Wednesday, July 17, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াশিশুদের বিচক্ষণতায় কুষ্টিয়ায় বড়সড় দুর্ঘটনা থেকে বাঁচল ট্রেন

শিশুদের বিচক্ষণতায় কুষ্টিয়ায় বড়সড় দুর্ঘটনা থেকে বাঁচল ট্রেন

Published on

কুষ্টিয়ার কয়েকটি শিশুর কারণে বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে একটি ট্রেন। ট্রেন লাইনের স্লিপার নষ্ট ও নাট-বল্টু না থাকায় লাইনটি বেশ দুর্বল হয়ে পড়েছিলো।

খোঁজ নিয়ে জানা যায়- মিরপুর উপজেলার ফুলবাড়ীয়া ইউনিয়নের গেটপাড়া নামক স্থানে রেল লাইনের পাশেই সোমবার (২৬ আগস্ট) সকালে খেলা করছিলো কয়েকটি স্থানীয় শিশু। তারা লক্ষ্য করে রেল লাইনের স্লিপার নষ্ট হয়ে গেছে। নাট-বল্টু খুলে গেছে। জোড়ার অংশ অনেকটা ক্ষতিগ্রস্ত হয়েছে। তখনই শিশুরা দৌড়ে গিয়ে ক্ষতিগ্রস্ত রেল লাইনের অদূরে থাকা স্থানীয় সাবেক ইউপি সদস্য জিলানী মন্ডলকে বিস্তারিত জানায়। শিশুদের মুখে রেল লাইনের কথা শুনে তিনি দ্রুত ছুটে আসেন।

জিলানী রেল লাইনের অবস্থা দেখে দ্রুত লাল কাপড় দিয়ে ওই চিহ্নের আগে ঝুঁকিপূর্ণ হিসাবে নির্দেশনা দেন।

এদিকে কিছুক্ষণ পরেই মিরপুর স্টেশন থেকে ক্ষতিগ্রস্ত লাইন দিয়ে খুলনা অভিমুখী একটি মালবাহী ট্রেন লাল সংকেত দেখে ক্ষতিগ্রস্ত স্থানের আগেই থেমে যায়।

পরে ড্রাইভার ট্রেন থেকে নেমে ক্ষতিগ্রস্ত রেললাইন দেখে বিস্মিত হন ও জিলানী মন্ডলসহ উপস্থিত বাচ্চাদের ধন্যবাদ জানান। এরপর ট্রেনের ড্রাইভার মুঠোফোনে সংশ্লিষ্ট রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি অবহিত করে এক ঘন্টার বেশি সময় পর সর্বনিম্ন গতিতে ক্ষতিগ্রস্ত স্থানটি অতিক্রম করে খুলনা অভিমুখে যাত্রা করে।

সাবেক ইউপি সদস্য জিলানী মন্ডল জানান, আমি বিলে পাট ধোয়ার কাজ করছিলাম। কয়েকটি বাচ্চা গিয়ে আমাকে জানায় রেল লাইন অনেকটা ভেঙ্গে গেছে। আমি গিয়ে দেখি স্লিপার নষ্ট হয়ে নাট-বল্টু খুলে গেছে। সেই সাথে জোড়ার স্থান অনেকটা সরে গেছে। এ সময় এ স্থান দিয়ে ট্রেন গেলেই দুর্ঘটনা ঘটতে পারতো। এজন্য আমি বাচ্চাদের বাড়ি থেকে লাল কাপড় আনতে বলি এবং একটি মালগাড়িকে থামাই। পরে ড্রাইভার দেখেশুনে খুবই সতর্কতার সাথে চলে যায়। জোরে গেলে হয়তো বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারতো।

স্থানীয়দের অভিযোগ রেল লাইনের স্লিপারগুলো অনেক পুরাতন। সেই সাথে নাট-বল্টুও খুলে গেছে। একটা নাট আছে তো দুইটা নেই। এভাবেই দিনের পর দিন ঝুঁকি নিয়েই চলাচল করছে ট্রেন। কর্তৃপক্ষ প্রায়ই মেরামত করে তবে কোন কিছু পাল্টায় না। ২-৪ দিন পর আগের অবস্থায় ফিরে আসে।

পাকশী রেলওয়ে বিভাগীয় প্রকৌশলী-১ মনিরুজ্জামান মনির ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মিরপুর-পোড়াদহ স্টেশনের মাঝামাঝি রেল লাইন অনেক পুরাতন হওয়ায় এক স্থানে হালকা সরে যায়। বিষয়টি আমাদের নজরে আসার পরে আমরা লোক পাঠিয়ে দেখি সেটা খুবই সামান্য। তারপরেও খুব সাবধানে আমরা মালবাহী ট্রেনটিকে স্থানটি অতিক্রম করতে বলি। আপাতত উক্ত স্থানটি ট্রেন চলাচলের যোগ্য হিসাবে সংস্কার করা হয়েছে। এ ঘটনায় কোন ট্রেনের সিডিউল বিপর্যয় বা কোন ট্রেনকে লেট করতে হয়নি।

https://www.facebook.com/kushtia24news/videos/625079018004263/

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...