Saturday, May 25, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুমারখালীশিলাইদহে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৮তম মহাপ্রয়াণ দিবস পালন

শিলাইদহে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৮তম মহাপ্রয়াণ দিবস পালন

Published on

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ি চত্বরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৮তম মহাপ্রয়াণ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (০৬ আগস্ট) বেলা সাড়ে ১১টায় এ সভা অনুষ্ঠিত হয়। 

প্রত্নতত্ত্ব অধিদপ্তর আয়োজিত সভায় কুঠিবাড়ীর কাস্টোডিয়ান মুখলেছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ও বক্তা ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সারওয়ার মোর্শেদ।
  
বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. আকলিমা খাতুন, লেখক গবেষক গৌতম কুমার রায়, নাট্যকার ও কথাসাহিত্যিক লিটন আব্বাস, গণমাধ্যমকর্মী হাসান আলী প্রমুখ। 

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক ড. রশিদুজ্জামানের স্মারক বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া সভায় বক্তারা রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্ম, শিলাইদহ কুঠিবাড়ী, ও বাঙালি জীবনের প্রভাব তুলে ধরেন। সেই সঙ্গে প্রতিবছর কবির জন্মজয়ন্তী পালনে নানা বর্ণাঢ্য আয়োজন দেখা গেলেও প্রয়াণ দিবসকে ঘিরে তেমন কোনো উল্লেখযোগ্য আয়োজনে সরকারের সংশ্লিষ্ট মহল থেকে কোনো উদ্যোগ না থাকায় ক্ষোভ প্রকাশ করেন। এসময় আগামী বছর থেকে কবি গুরুর এই মহাপ্রয়াণ দিবস পালনের দাবি জানান বক্তারা।

প্রধান অতিথি অধ্যাপক ড. সরওয়ার মোর্শেদ রবীন্দ্রনাথকে বাংলার এক অবিচ্ছিন্ন সত্ত্বা উল্লেখ করে বাঙালি জীবন সমৃদ্ধির প্রধান অধ্যায় হিসেবে চিহ্নিত করেছেন। তিনি জাতীয়ভাবে বর্তমান প্রজন্মের মধ্যে রবীন্দ্রনাথকে বেশি করে ছড়িয়ে দেওয়ার আশাবাদ ব্যক্ত করেন। 

আয়োজনের প্রধান উদ্যোক্তা শিলাইদহ কুঠিবাড়ীর কাস্টোডিয়ান মুখলেছুর রহমান তার সমাপনী বক্তব্যে বলেন, সরকারিভাবে বিশ্বকবির মহাপ্রয়াণ দিবস পালনে এখানে কোনো উদ্যোগ বা আয়োজন না থাকলেও গত চার বছর ধরে নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও ছোট্ট পরিসরে ঘরোয়া আয়োজনে দিবসটি পালন করা হয়। 

এবছর কুঠিবাড়ীর ঐতিহাসিক বকুলতলায় কবিগুরুর ৭৮তম মহাপ্রয়াণ দিবস পালনের মধ্য দিয়ে সংশ্লিষ্ট মহলের প্রতি জন্মজয়ন্তীর মতোই এই প্রয়াণ দিবসটি পালনেও প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার অনুরোধ করেন।

আলোচনা শেষে জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ কুষ্টিয়া ও বকুলতলা শিল্পীগোষ্ঠীর শিল্পীদের পরিবেশনায় সংগীতানুষ্ঠান ও কবিতা আবৃতি হয়। 

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

কুষ্টিয়া কুমারখালী | পোড়া কয়লা বিক্রি করে ভাগ্য বদল, মাসে আয় দুই লাখ

জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় বিভিন্ন গাছের কাঠ। এই কাঠ পুড়েই হয় কয়লা। আর...