Tuesday, April 23, 2024
প্রচ্ছদকুষ্টিয়ামিরপুরমৃত্যুকুপে মোটরসাইকেল ও কার খেলার রুপকার মাহফুজ আলীর গল্প

মৃত্যুকুপে মোটরসাইকেল ও কার খেলার রুপকার মাহফুজ আলীর গল্প

Published on

কুষ্টিয়ার মিরপুর ফুটবল মাঠের মেলার প্রধান আকর্ষণ

মৃত্যুকে অনেকবার কাছ থেকে দেখেছেন। ছোট-বড় অনেক দুর্ঘটনার সম্মুখীন হয়েছেন। ভাগ্যক্রমে প্রাণে বেঁচেছেন। তবুও খেলা ছাড়েননি।

হুমায়ূন কবির :- বলছি গত ১৪ এপ্রিল থেকে কুষ্টিয়ার মিরপুর উপজেলা পরিষদ সংলগ্ন ফুটবল মাঠে অনুষ্ঠিত বৈশাখী মেলার প্রধান আকর্ষণ মুত্যকুপের ভিতর মোটর সাইকেল ও প্রাইভেট কার চালানোর রুপকার মাহফুজ আলী (৩০) কথা।

মৃত্যুকুপে মোটরসাইকেল ও কার খেলার রুপকার মাহফুজ আলী

একটা পুরনো মোটরসাইকেল। অবস্থা যাচ্ছেতাই। যন্ত্রাংশেও মরীচিকা ধরেছে। দেখে মনে হবে চলাচলের অনুপযোগী। তাতে কি? মাহফুজের ছোঁয়া পেলেই যেন মোটরসাইকেলটি প্রাণ ফিরে পায়। ছুটতে থাকে দুরন্ত গতিতে। তাও আবার যে সে পথ দিয়ে নয়। ভয়ঙ্কর এক পথ পাড়ি দিয়ে।

অসংখ্য সরু কাঠের ফালি পাশাপাশি দাঁড় করানো। তৈরি করা হয়েছে কূপের মতো একটা বৃত্ত। যার পুরোটাই ঝুঁকিতে ভরা। এটাই নাকি মাহফুজের চলার পথ। একটু এদিক-সেদিক হলেই মারাত্বক দুর্ঘটনাতো বটেই, মৃত্যু ঘটলেও আশ্চর্য হবার কিছু নেই। তবু মৃত্যু ভয়কে তুচ্ছ করে ধরে রেখেছেন ‘মৃত্যুকূপ খেলা’।

মিরপুর ফুটবল মাঠের বৈশাখী মেলায় দেখা যায়, মাহফুজ মোটরসাইকেল স্টার্ট দিলেন। ভূমিতে দুই-চারবার ঘুরলেন। এরপরেই মোটরসাইকেল নিয়ে কাঠের দেয়ালে উঠলেন। ধীরে ধীরে গতি বাড়ালেন। চোখের পলকেই বৃত্তাকার দেয়ালে ঘুরতে লাগলেন। কখনো উপরে, কখনো মাঝখানে। কখনো দুহাত উপরে, কখনো দুপা হ্যান্ডেলে। খেলা দেখাতে লাগলেন বেশ স্বাচ্ছন্দ্যে।

উৎসুক দর্শকের কেউ কেউ ভয়ে ততক্ষণে চোখ বন্ধ করে ফেলেছে। অনেকের গাঁ শিহরে উঠেছে, চোখের সামনে এরকম ভয়ঙ্কর খেলা দেখার সাহস নেই আর। এভাবে মিনিট দশেক খেলা চললো। এবার খানিকটা বিরতি। ততোক্ষণে আরো দর্শক আসতে শুরু করেছে। সবার মধ্যেই বেশ কৌতূহলী ভাব। তবে এবার শুধু মোটরসাইকেল নয়। বদৌলতে দেখা গেল একটা প্রাইভেট কার। কৌতুহলী দর্শকের টান-টান উত্তেজনা।

তবে মাহফুজ কি এবার প্রাইভেট কার দিয়ে গাড়ি খেলা দেখাবে? কাঠের ঝুঁকিপূর্ণ দেয়ালে কি গাড়ি চালানো সম্ভব? এমনি প্রশ্ন জাগতে শুরু করেছে দর্শক মহলে। মোটরসাইকেলের ন্যায় প্রাইভেটকার দিয়েও খেলা দেখাতে লাগলেন। চার চাকার এ প্রাইভেট কারের উপরেও তার অবিশ্বাস্য নিয়ন্ত্রণ। তিনি প্রথম বাংলাদেশি হিসেবে এই খেলায় ‘প্রাইভেট কার’ এর সংযোজন ঘটান। সত্যি দেখলেই যেন চমকে যেতে হয়। খেলা শেষ হওয়া মাত্রই করতালি দিয়ে সবাই তাকে স্বাগত জানালো।

এভাবেই দীর্ঘ ১৬ বছর ধরে ‘মৃত্যুকূপ খেলা’ দেখিয়ে আসছেন জয়পুরহাট জেলার সদর উপজেলার ৫ম শ্রেণী পর্যন্ত লেখা-পড়া জানা প্রতিভাবান এই তরুণ। ভয়ঙ্কর এই খেলাকে এখন মাহফুজ পেশা হিসেবে বেছে নিয়েছেন। ডাক পেয়েছেন দেশের ৬৪ জেলার বিভিন্ন প্রান্তে।

মাহফুজ বলেন, শখ করে এই খেলা দেখাতে গিয়ে এখন পেশা হিসাবে নিয়েছি। তিনি বলেন বাবার অনুপ্রেরণা দোয়া ও প্রবল ইচ্ছে শক্তির কারনে আমি এই অসাধ্যকে সাধন করেছি। কখনো দুর্ঘটনা ঘটেনি? এমন প্রশ্নের উত্তরে মাহফুজ বলেন, দুর্ঘটনা খেলার অংশ। কয়েকবার আহত হয়েছি। ভেবেছি খেলা ছেড়ে দিব। কিন্তু পারিনি। নেশার মতো বারবার ফিরে এসেছি ভয়ঙ্কর এ মৃত্যুকূপ খেলায়।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

ভারতীয় সিরিয়াল ‘সিআইডি’ দেখে কুষ্টিয়ার ফুল ব্যবসায়ী আবু তৈয়ব হত্যার পরিকল্পনা

কুষ্টিয়ার মিরপুরে ফুল ব্যবসায়ী আবু তৈয়ব (৫৪) হত্যার পর দ্রুততার সাথে রহস্য উদঘাটন করেছে...

কুষ্টিয়ার মিরপুরে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ২

কুষ্টিয়ার মিরপুরের কাতলামারী বাজার থেকে ইয়াবাসহ টুটুল হোসেন (২২) ও তৌফিক রানা সিয়াম (২০)...