Thursday, June 13, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াশেষ মুহুর্তে জমে উঠেছে কুষ্টিয়ায় পশুর হাট

শেষ মুহুর্তে জমে উঠেছে কুষ্টিয়ায় পশুর হাট

Published on

কোরবানীর ঈদকে সামনে রেখে কুষ্টিয়ায় পশুর হাটগুলো জমে উঠেছে । ঈদের পূর্ব মুহূর্তে খামারে পালিত মোটাতাজা গরু হাট বাজারে তুলতে শুরু করেছে। জমে উঠেছে জেলার পশু হাটগুলো। গৃহেপালিত, খামারে লালিত চোখ জুড়ানো পশু জেলার বিভিন্ন হাট বাজারে বিক্রি হচ্ছে।

আগামী বুধবার কুরবানির ঈদ। ঈদকে সামনে রেখে জেলার ৯৮৫টি গ্রামে খামারে পালিত মোটাতাজাকরণ গরু জেলার বিভিন্ন হাট বাজারে তুলতে শুরু করেছে। কোরবানীর পশু বেচাকেনায় মুখরিত হয়ে উঠেছে কুষ্টিয়ার ৬ উপজেলার ৩৯টি পশুহাট। জেলা পশুসম্পদ অফিস জানিয়েছে, কুষ্টিয়ায় বাণিজ্যিকভাবে ২ হাজার গরু মোটাতাজাকরণ খামার গড়ে উঠেছে।

এসব খামারে পালিত সাড়ে ৪ লাখ মোটাতাজাকরণ গরু জেলার চাহিদা পূরণ করে ট্রাকে করে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে নেওয়া হচ্ছে। প্রতিদিন ট্রাকে করে এসব গরু বিক্রির জন্য নেওয়া হচ্ছে দেশের বড় বড় হাটগুলোতে। দেশের বিভিন্ন স্থানের ব্যাপারীরা কুষ্টিয়ার হাট বাজার থেকে গরু কিনে নিয়ে যাচ্ছে। এ বছর পশু খাদ্যের দাম বেশি থাকায় গরু পালনে খরচ পড়েছে বেশি। তাই ব্যাপারীদের দামে সন্তুষ্ট হতে পারছেনা খামারীরা। কুষ্টিয়ার পশুহাটগুলোতে এবার গরু ছাগলের বেশি আমদানি হয়েছে। বড় সাইজের গরুর চেয়ে মাঝারী সাইজের গরুর চাহিদা বেশি। দামও মোটামুটিভালো পাচ্ছে বলে খামারীরা জানিয়েছে। তবে জেলার হাটগুলোতে বড় গরুর চাহিদা কম।

কোরবানীর পশুতে জেলার বৃহত্তম পশুহাট আইলচারার পশুহাটে গত কয়েক হাটে গরু ছাগলের উপচেপড়া ভিড় ছিল। বেচাকেনাও চলছে ভালো। বৃহস্পতিবার জেলার বিভিন্ন স্থান থেকে এ হাটে পশু আমদানি হয়। হাটে জায়গা না হওয়ায় রাস্তার উপরও বেচাকেনা হয়। এতে রাস্তায় ব্যাপক যানজটেরও সৃষ্টি হয়। পরে পুলিশের সহযোগিতায় যানজট নিয়ন্ত্রণে আনা হয় বলে হাট কর্তৃপক্ষ জানায়। আগামী রোববার ফের এ পশুহাট বসবে।

অপরদিকে গত শুক্রবার উজানগ্রামে, আজ বালিয়াপাড়ায় মিরপুরে মঙ্গলবারে ও কুষ্টিয়ায়ও ঈদের আগ পর্যন্ত প্রতিদিন এ হাট বসবে। কিন্তু রোববারে বড় হাট বসবে। কোরবানীর পূর্ব মুহূর্তে কুষ্টিয়ার বিভিন্ন হাটগুলোতে বেচাকেনা চলে রাত পর্যন্ত। গরু ছাগল বেচাকেনায় যাতে কোন সমস্যার সৃষ্টি না হয় সেদিকে প্রশাসনসহ হাট কর্তৃপক্ষ নজর রাখছে। ক্রেতা-বিক্রেতাদেরও বিভিন্ন ধরনের সুযোগ দিচ্ছেন বলে জানিয়েছেন হাট মালিকরা। কুষ্টিয়া সদর উপজেলার বৃহত্তম পশু হাট আইলচারা পশুহাটে ঈদকে সামনে রেখে ৩ হাটে সবচেয়ে বেশি গরু আমদানি হয়। বেচাকেনাও হয় ভালো।

