Thursday, July 18, 2024
প্রচ্ছদকুষ্টিয়ামিরপুরযাত্রাপালা থেকে জননেতা মিরপুরের লালু মাষ্টারের গল্প

যাত্রাপালা থেকে জননেতা মিরপুরের লালু মাষ্টারের গল্প

Published on

যাত্রা পালার ৩৩২ টি ছবিসহ একটানা ৫৪ রাত যাত্রা পালার প্রম্পটার বা মাষ্টারী করার কৃতিত্ব যার ঝুলিতে রয়েছে তিনি হচ্ছেন নিয়াত আলী বিশ্বাস লালু (৫৩)। এলাকার মানুষ তাঁকে ডাকেন লালু মাষ্টার নামেই।

পিতার নাম মৃত আবুল হোসেন বিশ্বাস। বাড়ী কুষ্টিয়ার মিরপুর উপজেলার সদরপুর ইউনিয়নের পুরাতন আজমপুর গ্রামে। মানুষটির বিনয় সুলভ আচরন মুগ্ধতা ছড়ায়। একই সঙ্গে সে সদালাপি বন্ধুবৎসল স্বভাবের।

লালু মাষ্টারের বয়স যখন মাত্র ১১ মাস তখন তাঁর মাতা আমিনা খাতুন মারা যান। সেই থেকে নানী ছায়েরা খাতুনের কাছে মাতৃস্নেহে বেড়ে ওঠেন। পরবর্তীতে নানীও পাড়ি জমান না ফেরার দেশে। 

৯ম শ্রেণী পর্যন্ত লেখাপড়া জানা লালু মাষ্টার বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির সাথে সক্রিয় হোন। ১৯৯০ সালে তিনি উপজেলার সদরপুর ইউনিয়ন আওয়ামীলীগের সম্মেলনে ৬৭ ভোটের মধ্যে ৫৮ ভোট পেয়ে ইউনিয়ন আওয়ামীলীগের সাংগাঠনিক সম্পাদক নির্বাচিত হন। নিকটতম প্রতিদ্বন্দি ছিলেন কাতলামারীর নজরুল ইসলাম মণ্ডল।

৯০ দশকের গোড়ার দিকে তিনি সাংস্কৃতির নেশায় গাংনীর প্রভাতি নাট্য সংস্থার সাথে জড়িয়ে পড়ে যাত্রাদলের প্রম্পটার বা যাত্রাদলের মাষ্টার হিসাবে নাম লেখান। ১৯৯৩-২০০২ সাল পর্যন্ত ৯ বছরে যাত্রা দলে থাকাবস্থায় ৩৩২ টি ছবির প্রম্পটারী করার কৃতিত্ব দেখান। লালু মাষ্টারের প্রম্পটারীতে প্রদর্শিত নাট্যপালার মধ্যে রয়েছেঃ আনার কলি, মন্দিরে আজান, কলঙ্কিনি কঙ্কাবতি, একটি পয়সা, গরীব কেন মরে, নদী বিনদিনী,দুশমনের দুনিয়া,স্বামীর চিতা জ্বলছে, জেল থেকে বলছি,কড়ি দিয়ে কিনলাম, এ পৃথিবী টাকার গোলাম, গলি থেকে রাজপথ ও নবাব সিরাজদৌল্লা উল্লেখযোগ্য।
লালু মাষ্টার বর্তমানে ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক পদে আসীন রয়েছেন।

সদরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থাকাবস্থায় কামারুল আরেফিন মিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যানপদে নির্বাচন করে চেয়ারম্যান নির্বাচিত হলে সদরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদটি শুন্য হয়। পরবর্তীতে সদরপুর ইউনিয়ন পরিষদের উপনির্বাচনে অংশ নিয়ে নিয়াত আলী লালু মাষ্টার চেয়ারম্যান নির্বাচিত হন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

ভারতীয় সিরিয়াল ‘সিআইডি’ দেখে কুষ্টিয়ার ফুল ব্যবসায়ী আবু তৈয়ব হত্যার পরিকল্পনা

কুষ্টিয়ার মিরপুরে ফুল ব্যবসায়ী আবু তৈয়ব (৫৪) হত্যার পর দ্রুততার সাথে রহস্য উদঘাটন করেছে...

কুষ্টিয়ার মিরপুরে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ২

কুষ্টিয়ার মিরপুরের কাতলামারী বাজার থেকে ইয়াবাসহ টুটুল হোসেন (২২) ও তৌফিক রানা সিয়াম (২০)...