Sunday, February 25, 2024
প্রচ্ছদকুষ্টিয়াভেড়ামারাশিশু বিশেষজ্ঞ ডা. রকিউরকে বদলি, ভেড়ামারায় চরম ক্ষোভ

শিশু বিশেষজ্ঞ ডা. রকিউরকে বদলি, ভেড়ামারায় চরম ক্ষোভ

Published on

কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও প্রখ্যাত শিশু বিশেষজ্ঞ ডা. রকিউর রহমান রকিবের বদলি নিয়ে এলাকাবাসীর মনে ক্ষোভ ও হতাশা তৈরি হয়েছে।

এটিকে অনেকেই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বদলি হিসেবে মনে করছেন। ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাকর্মী ও এলাকাবাসীর দাবি অবিলম্বে তাকে এই এলাকায় পুনর্বহাল করা হোক।

গত ২৭ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে ডা. রকিউর রহমানকে ঝিনাইদহ ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক (ফার্মেসি) হিসেবে বদলি করার আদেশ জারি হয়।

তার এ বদলি আদেশে ভেড়ামারা উপজেলার জনসাধারণের মাঝে ক্ষোভ ও হতাশা তৈরি হয়েছে। তার বদলি আদেশ স্থগিত না হলে শিশু রোগীসহ চিকিৎসা বঞ্চিত হতে পারে ভেড়ামারার বৃহৎ হতদরিদ্র জনগোষ্ঠী।

ভেড়ামারা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শিরিন আক্তার নাজমা বলেন, ডা. রকিউর ছিলেন শিশু রোগীদের ত্রাণকর্তা। তার হাতের ছোঁয়ায় বহু শিশু মৃত্যুর হাত থেকে ফিরে এসেছে। ক্যাঙ্গারু মাদার কেয়ার ইউনিট মায়েদের কাছে আস্থার একটি ইউনিটে পরিণত হয়েছে।

উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান হাজী আখতারুজ্জামান মিঠু বলেন, ডা. রকিউরের কাছে এলাকার শিশু রোগীরা সুচিকিৎসা পেত। তার সুনামের কারণে ভেড়ামারা ছাড়াও পার্শ্ববর্তী এলাকার শিশু রোগীরা এ হাসপাতালে আসতো। ওই চিকিৎসককে আমাদের খুব প্রয়োজন। আমি উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে আবারও তাকে এই এলাকায় পুনর্বহালের চেষ্টা করবো।

ডা. রকিউর রহমানের জনপ্রিয়তার নেপথ্যে

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার বড়গাঙদিয়া গ্রামে। সিলেট ওসমানী মেডিকেল কলেজের ৩৪তম ব্যাচ। ২৫তম বিসিএসে তিনি মেডিকেল অফিসার হিসেবে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তার কর্মজীবন শুরু করেন। ২০১৭ সালে ঢাকা শিশু হাসপাতাল থেকে পেডিয়াট্রিক (শিশু স্বাস্থ্য) এমডি ডিগ্রি অর্জন করেন। পরে তিনি চাঁদপুর সদর হাসপাতাল, কুমিল্লার দাওদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করেন।

ভেড়ামারা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে শিশু বিশেষজ্ঞ চিকিৎসক ডা. রকিউর রহমান রকিব ২০১৭ সালের ২২ আগস্ট যোগদান করেন। তার চিকিৎসার দ্রুতি দ্রুত ছড়িয়ে পড়লে হাসপাতালে শিশু রোগীর সংখ্যা ক্রমান্বয়ে বাড়তে থাকে।

শিশু চিকিৎসায় অনেক জটিল রোগেরও চিকিৎসা করান এই হাসপাতালে। শিশু ওয়ার্ড ছাড়াও তিনি চালু করেছেন ক্যাঙ্গারু মাদার কেয়ার ইউনিট। ২ কেজির কম ওজনের শিশুদের মৃত্যুর হাত থেকে বাঁচানোর জন্য কাঙ্গারু মাদার কেয়ার ইউনিট মায়েদের কাছে আস্থার একটি ইউনিটে পরিণত হয়েছে।

স্বল্প সময়ে প্রায় ৩৫ জন শিশুকে সুস্থ স্বাভাবিক জীবন দিয়ে মায়ের কোলে ফিরিয়ে দেওয়ায় স্থাপন করেছেন ডা. রকিউর রহমান। এ সেবায় সারা বাংলাদেশের মধ্যে ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এখন ৫/৬ নম্বারে। অ্যান্টিবায়োটিক ঔষুধ ছাড়াই শিশুদের ডায়রিয়া রোগ থেকে মুক্তি মিলছে শিশুদের। তার হাতের ছোঁয়ায় প্রাণ ফিরে পেয়েছে ভেড়ামারার হতদরিদ্র বিপুল জনগোষ্ঠী।

সিভিল সার্জনের বক্তব্য

এ বিষয়ে কুষ্টিয়া সিভিল সার্জন ডা. রওশন আরা বলেন, অবহেলিত এবং জরাজীর্ণ ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে আধুনিক এবং উন্নতমানের একটি হাসপাতালে নিয়ে গেছেন ডা. রকিউর। তার স্বপ্ন ছিল ভেড়ামারা হাসপাতালকে দেশসেরা হাসপাতালে উন্নীত করা। ইতিমধ্যে টেলিমেডিসিন সেবায় দেশ সেরা ভেড়ামারা স্বাস্থ্য কমপ্লেক্স। ক্যাঙ্গারু মাদার কেয়ার সেবায় সারা বাংলাদেশের মধ্যে ৫/৬ নম্বারে। এ অবদান ডা. রকিউরের। তার আকস্মিক বদলিতে কুষ্টিয়া স্বাস্থ্যখাত ক্ষতিগ্রস্থ হবে।

তিনি বলেন, জনগণের বৃহৎ স্বার্থে ডা. রকিউরের বদলি আদেশ বাতিল করে কুষ্টিয়ার স্বাস্থ্যখাতকে আরো শক্তিশালী করা উচিৎ।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় কাভার্ড ভ্যান-সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত-২

কুষ্টিয়ার ভেড়ামারায় কাভার্ড ভ্যান ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২জন নিহত হয়েছেন। এ ঘটনায়...

কুষ্টিয়ায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

কুষ্টিয়ার ভেড়ামারায় খালের পানিতে ডুবে মুরসালিন (৭) ও আবরা (৫) নামে দুই শিশুর মৃত্যু...

কুষ্টিয়া ও ভেড়ামারা শহরে লকডাউনের প্রথম দিন

করোনাভাইরাসের সংক্রমন ঠেকাতে রেড জোন ঘোষিত কুষ্টিয়া ও ভেড়ামারা শহরের ২১টি এলাকা লকডাউন করা...