Saturday, June 22, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়ারেড জোন: কুষ্টিয়াসহ আরও ৫ জেলায় সাধারণ ছুটি ঘোষণা

রেড জোন: কুষ্টিয়াসহ আরও ৫ জেলায় সাধারণ ছুটি ঘোষণা

Published on

মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) রোগের সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে চলমান রোগের ঝুঁকি বিবেচনায় সরকার আরও পাঁচ জেলার বিভিন্ন এলাকার রেড জোনে সাধারণ ছুটি ঘোষণা করেছে।

এসব এলাকায় করোনাভাইরাসের অধিক সংক্রমণের কারণে সাধারণ ছুটি ঘোষণা করে সোমবার এক প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জেলাগুলো হলো- ফরিদপুর, মানিকগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদী ও কুষ্টিয়া। এসব জেলার রেড জোন এলাকায় সাধারণ ছুটি থাকবে।

উল্লেখ্য, কুষ্টিয়া সদর ও ভেড়ামারা উপজেলার ১৮টি এলাকাকে রেড জোন ঘোষণার পর সেসব এলাকায় বৃহস্পতিবার (১৮জুন) থেকে ২১ দিনের লকডাউন শুরু হয়েছে

এর আগে, করোনাভাইরাসের কারণে দেশজুড়ে রেড জোন ঘোষিত ১০টি জেলা- চট্টগ্রাম, বগুড়া, মোলভীবাজার, চুয়াডাঙ্গা, যশোর, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, কুমিল্লা, মুন্সীগঞ্জ ও মাদারীপুরে সাধারণ ছুটি ঘোষণা করে রবিবার এক প্রজ্ঞাপন জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, শুধুমাত্র লাল অঞ্চল (রেড জোন) ঘোষিত এলাকায় উল্লেখিত সময়ের জন্য এ সাধারণ ছুটি কার্যকর থাকবে।

লাল অঞ্চল ঘোষিত এলাকায় বসবাসরত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বয়ত্তশাসিত, সংবিধবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান/প্রতিষ্ঠান/সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে।

‘লাল অঞ্চল ঘোষিত এলাকায় অবস্থিত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বয়ত্তশাসিত, সংবিধবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত ও অন্য এলাকায় বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও এ ছুটি প্রযোজ্য হবে।’

জরুরি পরিষেবা এ সাধারণ ছুটির আওতা বহির্ভূত থাকবে বলেও আদেশে উল্লেখ করা হয়ে।

প্রজ্ঞাপনে বলা হয়, সাধারণ ছুটি ঘোষণার দিন থেকে রেড জোনে ২১ দিন ছুটি থাকবে। কোনো কোনো রেড জোনে কোনো ২১ দিন সাধারণ ছুটি থাকবে তা আদেশে বলা হয়েছে।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনারোগী শনাক্তের পর সংক্রমণরোধে ১৭ মার্চ থেকে সব শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ করার পরে ২৬ মার্চ হতে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। বন্ধ করা হয় ব্যবসা প্রতিষ্ঠান ও গণপরিবহন।

অর্থনীতি বাঁচাতে টানা ৬৬ দিনের ছুটি শেষে গত ৩১ মে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস-আদালত ও ১ জুন হতে গণপরিবহন চালু করা হয়। এখন আর ছুটি না বাড়িয়ে অধিক সংক্রমিত এলাকা লকডাউন করে ভাইরাসরোধে এগোচ্ছে সরকার।

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও ৩৪৮০ জনের শরীরে মহামারি করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং এ সময়ে মৃত্যুবরণ করেছেন আরও ৩৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, সোমবার পর্যন্ত দেশে মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ১৫ হাজার ৭৮৬ জন। সেই সাথে মারা গেছেন মোট এক হাজার ৫০২ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৮ জনের মধ্যে পুরুষ ৩৫ এবং নারী তিনজন। হাসপাতালে মারা গেছেন ২৫ জন, বাড়িতে ১২ এবং মৃত অবস্থায় হাসপাতালে এসেছেন একজন।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও এক হাজার ৬৭৮ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৪৬ হাজার ৭৫৫ জন।

প্রজ্ঞাপন – জনপ্রশাসন মন্ত্রণালয়

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...