হাট মালিক রবিউল ইসলাম মেম্বর জানান, এ বছর গরুর আমদানি বেশি হচ্ছে। ক্রেতা বিক্রেতাদের সুযোগ সুবিধাও তারা দিচ্ছেন বলে জানান। ঈদের পূর্ব মুহূর্তে কুষ্টিয়ার পশু হাটগুলো জমে উঠেছে। ছোট বড় বিভিন্ন ধরনের গরুতে মুখরিত জেলার ৬ উপজেলার পশু হাটগুলো। চাঁদরাত্র পর্যন্ত চলবে এ বেচাকেনা।

ভারতীয় গরু এ জেলায় না আসলে গরুর ভালো দাম পাবে খামারীরা। খুলনা ঈদুল আযহাকে সামনে রেখে জেলার ১৫টি স্থানে গরু-ছাগলের হাট বসেছে। সীমান্তের ওপার থেকে পরীক্ষা-নিরীক্ষার পর করিডোর দিয়ে ভারতীয় গরু আসছে। উপকূলবর্তী উপজেলা কয়রা ও পাইকগাছায় উল্লেখযোগ্য গবাদি পশু ওঠেনি। বটিয়াঘাটায় বারোআড়িয়ায় ছাগলের হাট বেশ জমজমাট অবস্থা। ঈদের বাজার ও পশুহাটে নিরাপত্তার জন্য নগরীর প্রবেশ দ্বারে সন্দেজনক ব্যক্তি ও যানবাহনে তল্লাশী করা হবে।

স্থানীয় সূত্র জানায়, তেরখাদা উপজেলার কাটেঙ্গা বাজারে গত সোমবার গরুর হাট বসে। ঈদের আগে শুক্রবার আরেক দফা হাট বসবে। ডুমুরিয়া উপজেলার শাহপুর ও খর্ণিয়ায় গত বুধবার কোরবানির হাট ছিল বেশখানিকটা জমজমাট। আঠারোমাইল এলাকায় সোমবার হাট বসবে। দিঘলিয়া উপজেলার পথের বাজার মাধ্যমিক বিদ্যালয় মাঠে পশুর হাট এখনো জমে ওঠেনি। খুলনা-মংলা মহাসড়কের পাশে পূর্ব রূপসায় মঙ্গলবার একদফা হাট বসেছে। আগামী শনিবার আবার হাট বসবে। পাইকগাছা উপজেলার চাঁদখালী, কাশিমনগর, গড়াইখালীতে গরুর হাট বসতে শুরু করেছে। কয়রা উপজেলা দেউলিয়া হাটে আজ শুক্রবার হাট বসবে। আজ থেকে এ হাট ঈদ পর্যন্ত চলবে। একই উপজেলার হোগলার হাটে প্রতি সোমবার পশুর হাট বসে। গত বুধবার দাকোপ উপজেলা চালনা বাজারে গরুর হাট বসে। একই উপজেলায় বাজুয়ায় মঙ্গলবার হাট বসবে। বটিয়াঘাটা উপজেলার বারোআড়িয়ায় শুধুমাত্র ছাগলের হাট বসে।

