Friday, March 1, 2024
প্রচ্ছদবিশ্বপাকিস্তানলাহোর বিমান বন্দরেই গ্রেফতার হতে পারেন নওয়াজ শরিফ ও তাঁর কন্যা: দশটি...

লাহোর বিমান বন্দরেই গ্রেফতার হতে পারেন নওয়াজ শরিফ ও তাঁর কন্যা: দশটি তথ্য

Published on

নওয়াজের সঙ্গে থাকবেন কন্যা মারিয়ামও। দুজনের বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ মিলেছে। সাজাও ঘোষণা করে দিয়েছে আদালত। আর তাই আজ সন্ধ্যায় দেশের মাটিতে পা রাখলেই গ্রেফতার হতে পারেন বাবা – মেয়ে।

সূত্র বলছে এয়ারপোর্ট থেকেই জেলে যেতে হবে তাঁদের। আর এটা হলে ঘটতে পারে আরও অনেক কিছু। এ মাসেই ভোট হবে পাকিস্তানে। সেই কারণেই দেশে ফিরছেন নওয়াজ। কিন্ত ফেরা এবং গ্রেফতার হওয়া ঘিরে যাতে কোনও গোলমাল না হয় তার জন্যই তৈরি প্রসশাসন। শুধু লাহোরেই মোতায়েন করা হয়েছে হাজার দশকেরও বেশি পুলিশ। দুপুর থেকে বন্ধ হয়ে যাবে মোবাইল সংযোগও।

জানুন দশটি গুরুত্বপূর্ণ তথ্য


  1.  সন্ধ্যা 6.16 নাগাদ বিমান অবতরণ করার পর বিমান বন্দরেই গ্রেফতার হবেন বাবা ও মেয়ে। সেখান থেকে হেলিকপ্টারে করে দুজনকে ইসলামাবাদ নিয়ে যাওয়া হবে। আর সেখানকার আদিয়ালা জেলই দুজনের ঠিকানা হতে চলেছে।
  2.  “আবুধাবি বিমান বন্দরে নওয়াজ জানিয়েছেন, আমি জানি দেশে ফিরলেই আমায় গ্রেফতার করা হবে। তবু দেশের লোকেদের জন্য আমায় এটা করতেই হবে।
  3.  নওয়াজকে দেখতে হাজার হাজার সমর্থক বিমান বন্দরে ভিড় জমাতে পারেন বলে মনে করে পাক সরকার। আর তাই নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হচ্ছে। দেখা হচ্ছে যাতে কোনও ভাবেই আইন-শঙ্খলা জনিত সমস্যা না তৈরি হয়।
  4.  নওয়াজ-মারিয়ামকে বিমান বন্দরেই গ্রেফতার করতে চাইছে সরকার। তার কারণ প্রাক্তন প্রধানমন্ত্রীর মা শামিম আখতার বলেছেন, ‘ ওদের আমি গ্রেফতার হতে দেব না। ওদের জেলে নিয়ে গেলে আমিও সঙ্গে যাব। এ বক্তব্য জানার পর আর ঝুঁকি নিতে নারাজ প্ৰশাসন।
  5.  রোজগার বহির্ভূত ভাবে লন্ডনে ফ্ল্যাট কেনার মতো দুর্নীতির প্রমাণ মেলায় দশ বছরের সাজা হয়েছে শরিফের।
  6.  পাক সংবাদ মাধ্যমের নিয়ামক সংস্থা রাজনৈতিক ব্যক্তিদের ভাষণ সরাসরি সম্প্রচার করতে বারণ করেছে। বিশেষ করে তাঁরা যদি অপ্রীতিকর কিছু বলেন তাহলে তা দেখানো যাবে না বলে জানানো হয়েছে। সংস্থার দাবি এরকম কয়েকটি বক্তব্য সম্প্রচারিত হয়েছে।
  7.  নওয়াজ দেশে ফিরবেন এই ঘোষণার পর থেকেই তাঁর দলের নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে পাক সরকার। এরই মধ্যে 25 জুলাই ভোট হবে পাকিস্তানে। নওয়াজের দলের সঙ্গে লড়াই হবে প্রাক্তন ক্রিকেট তারকা ইমরান খানের দল তেহরিক-ই – ইনসাফের।
  8.  নওয়াজ জেলে যেতে চাইছেন এবং সেখান থেকেই শাস্তির বিরুদ্ধে আবেদন করার কথা ভাবছেন। আধিকারিকরা জানিয়েছেন লাহোরের পাশাপাশি ইসলামাবাদ বিমান বন্দরেও হেলিকপ্টার তৈরি রাখা হচ্ছে।
  9.  কন্যা মারিয়ামও সাজা পেয়েছেন। লন্ডন ছাড়ার আগে তিনি জানিয়েছেন মা হাসপাতালে। ভেন্টিলেশন চলছে। এমতাবস্থায় তাঁকে ছেড়ে দেশে যাওয়ার খুবই বেদনার বিষয়। কিন্ত এটা জাতীয় দায়িত্ব আর আমরা সেটা অবশ্যই পালন করবো।
  10.  লন্ডন ছাড়ার আগে অসুস্থ স্ত্রীর সঙ্গে এক ফ্রেমে ধরা পড়েছেন নওয়াজ। শরিফের অনুগামীরা সেই ছবি টুইটারে পোস্ট করেছেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

বিশ্বাসঘাতকতা করেছে যুক্তরাষ্ট্র: পাকিস্তান

পাকিস্তানকে ৯০ কোটি ডলার সামরিক সহায়তা বন্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তে ক্ষুব্ধ...