Wednesday, May 29, 2024
প্রচ্ছদবাংলাদেশজাতীয়মুক্তিযোদ্ধা সন্তানদের ২১ কোটি টাকা বৃত্তি দিয়েছে ভারত

মুক্তিযোদ্ধা সন্তানদের ২১ কোটি টাকা বৃত্তি দিয়েছে ভারত

Published on

ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা জানিয়েছেন, ১২ হাজারের বেশি মুক্তিযোদ্ধা সন্তানকে ২১ কোটি টাকা শিক্ষা বৃত্তি দিয়েছে তার দেশ। মুক্তিযোদ্ধা স্কলারশিপ প্রকল্পের আওতায় ২০০৬ সাল থেকে বাংলাদেশের শিক্ষার্থীরা এই সুবিধা পাচ্ছেন বলে জানান তিনি।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সিলেটে ভারতীয় হাইকমিশনের উদ্যোগে সিলেট বিভাগ ও কিশোরগঞ্জ জেলার ২ হাজার ১৬ জন মুক্তিযোদ্ধা সন্তানের হাতে স্কলারশিপের চেক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, মুক্তিযোদ্ধারা আমাদের দুই দেশের এক পবিত্র বন্ধন। এই মহান জাতির পরবর্তী প্রজন্মের জন্য একটি সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য তারা মুক্তিযুদ্ধের সময় চরম কষ্ট সহ্য করেছেন। বর্তমান ও পরবর্তী প্রজন্ম তাদের অবদানের প্রতি চিরঋণী।

তিনি বলেন, এই ভূমির বীর ‘পুত্র-কন্যাদের’ আত্মদানকে স্বীকৃতি দেয় ভারত সরকার । ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের চেতনা স্মরণে এবং দেশের একটি উন্নত ভবিষ্যতের লক্ষে মুক্তিযোদ্ধাদের অমূল্য অবদানকে সম্মান জানাতে কয়েকটি কল্যাণমূলক উদ্যোগ এবং প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পগুলো হলো, সকল মুক্তিযোদ্ধার জন্য পাঁচ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা, অসুস্থ মুক্তিযোদ্ধাদের ভারতে সশস্ত্র বাহিনীর হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা, নতুন মুক্তিযোদ্ধা সন্তান বৃত্তি প্রকল্প।

ভারতীয় রাষ্ট্রদূত বলেন, ভারত সরকার ২০০৬ সালে প্রথম মুক্তিযোদ্ধা বৃত্তি প্রকল্পটি চালু করেছিল এবং ২০১৭ সালে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন প্রকল্পের ঘোষণা দেন। এই প্রকল্পগুলো একত্রিত হলে, ভারত সরকারের মোট ৫৬ কোটি টাকা ব্যয় করবে। ভারত সরকার স্নাতক এবং উচ্চ মাধ্যমিক স্তরে অধ্যয়নরত মুক্তিযোদ্ধা উত্তরাধিকারীদের শিক্ষা সহায়তা হিসেবে বৃত্তি প্রদান করে। এ বৃত্তি প্রকল্প থেকে ২১ হাজারের বেশি শিক্ষার্থী সরাসরি উপকৃত হয়েছে।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দু’দেশের সম্পর্কে উচ্চতর পর্যায়ে দাঁড় করিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, গত ১০ সেপ্টেম্বর ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রী যৌথভাবে কুলাউড়া-শাহবাজপুর বিভাগের রেলপথের পুনঃনির্মাণে কাজের উদ্বোধন করেন। এই রেলপথ পুনঃস্থাপনে আসামের করিমগঞ্জ জেলার সঙ্গে এবং ভারতের অন্যান্য উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোকে সরাসরি সংযুক্ত করবে।

এসময় তিনি সিলেটে সহকারী হাইকমিশন অফিস চালুর কথা উল্লেখ করে বলেন, আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যে সহকারী হাইকমিশনের কাজ শুরু হবে। এতে সিলেটবাসীকে দ্রুত ভিসা প্রদান করা সম্ভব হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

সাহারা খাতুন আর নেই

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন মারা গেছেন (ইন্না লিল্লাহি...

স্বাস্থ্যবিধি মেনে ৩ আগস্ট পর্যন্ত চলবে অফিস-গণপরিবহন

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে এখনকার মতো ১ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত সীমিতভাবে সরকারি-বেসরকারি অফিস...

রাত ৮টা নয় | ১০টার পর বাড়ির বাইরে যেতে মানা

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি করেছে সরকার। বর্তমান সময়ের মতো স্বাস্থ্যবিধি মেনে...