Wednesday, May 29, 2024
প্রচ্ছদকুষ্টিয়াভেড়ামারাভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স : বদলে গেছে স্বাস্থ্য সেবা’র মান,বাড়ছে রুগী

ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স : বদলে গেছে স্বাস্থ্য সেবা’র মান,বাড়ছে রুগী

Published on

টেলিমেডিসিন সেবায় দেশ সেরা কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এখন শতভাগ সফলতা অর্জনের লক্ষ্যে ৮টি বিষয়কে সামনে রেখে এগিয়ে চলেছে। ডাক্তারদের উপস্থিতি নিশ্চিত করা, রুগীদের সেবার মান বৃদ্ধি, ডেলিভারী রোগীর বিশেষ যন্ত্র, রুগীর সংখ্যা বৃদ্ধি, শিশু রুগীর উন্নত চিকিৎসা, সকল যন্ত্রপাতির ব্যাবহার ও রোগ নির্নয় এবং হাসপাতালের পরিষ্কার পরিচ্ছন্নতা কে সর্বাধিক গুরুত্ব দিয়ে চলছে হাসপাতালের নিয়মিত কার্যক্রম। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, শিশু বিশেষজ্ঞ ডাঃ রকিউর রহমান রাকিব, আবাসিক মেডিক্যাল অফিসার মেডিসিন ও চর্ম রোগে অভিজ্ঞ ডাঃ নুরুল আমীন, অর্থপেডিক সার্জন ওবাইদুর রহমান সহ ৯ চিকিৎসকের নিরলস পরিশ্রমে চিকিৎসা নিতে আসা লক্ষ লক্ষ মানুষের মুখে হাসি ফুটেছে।

ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা গেছে, বদলে গেছে স্বাস্থ্য কমপ্লেক্স’র স্বাস্থ্য সেবার মান। বিপুল সংখ্যক রুগী চিকিৎসা সেবা গ্রহনের জন্য হাসপাতালে এসেছেন। স্লীপ দেওয়ার স্থানে রোগীদের দীর্ঘ লাইন। ৫ টাকা দিয়ে স্লীপ সংগ্রহ করে রুগীরা চলে যাচ্ছেন প্রয়োজনীয় ডাক্তারের চেম্বারের সামনে। চেম্বার গুলোতেও দীর্ঘ লাইন। আউটডোর এবং ইনডোরে শুধু রুগী আর রুগী। ৯ জন চিকিৎসক বিরামহীন ভাবে রুগী দেখে ব্যবস্থাপত্র দিচ্ছেন। ইনডোরে রুগীদের ওয়ার্ড গুলোতে টাইলস শোভা পাচ্ছে। পরিষ্কার পরিছন্নতার জন্য রুগী এবং আত্বীয়দের খাওয়ার জন্য হাসপাতাল ডাইনিং রুম তৈরী করা হয়েছে। জটিল রুগীদের টেলিমেডিসিন সেবার মাধ্যমে দেশের বিভিন্ন হাসপাতাল থেকে দেওয়া হচ্ছে চিকিৎসা।

২০০৫ সালে ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৩১ থেকে ৫০ শয্যায় উন্নীত হয়। ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র সহকারী চিকিৎসক মোমিনুল ইসলাম মোমিন জানিয়েছেন, হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রকিউর রহমান রাকিব এবং আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ নুরুল আমীন যোগদানের পর থেকেই পাল্টে গেছে হাসপাতালের স্বাস্থ্য সেবার মান। এখন একটি সিসটেম’র মাধ্যমে চলছে সব কিছু। আল্টাসনো, এক্স-রে, ইসিজি, ডেন্টাল সরঞ্চমাদি, নেবুলাইজার, এ্যামবুলেন্স সব কিছুই এখন সচল। রুগীরা এখন নিয়মিত ভাবে চিকিৎসা সেবা পাচ্ছে। এক্স-রে, ইসিজি, নেবুলাইজার ও প্যাথলজি বিভাগ থেকে চাহিদা মত পরীক্ষা নিরীক্ষাও করতে পাচ্ছেন রুগীরা। সপ্তাহে ৩ দিন আল্ট্রসনো এবং সিজারিয়ান সমস্যার ও সমাধান করা হচ্ছে। ডেন্টাল বিভাগে রয়েছে আধুনিকমানের ইউনিট। বর্তমানে সহকারী ডেন্টাল সার্জন ডাঃ শাহাজালাল শহীদ সবুজই চালাচ্ছেন গুরুত্বপূর্ন এ ইউনিট। চিকিৎসা সেবা পেয়ে এখন খুশি দূর দুরান্ত থেকে আসা রোগীরা।