কেএমপি’র সূত্র জানান, ঈদুল আযহা ও কোরবানির পশুর হাট উপলক্ষে গতকাল থেকে ১৮ নবেম্বর পর্যন্ত সড়ক, রেল, নদীপথ, বাস, টার্মিনাল, লঞ্চঘাট, রেলওয়ে স্টেশন, পশুর হাট, বিপনী কেন্দ্র, ব্যাংক ও বীমায় নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। নগরীর জোড়াগেট পশুর হাটে ১০ জন সশস্ত্র পুলিশসহ নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক) এর তত্ত্ববধানে নগরীর প্রবেশ দ্বারগুলোতে সন্দেহজনক ব্যক্তি বা যানবাহন তল্লাশী করা হবে। চরমপন্থী অধ্যুষিত ও অস্ত্র লুট হওয়া ডুমুরিয়া উপজেলা সংলগ্ন খুলনা নগরী সীমান্ত এলাকায় কড়া পুলিশ পাহারা থাকবে। নগরীর দৌলতপুর বাজার, নিউ মার্কেট, বড় বাজার, আক্তার চেম্বার, হকার্স মার্কেট, এশা চেম্বার, জলিল টাওয়ার, হেলাতলা স্বর্ণ মার্কেট, চিত্রালী বাজার, আলমনগর বাজার, মহেশ্বরপাশা বাজারে ৫ জন করে সশস্ত্র পুলিশ পাহারা থাকবে। উল্লাপাড়া (সিরাজগঞ্জ) অ্যানথ্রাক্স আতংকের শনির দশা কাটেনি কোরবানির বাজারে। তিন মাস ধরে পশুর হাটের মন্দা বেচা-কেনায় আটকে পড়া গরুর উপচে পড়া ভীড় পড়েছে কোরবানির হাটে। ক্রেতার চাহিদার চেয়ে গরুর আমদানি বেশি হওয়ায় প্রত্যাশিত দাম পাচ্ছে না গরু বিক্রেতারা। উল্লাপাড়ার গ্যাসফিল্ড, বোয়ালিয়া বাজার, তালগাছির হাট, জনতার হাট, বড়হর হাট, হাটিকুমরুল হাট ও কয়ড়া হাট সবখানেই গত বছরের তুলনায় প্রায় পঁচিশ ভাগ দাম কম। যেসব গরু লালন পালনকারীরা ব্যাংক ও বিভিন্ন এনজিও প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়েছেন। হাটে গরুর দাম কমে যাওয়ায় সে সকল কৃষক খামারীদের মাথায় হাত। অনেক দরিদ্র পরিবার বিভিন্ন সংস্থা থেকে ঋণ নিয়ে যারা সারা বছর গরু লালন পালন করে কোরবানির হাটে বিক্রি করে দু’টাকা রোজগার করত তাদের অবস্থা শোচনীয়। উপজেলার রামকান্ত পুর গ্রামের রাজমিস্ত্রি ইব্রাহিম বাইশ হাজার টাকা দিয়ে গরু কিনে ছয় মাস লালন পালন করে বেচতে হয়েছে বিশ হাজার টাকায়। নাগরৌহার কাঠমিস্ত্রি সাইদ বেয়াল্লিশ হাজার টাকায় চার মাস আগে কেনা গরু এ সপ্তাহের হাটে দাম হয়েছে চল্লিশ হাজার টাকা। তবু বিক্রি করতে হচ্ছে, কারণ পালতে গেলে আরো ক্ষতি।

উল্লাপাড়া গ্যাস হাটে সেরা গরু তুলেছিল নেওয়ারগাছার সোহেল- গরুর দাম হেকেছে ছয় লাখ। খুকনির এক কাপড় ব্যবসায়ী চার লাখ পর্যন্ত দাম বলেছে, কিন্তু গরু বিক্রি করেনি ফিরিয়ে নিয়ে গেছে। অধিকাংশ গরু পালনকারীরা গরু বিক্রি না করে বাড়ি ফিরে নিয়ে যাচ্ছে।

ঈদের শেষ হাটটি দেখার অপেক্ষায় রয়েছে তারা। এর মধ্যে গরুর দাম বাড়বে বলে আশা করছে। এবারের কোরবানির হাটে বিক্রেতাদের মাথায় হাত পড়লেও ক্রেতাদের মুখে হাসি ফুটেছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...