Tuesday, March 5, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়া'সম্মিলিত প্রচেষ্টায় বৈশ্বিক মহামারী করোনার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব'- মাহবুবউল আলম...

‘সম্মিলিত প্রচেষ্টায় বৈশ্বিক মহামারী করোনার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব’- মাহবুবউল আলম হানিফ

Published on

বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ও কুষ্টিয়া-৩ সদর আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ বলেছেন, ‘সকলের সম্মিলিত প্রচেষ্টায় বৈশ্বিক মহামারী করোনার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব।’ তিনি মঙ্গলবার সকালে কুষ্টিয়া সদর উপজেলা মিলনায়তনে সদর উপজেলা পরিষদ ও সদর উপজেলা করোনা প্রতিরোধ কমিটির উদ্যোগে ‘মহামারী করোনা ভাইরাস (কোভিড ১৯) প্রতিরোধের লক্ষ্যে কুষ্টিয়া সদর উপজেলা মনিটরিং ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও শহর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আতাউর রহমান আতার সভাপতিত্বে ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জুবায়ের হোসেন চৌধুরীর সঞ্চালনায় ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আসলাম হোসেন, পুলিশ সুপার এস.এম  তানভীর আরাফাত, কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান হাজী  রবিউল ইসলাম, কুষ্টিয়া পৌরসভার প্যানেল চেয়ারম্যান মতিয়ার রহমান মজনু, বটতৈল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোমিন মন্ডল প্রমুখ। ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন কুষ্টিয়া পৌরসভার সকল কাউন্সিলার, সদর উপজেলার সকল ইউনিয়নের চেয়ারম্যানগন, সাংবাদিক ও উপজেলার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান আতা কুষ্টিয়া সদর উপজেলার করোনা বিষয়ক বিভিন্ন কার্যক্রমের তথ্য তুলে ধরেন। তিনি জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পাশাপাশি সকল কাউন্সিলর এবং ইউনিয়ন চেয়ারম্যান-মেম্বারসহ জনপ্রতিনিধিদের কর্মতৎপরতার কথা উল্লেখ করে বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় কুষ্টিয়ায় কঠোরভাবে লকডাউন পালন করা হচ্ছে। কর্মপরিকল্পনার মাধ্যমে এই লকডাউনের শতভাগ সফলতা ঘরে তুলে আনা সম্ভব বলে তিনি মনে করেন। আর এই লক্ষে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

কুষ্টিয়া সদর উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধ মনিটরিং কমিটির ভিডিও কনফারেন্সে প্রধান অতিথি সদর সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ বলেন, ‘ঈদের পর থেকেই কুষ্টিয়ার পরিবেশ ক্রমেই খারাপ হতে শুরু করেছে। ঈদে ঢাকা ও নারায়নগঞ্জের মানুষজনের আনাগোনাতেই এই সর্বনাশ। কুষ্টিয়া পৌর এলাকার অবস্থা ভয়াবহের দিকে যাচ্ছে।’ তিনি বলেন, যা হওয়ার হয়ে গেছে, এখন আমরা আমাদের ফল ভোগ করছি। সামনের দিনগুলোতে করোনা প্রতিরোধে আরো সতর্ক হতে হবে।

পুলিশ সুপার এস.এম তানভীর আরাফাত বলেন, ঈদের পরেই কুষ্টিয়ার পরিবেশ খুবই খারাপ হতে থাকে। পুলিশের স্বল্পতা তারপরেও পুলিশ সদস্যরা দিন রাত কাজ করে যাচ্ছে। স্থানীয়ভাবে স্বেচ্ছাসেবকের মাধ্যমে পাড়ায় পাড়ায় করোনা প্রতিরোধে কাজ করলে এর ফলাফল আরো ভাল হবে। তিনি বলেন, কুষ্টিয়ার জনপ্রতিনিধিরা কাজ করছেন, তাদের আরো আন্তরিক হতে হবে। পাড়ায় পাড়ায় তাদের উপস্থিতি এবং তড়িৎ পদক্ষেপ বাড়াতে হবে।

পুলিশ সুপার তানভীর আরাফাত আরো বলেন, কুষ্টিয়া পৌর এলাকায় সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে অফিস ও প্রতিষ্ঠান। বেসরকারী প্রতিষ্ঠান সবগুলো খোলা থাকায় কাজ করতে বেগ পেতে হচ্ছে। জনগন নানান অজুহাতে লকডাউন এলাকায় অবাধে চলাচল করছে। যানবাহন বন্ধ রাখলেও পায়ে হেটে তারা কর্মস্থলে যাচ্ছে।

জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন বলেন, করোনা সংক্রমন  বিস্তাররোধে কাজ করা হচ্ছে। সকলের সমন্বিত প্রচেষ্ঠায় নিয়ন্ত্রনের মধ্যে থেকেই বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা হয়েছে। তিনি বলেন, একজন করোনা আক্রান্ত ব্যক্তির কি কি করা উচিত আর কি কি করা উচিত নয়-আবার রোগীর কি কি খাওয়া উচিত আর কি কি খাবার পরিহার করা উচিত তা সম্পর্কে সম্যক ধারনা দিতে হবে। করোনা রোগীকে কিভাবে পরিচর্যা ও নিবিড় পর্যবেক্ষনে রাখতে হবে তার সাথে কি ধরনের আচরন করতে হবে এসব বিষয়ে জ্ঞান থাকতে হবে। আর এজন্য প্রয়োজন উপযুক্ত স্বাস্থ্য শিক্ষা বার্তা পৌছে দেয়া। এটা করতে পারলে আমরা সকলেই উপকৃত হবে।