হাসপাতাল সূত্র জানিয়েছে, ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এখন বড় মাপের অনেক ডাক্তার রয়েছে। স্বাস্থ্য সেবা পাওয়ার জন্য রাজশাহী কিংবা ঢাকা যাওয়ার প্রয়োজন নেই। হাসপাতালেই মিলতে পারে রুগীদের স্বাস্থ্য সেবা। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রকিউর রহমান রকিব নিজেই একজন শিশু বিশেষজ্ঞ। তিনি নিয়মিত রুগী দেখছেন তার চেম্বারে। আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ নুরুল আমীনও মেডিসিন ও চর্ম রোগ অভিজ্ঞ। এ ছাড়াও তিনি সনোলজিষ্ট। শুধু জনস্বার্থেই তিনি হাসপাতালে আল্ট্রাসনো কার্যক্রম চালান সপ্তাহে ৩ দিন। তার সাথে রয়েছেন কর্ম উদ্দ্যেমী চিকিৎসক নাম করা অর্থপেডিক সার্জন ডাঃ ওবাইদুর রহমান। তিনিও নিয়মিত রুগী দেখছেন হাসপাতালেই। এ ছাড়াও শিশু বিশেষজ্ঞ ডাঃ সাইফুল ইসলাম, সার্জারি অভিজ্ঞ মিজানুর রহামন, মেডিক্যাল অফিসার ডাঃ আসাদুজ্জামান, মেডিক্যাল অফিসার পলাশ চন্দ্র দেবনাথ, মেডিক্যাল অফিসার ডাঃ সুপ্রভা রানী। হাসপাতালের জরুরী বিভাগে রয়েছে কর্ম উদ্দোমী একঝাঁক সহকারী চিকিৎসকবৃন্দ। ডাঃ মোমিনুল ইসলাম, ডাঃ মাহমুদুর রহমান, ডাঃ আব্দুল কাদের উজ্জল, ডাঃ তারিক হাসান, ডাঃ সুমাইয়া, ডাঃ রওশন আরা। ২৪ ঘন্টাই জরুরী বিভাগে রয়েছে এমবিবিএস চিকিৎসক এবং সহকারীরা। ভুক্তভোগীরা বলেছেন, বর্তমানে হাসপাতালের চিত্র হলো যে কোন রোগ নিয়ে এলেই হাসপাতালে চিকিৎসা মিলছে। চিকিৎসকরা রাতদিন পরিশ্রম করে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সব সময় কাজ করে যাচ্ছেন।

ভেড়ামারা পৌরসভার ফারাকপুর থেকে শিশু কন্যার চিকিৎসার জন্য এসেছিলেন হাবিবুর রহমান। তিনি খবর পেয়েছেন ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রকিউর রহমান একজন শিশু বিশেষজ্ঞ ডাক্তার। সব ব্যাস্ততার পাশাপাশি তিনি নিজ চেম্বারেই নিয়মিত শিশুদের ব্যবস্থা পত্র দেন। নিজের শিশু কন্যা’র চিকিৎসা পাওয়ার পর তিনি জানান, হাসপাতালে কিছু একটা পরিবর্তনের অভাষ পাওয়া যাচ্ছে। আগেও হাসপাতালে এসেছি। কিন্তু এমন দেখিনি। সব জায়গায় আন্তরিকতা পূর্ন ব্যবহার পাচ্ছি। আজ দেখছি প্রচুর রুগী হাসপাতালে। এ সময় প্রায় ২৫ জন শিশু রোগীকে তার চেম্বারের সামনে ভীড় করে আছেন।

