Sunday, June 16, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াশান্তিপূর্ণ ও সহিংসতামুক্ত নির্বাচনের জন্য প্রস্তুত কুষ্টিয়া জেলা পুলিশ

শান্তিপূর্ণ ও সহিংসতামুক্ত নির্বাচনের জন্য প্রস্তুত কুষ্টিয়া জেলা পুলিশ

Published on

ভোট কেন্দ্রে থাকছে তিন স্তরের নিরাপত্তা বলয়

শান্তিপূর্ণ  ও সহিংসতামুক্ত নির্বাচন অন্ষ্ঠুানের লক্ষ্যে কুষ্টিয়া জেলা পুলিশের পক্ষ থেকে নানা পদক্ষেপ নেয়া হয়েছে। তফসিল ঘোষণার পর থেকেই জেলার আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক ও শান্ত রাখতে কাজ করে আসছে পুলিশ সদস্যরা। প্রতীক বরাদ্দের পর অন্যান্য স্থানের তুলনায় কুষ্টিয়ার  পরিবেশ একেবারেই শান্ত রয়েছে। এখন শেষ সময়ে এসে যাতে পরিবেশ ভাল থাকে ও সাধারন মানুষ অবাধে ভোট দিতে পারে সে লক্ষ্য নিয়ে কাজ করছে এ জেলার আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী। নির্বাচনের দিনও পরিবেশ-পরিস্থিতি যাতে অনুকুলে থাকে সে জন্য কঠোর অবস্থানে যাচ্ছে জেলা পুলিশ। আর গুরুত্বপূর্ণ  ভোট কেন্দ্রগুলোতে বিশেষ নিরাপত্তার কথাও ভাবা হচ্ছে।

কুষ্টিয়ার ৪টি সংসদীয় আসনে এবার মোট ভোট কেন্দ্রের সংখ্যা  ৫৬৫টি। এর মধ্যে কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনে ১২৬টি, কুষ্টিয়া-২ (ভেড়ামারা-মিরপুর) আসনে ১৫৬৮টি,  কুষ্টিয়া-৩ সদর আসনে ১৩৪টি ও কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনে ১৪৭টি।

জেলা পুলিশ প্রশাসন সূত্র জানিয়েছে, কুষ্টিয়ার নির্বাচনী পরিবেশ খুবই সুন্দর ও শান্ত আছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা সবাই অবাধে মাঠে কাজ করতে পারছে। তবে ভোট গ্রহনের দিন যাতে পরিবেশ ভালো থাকে সে ব্যাপারে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

বিশেষ করে  সদর, দৌলতপুর ও কুমারখালীতে চরাঞ্চল রয়েছে। দুর্গম এলাকার এসব ভোট কেন্দ্রের জন্য বাড়তি ফোর্স রাখা হবে। এছাড়া সব আসনেই গুরুত্বপূর্ণ কেন্দ্র আছে। এসব কেন্দ্রের জন্য অস্ত্রধারী পুলিশের সংখ্যা একের অধিক থাকবে। এছাড়া সাধারন কেন্দ্রগুলোতে থাকবে একজন অস্ত্রধারী পুলিশ।

জেলা নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, গুরুত্বপূর্ণ কেন্দ্রের তালিকা আইন শৃংখলা বাহিনীর নিকট দেয়া হয়েছে। তারা সেইভাবে এসব কেন্দ্রগুলোতে নজরদারি বাড়াবে।

কুষ্টিয়া সদরে ১৩৪টি কেন্দ্রের মধ্যে সাধারন মাত্র ৬৭টি। আর বাকিগুলো গুরুত্বপর্ণ কেন্দ্র হিসেবে চিহিৃত করা হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া জেলায় সব মিলিয়ে এক হাজার ৬০০ পুলিশ সদস্য কাজ করবে। এর বাইরে থাকবে পুলিশের স্পেশাল স্ট্রাইকিং ফোর্স। প্রতিটি ইউনিয়নের জন্য একাধিক স্ট্রাইকিং ফোর্স থাকবে। তারা নিয়মিত টহল প্রদান করবে। এর বাইরে পুলিশের আলাদা মোবাইল টিমও কাজ করবে।

অতিরিক্তি পুলিশ সুপার জহিরুল ইসলাম জহির বলেন,‘ পুলিশ পেশাদারিত্ব বজায় রেখে দায়িত্ব পালন করবে। ইতিমধ্যে পুলিশ মাঠে থেকে দায়িত্ব পালন করছে। পুলিশের কঠোর নজরদারির কারনে কুষ্টিয়া জেলার সার্বিক পরিবেশ ভাল আছে।’

জেলা পুলিশের একটি সূত্র জানিয়েছে, নির্বাচনের আগে, নির্বাচনের দিন ও পরবর্তি কয়েকদিনের কথা মাথায় রেখেই নিরাপত্তা ছক সাজানো হচ্ছে। কোন কেন্দ্রকেই তারা খাট করে দেখছেন না। প্রতিটি কেন্দ্রেই নিছিদ্র নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে।

এদিকে ভোটের দিন যাতে সাধারন মানুষ ভয়ভীতি ছাড়াই কেন্দ্রে এসে  ভোট দিয়ে বাড়ি ফিরে যেতে পারে সে জন্য পুলিশ সদস্যরা সতর্ক থাকবে। কেউ বিশৃংখলা করার চেষ্টা করলে তাদের কঠোর হাতে দমন করার ঘোষনা দিয়েছে জেলা পুলিশ।

পুলিশের পাশাপাশি আইন-শৃংখলা রক্ষায় মাঠে সেনাবাহিনী, র‌্যাব ও বিজিবি কাজ করছে। মাঠে কাজ করছে জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটরা।

কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত বলেন, ‘সব ধরনের কথা বিবেচনায় রেখে নিরাপত্তাবলয় গড়ে তোলা হবে। সাধারন মানুষ যাতে ভয়ভীতিমুক্ত পরিবেশে ভোট দিতে পারে সে বিষয়টি মাথায় রেখেই কাজ করছে পুলিশ। এছাড়া নির্বাচনের দিন ও পরে যাতে কেউ বিশৃংখলা সৃষ্টি করতে না পারে সেদিকে লক্ষ্য রেখে কাজ করে যাচ্ছে পুলিশের প্রতিটি সদস্য। এখন পর্যন্ত জেলার আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক ও শান্ত রয়েছে। কেউ যাতে অশান্ত করতে না পারে সে ব্যাপারে কঠোর অবস্থানে পুলিশ।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...