থেকে তুলে জগতী হতে চৌড়হাস মোড় হয়ে সোজা দবীর মোল্লা রেলগেট বরাবর যাবে – যা পদ্মা সেতু দিয়ে “ঢাকা” পর্যন্ত সম্প্রসারিত হতে পারে । দুই লাইনের আপ এবং ডাইন “রেলপথ” হতে হবে। কুষ্টিয়া কোর্ট ও কুষ্টিয়া রেল স্টেশন তুলে দিয়ে জগতীকে “কুষ্টিয়া” নামে একমাত্র রেল স্টেশন করলে, রেলের ঐ জায়গায় হাজারো দোকান – প্রতিষ্ঠান হলে কয়েক লাখ বেকার মানুষের কর্মসংস্থান হবে। কুষ্টিয়া যে এক রাস্তার শহর, সে বদনামও ঘুচবে। রাজবাড়ী-দর্শনার মধ্যে সকালে একটি সাটেল ট্রেন দিনে দু’বার আপ-ডাইন করালে, অএ এলাকার সাধারণ মানুষের ভাগ্য খুলে যাবে । রেলের আয় বাড়বে -অন্যদিকে খরচ কমবে ।

জাতির পিতা “বঙ্গবন্ধু”-কে আরও আলোকিত ও তাঁর স্বপ্ন বাস্তবায়ন করতে এবং অএ এলাকার উন্নয়নের ধারাকে এগিয়ে নিতে মুজিবনগর হতে টুংগিপাড়া (“টুংগিপাড়াকে “মুজিবগঞ্জ” নামকরন করা যেতে পারে “) পর্যন্ত নির্বিঘ্নে যাতায়াতের জন্য “রেল লাইন” নির্মানে বৃহত্তর কুষ্টিয়ার জনগণ জোর দাবি জানাচ্ছে ।

কুষ্টিয়া-চুয়াডাঙ্গা এবং কুষ্টিয়া-মেহেরপুর “সড়কে” দুর্ঘটনা এড়াতে সংস্কার ও প্রশস্ত করে আইল্যান্ডযুক্ত (ডিভাইডার ) চার লেনে উন্নীত করলে যাতায়াত সুবিধা, ব্যবসা-বানিজ্য, লেখাপড়া ও বসবাসের উপযুক্ত হবে । জনগণ দুই নদীর ধার ঘেঁষে (পদ্মা ও গড়াই ) কুষ্টিয়া শহরকে সুসজ্জিত মান সম্পন্ন, প্রশস্ত, ফুটপাথ,উপযুক্ত ড্রেন, নিরবিচ্ছিন্ন বৈদ্যুতিক আলোই আলোকিত (ডিভাইডার ) রাস্তা-ঘাট,বন্যা মুক্ত উচ্চতায় ও অন্যান্য অবকাঠামোগত সুবিধাসহ বাসযোগ্য একটি সুন্দর, মনোরম ও আধুনিক করে গড়ে তুলতে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের আন্তরিক সহযোগিতা চায় । শিক্ষিত বেকার যুবকেরা এবং অটোরিকশা ওয়ালারাও কাজ (জব)পাবে । দেশের সব বড় বড় রাস্তায় ছোট যান-বাহনের নির্বিঘ্নে চলাচলের জন্য বড় রাস্তায় পাশাপাশি অবশ্যই পৃথক লেন থাকতে হবে ।

সর্বোপরি “কুষ্টিয়া” কে “বিভাগ” ঘোষণা করার ব্যবস্থা করলে এবং শিল্প কারখানায় এগিয়ে নিতে ভেড়ামারায় পদ্মার ধারে সরকারী জায়গায় ও গড়াই রেল সেতুর উত্তরে “শিল্প অঞ্চল” গড়ে তুললে কুষ্টিয়ার সার্বিক উন্নয়ন তরান্বিত হবে ।


কুষ্টিয়ার নেতা আগামীতে “দেশের অন্যতম নেতা” “হানিফে”র হাত শক্তিশালী হবে । “আওয়ামী লীগ” আরোও এগিয়ে যাবে । কুষ্টিয়ায় তিনটি বড় অবকাঠামো (রাসেল গড়াই সেতু,মেডিক্যাল কলেজ ও বাইপাস সড়ক) প্রতিষ্ঠার জন্য জনগন বর্তমান সরকারকে আন্তরিক শুভেচ্ছা জ্ঞাপন করছে । “হানিফ” আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের ভারপ্রাপ্ত থেকে ভবিষ্যতে পূর্ণাঙ্গ “সাধারণ সম্পাদক” হোক, আল্লাহর কাছে কুষ্টিয়ার (সকল) জনগণ নিয়ে এ কামনা করছি।


-এম•এ•মান্না
(এস•এম•মোহাম্মদ আলী মান্না)
ফ্রি-লেন্সার,(সিনিয়র সাংবাদিক ও লেখক ), কুষ্টিয়া ।
আমেরিকার ক্যালিফোরনিয়া থেকে,
সেল ফোন :+১–৫১০–৫৬৫ ৯৮৬৮
তারিখ: ০৬—০৬—২০১৯ ইং

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়া করোনা পরিস্থিতি: ঝাউদিয়া শাহী মসজিদে দর্শনার্থী ও মান্নত কারীদের উপচে পড়া ভীড়!

করোনার ভয়াবহ পরিস্থিতিতে ঝাউদিয়া শাহী মসজিদে দর্শনার্থী ও মান্নত কারীদের উপচে পড়া ভিড়, মানা...

কুষ্টিয়া: সাবেক পুলিশ সদস্য মিজান এখন লাশ বহনের ফেরিওয়ালা

ছবির মানুষটির নাম মিজানুর রহমান মিজান (৬৩)। পুলিশের মাধ্যমে উদ্ধার হওয়া লাশ পরিববহন করে...

কুষ্টিয়া হরিপুরের ঐতিহ্যেবাহী ইফতারির বাজার

ইসলাম ধর্মের একটা অন্যতম স্তম্ভ সাওম সাধনা বা রোজা। প্রভাত থেকে শুরু সূর্য অস্ত...