জেলা প্রশাসক  আসলাম হোসেন আরো বলেন, এসব জ্ঞান না থাকায় করোনা রোগীর বাড়িতে আবারো করোনা আক্রান্তের ঘটনা ঘটছে। তিনি বলেন, জনপ্রতিনিধিদের প্রশিক্ষনের আওতায় আনা প্রয়োজন। এলাকায় এলাকায় স্বেচ্ছাশ্রমের বিনিময়ে স্বেচ্ছাসেবকদের দায়িত্ব দিলে আরো ভাল কাজ হবে। মানুষ জীবন ও জীবিকার তাগিদে ঘর থেকে বের হয়ে রাস্তায় নেমে আসছে। মানুষকে মাস্ক ব্যবহার নিশ্চিত করা সেই সাথে স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে হবে।

জেলা পরিষদের চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম বলেন, করোনা মোকাবিলায় কুষ্টিয়ায় সকলের সহযোগিতায় কঠোরভাবে লকডাউন কর্মসুচী চলছে। আগামী দিনগুলোতে স্থানীয় কাউন্সিলার, চেয়ারম্যান ও জনপ্রতিনিধিরা নিবেদিত হয়ে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। আশা করছি আমরা এর সুফল পাবো। তিনি বলেন, কুষ্টিয়ার খামারীরা কোরবানীর ঈদকে কেন্দ্র করে দারুন চিন্তিত ও উদ্বিগ্ন অবস্থায় আছে, তাদের দিক বিবেচনা করে আসন্ন কোরবানীর পশু বিক্রির ব্যবস্থা গ্রহন করতে হবে।

কুষ্টিয়া পৌরসভার প্যানেল মেয়র মতিয়ার রহমান মজনু বলেন, জনপ্রতিনিধিরা কাজ করে না একথা বিশ্বাসযোগ্য নয়-কুষ্টিয়ার প্রতিটি এলাকায় করোনার শুরু থেকেই জনপ্রতিনিধিরা তাদের শ্রম ও মেধা দিয়ে সরকারের সাথে সহযোগিতার মাধ্যমে দায়িত্ব পালন করছেন।

ভিডিও কনফারেন্সে প্রধান অতিথি মাহবুবউল আলম হানিফ বলেন- বৈশ্বিক করোনাভাইরাস মোকাবিলায় কুষ্টিয়ার সকলকে এক হয়ে কাজ করতে হবে। জনপ্রতিনিধিদের আর ঘরে বসে থাকার সুযোগ নেই। যার যার অবস্থান থেকে নিজ নিজ এলাকায় কঠোরভাবে লকডাউন সফল করতে হবে। তিনি বলেন, বর্তমান সময় আমাদের জন্য বড়ই চ্যালেঞ্জ আর এই চ্যালেঞ্জ মোকাবিলায় সকলকে আন্তরিক হতে হবে। প্রশাসনকে সার্বিকভাবে সহযোগিতা করতে হবে। সর্বপরি সকলের সমন্বয়ে আমরা একদিন করোনাকে জয় করতে পারবো।

তিনি কোরবানীর পশুর হাট প্রসঙ্গে বলেন, বর্তমান সময়ে অনলাইন বিক্রি খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। কুষ্টিয়াতে প্রযুক্তিবিদ বা প্রযুক্তি নিয়ে কাজ করে এমন মানুষদের নিয়ে একটি বড় অনলাইন কোরবানীর হাটের কারবার করা যেতে পারে। তাছাড়া এখনও এক মাসের বেশি সময় থাকায় কোরবানীর হাটের বিষয়ে পরে সিদ্ধান্ত নেয়া হবে।

মাহবুবউল আলম হানিফ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা মোকাবিলায় প্রতিটি বিষয়ে কঠোরভাবে মনিটরিং করছেন। ইতিমধ্যে তিন বার ত্রাণ দেয়া হয়েছে। আমাদের বাঁচার তাগিদে করোনাকে জয় করতে হবে। তৃতীয় বিশ্ব আজ হিমশিম খাচ্ছে, সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ করোনা মোকাবিলায় যথেষ্ঠ সাহসিকতার পরিচয় দিয়ে এগিয়ে যাচ্ছে। অর্থনৈতিক কর্মকান্ড চালু রেখেই জীবন জীবিকার তাগিদে আমাদের কাজ চালিয়ে যেতে হবে। হানিফ বলেন, বঙ্গবন্ধুর পরিক্ষিত সৈনিকদের করোনা মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে। প্রয়োজনে প্রতিটি এলাকায় দলীয় স্বেচ্ছাসেবক টিম গঠন করে কাজ শুরু করতে হবে। পরে তিনি নিজ তহবিল থেকে বিভিন্ন শ্রেনী পেশার মানুষের মাঝে নগদ অর্থের চেক প্রদান করেন। এসময় তিনি সদর উপজেলার উদ্যোগে কুষ্টিয়া পৌর কাউন্সিলার, ইউপি চেয়ারম্যান এবং সাংবাদিকদের জন্য পিপিই প্রদান অনুষ্ঠান পর্যবেক্ষন করেন।

উল্লেখ্য, জেলায় এ পর্যন্ত কোভিড রোগী শনাক্ত হয়েছে ৬২২ জন। সুস্থ হয়েছেন ২৩২ জন। মারা গেছেন ১০ জন।

পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...