বাহিরচর মসলেমপুর গ্রাম থেকে এসেছেন শাকিল হোসেন নামের এক যুবক। তিনি স্লীপ সংগ্রহ করে মেডিসিন ও চর্ম রোগ বিশেষজ্ঞ ডাক্তার নুরুল আমীন কে দেখানোর জন্য অপেক্ষামান ছিলেন। এসময় দেখা যায় প্রায় ৬০ জন রুগীর দীর্ঘ লাইন। চিকিৎসা নিতে আসা এ সব রুগীরা চিকিৎসা এবং প্রয়োজনীয় ঔষুধ পেয়ে খুশি। শাকিল হোসেন জানান, হাসপাতাল এখন অনেক পরিষ্কার পরিচ্ছন্ন। হাসপাতালে এলেই চিকিৎসা, ঔষুধ পাওয়া যাচ্ছে। ২৪ ঘন্টার যখনই আসি না কেন, চিকিৎসা পাচ্ছি আমরা।

ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ নুরুল আমীন জানিয়েছেন, উপজেলার প্রান্তিক জনগোষ্টির স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে এখন হাসাপাতালের সকল ইউনিট প্রস্তুত। স্বল্প সংখ্যক জনবল দিয়েই স্বাস্থ্য সেবা নিশ্চিত করে চলেছি আমরা। স্থানীয় দানশীল ও বৃত্তবানরা হাসপাতালের উন্নয়নে এগিয়ে এলে প্রভুত উন্নয়ন নিশ্চিত করা যেত স্বাস্থ্য সেবায়।

ভেড়ামারা উপজেলা ৫০ শয্যা বিশিষ্ট হেলথ কমপ্লেক্স’র স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রকিউর রহমান রাকিব খুশি হাসপাতালের বর্তমান চিকিৎসা সেবার মান নিয়ে। তাঁর দক্ষ নেতৃত্বের কারনে ইতোমধ্যে টেলিমেডিসিন সেবায় দেশ সেরার স্বীকৃতি মিলেছে। তিনি বলেন, স্বাস্থ্য খাতের প্রভুত উন্নয়নে বর্তমান সরকার আন্তরিক। হাসপাতালের চিকিৎসক সহ সকল কর্মকর্তাও আন্তরিকতার সাথে চিকিৎসা প্রদান করছে। প্রায় ৪লক্ষাধিক মানুষের ভরসাস্থল এই হাসপাতালে এখন রুগীরা চিকিৎসার জন্য আসছেন এবং চিকিৎসা পেয়ে তারা খুশি। তিনি বলেন, কিছু সমস্যা রয়েছে। এগুলো সমাধানের জন্য সমাজের দানশীল এবং বিত্তবানদের এগিয়ে আসাতে হবে। সকলের ঐক্যমত এবং সহযোগিতায় ভেড়ামারাবাসীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সম্ভব হবে।

তিনি বলেন, ইতোমধ্যে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে টেলিমেডিসিন সেবায় আমরা দেশ সেরার স্বীকৃতি পেয়েছি। আমাদের চিকিৎসক বৃন্দ এবং সহকারী চিকিৎসক বৃন্দ সবাই আন্তরিক ভাবে জনগনের স্বাস্থ্য সেবা নিশ্চিত করছে। আমরা ৮টি বিষয়কে সামনে রেখে হাসপাতালের নিয়মিত কার্যক্রম পরিচালনা করছি। আমরা অচিরেই দেশ সেরা হাসপাতালের স্বীকৃতি লাভ করতে পারবো বলে আমার বিশ্বাস।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় কাভার্ড ভ্যান-সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত-২

কুষ্টিয়ার ভেড়ামারায় কাভার্ড ভ্যান ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২জন নিহত হয়েছেন। এ ঘটনায়...

কুষ্টিয়ায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

কুষ্টিয়ার ভেড়ামারায় খালের পানিতে ডুবে মুরসালিন (৭) ও আবরা (৫) নামে দুই শিশুর মৃত্যু...

কুষ্টিয়া ও ভেড়ামারা শহরে লকডাউনের প্রথম দিন

করোনাভাইরাসের সংক্রমন ঠেকাতে রেড জোন ঘোষিত কুষ্টিয়া ও ভেড়ামারা শহরের ২১টি এলাকা লকডাউন করা...